Recent Tube

লেখকের লেখা পোস্টে তার নাম উল্লেখ থাকা সত্ত্বেও সেটা কেটে নিজের মতো করে প্রচার করাটা কি ইনসাফ এর মধ্যে পড়ে? আর লেখকের নাম প্রকাশে কি রিয়ার আশঙ্কা রয়েছে? আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।


 প্রশ্ন:
লেখকের লেখা পোস্টে তার নাম উল্লেখ থাকা সত্ত্বেও সেটা কেটে নিজের মতো করে প্রচার করাটা কি ইনসাফ এর মধ্যে পড়ে? আর লেখকের নাম প্রকাশে কি রিয়ার আশঙ্কা রয়েছে?

 উত্তর: 
 অন্যের লেখা নিজের নামে প্রচার করা, নি:সন্দেহে মূল লেখকের প্রতি বেইনসাফি, ইলমি আমানতের খেয়ানত এবং অকৃতজ্ঞতা। আইনের দৃষ্টিতেও এ কাজটি মেধা স্বত্ব চুরির অন্তর্ভুক্ত-যা বৈধ নয়। 
সুতরাং এই মনোভাব থেকে আমাদের বের হয়ে আসা কর্তব্য।

আর রিয়া বিষয়টি নিয়তের উপর নির্ভরশীল। কেউ যদি নিজের প্রসিদ্ধি অর্জন, বা মানুষের প্রশংসা অর্জনের নিয়তে এ কাজ করে তাহলে তা রিয়া হবে। কিন্তু যদি নিজের হক সংরক্ষণ, লেখার দায়-দায়িত্ব গ্রহণ, আমানতদারিতা, মানুষের কাছে লেখার গ্রহণযোগ্যতার উদ্দেশ্যে লেখার নিজের নাম-পরিচয় ইত্যাদি প্রকাশ করে তাহলে তাহলে তা রিয়ার মধ্যে গণ্য হবে না।

বরং অজ্ঞাত পরিচয়ধারী লেখকের লেখা না পড়াই নিরাপদ। তাই লেখক পরিচিত থাকাটা খুব গুরুত্বপূর্ণ-বিশেষ করে দীনী বিষয়ে।
-----------------------------
লেখা কপি করা করার বিধান:

প্রশ্ন: যদি কোনও বইতে লেখকের পক্ষ থেকে কপি করার কোনও নিষেধাজ্ঞার কথা লেখা না থাকে অথবা 'স্বত্ব সংরক্ষিত' এ ধরণের কোনও লেখা না থাকে,-যা লেখক চাইলে যুক্ত করতে পারতো-তাহলে কি তা কপি করা যাবে?
উত্তর:
কোন বই, আর্টিকেল ইত্যাদিতে 'স্বত্ব সংরক্ষিত' বা 'কপি রাইট' লেখা না থাকলে সেখান থেকে প্রয়োজনীয় অংশ কপি করা জায়েজ আছে। তবে শর্ত হল, কপি কৃত লেখাটুকু কোটেশন চিহ্ন ( " - ") এর মধ্যে রেখে লেখকের নাম উল্লেখ করতে হবে। অন্যথায় মেধা স্বত্ব চুরি, আমানতের খেয়ানত এবং লেখকের প্রতি অকৃতজ্ঞতা প্রকাশ হিসেবে গণ্য হবে। চাই তা অনলাইন থেকে হোক অথবা অফলাইন থেকে হোক।
--------------------
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল। 
দাঈ, জুবাইল দাওয়াহ সেন্টার, সৌদি আরব
#abdullahilhadi

Post a Comment

0 Comments