Recent Tube

ইসলামের দৃষ্টিতে বৃক্ষরোপণঃ গুরুত্ব ও ফজিলত। মুহাম্মদ তানজিল ইসলাম।




ইসলামের দৃষ্টিতে বৃক্ষরোপণঃ গুরুত্ব ও ফজিলতঃ
---------------------------------------------------
ভারসাম্যপূর্ণ ও দূষণমুক্ত পরিবেশ তৈরিতে বৃক্ষরোপণ তথা বনায়নের ভূমিকা সবচেয়ে বেশি। বৃক্ষ শুধু পরিবেশ রক্ষার জন্যই নয়; বরং মুমিনের জীবনের অন্যতম ইবাদত তথা নেকী উপার্জনের মাধ্যম হলো বৃক্ষরোপণ। রাসূলুল্লাহ (সা) বলেনঃ
مَا مِنْ مُسْلِمٍ يَغْرِسُ غَرْسًا( ولا يزرع زرعا) إِلَّا كَانَ مَا أُكِلَ مِنْهُ لَهُ صَدَقَةً وَمَا سُرِقَ مِنْهُ لَهُ صَدَقَةٌ وَمَا أَكَلَ السَّبُعُ مِنْهُ فَهُوَ لَهُ صَدَقَةٌ وَمَا أَكَلَتْ الطَّيْرُ فَهُوَ لَهُ صَدَقَةٌ وَلَا يَرْزَؤُهُ أَحَدٌ إِلَّا كَانَ لَهُ صَدَقَةٌ.
যে কোন মুসলিম যদি কোন বৃক্ষরোপণ করে, অথবা কোন ফসল বপন করে বা রোপণ করে তবে তার বৃক্ষ বা ফসল থেকে কোন কিছু ভক্ষণ করা হলে তা তার জন্য (দান) সাদকা হিসাবে গণ্য করা হয়, তা থেকে কোন কিছু চুরি করা হলে তা তার জন্য সাদকা, কোন বণ্য প্রাণী তা থেকে খেলে তা তার জন্য সাদকা, কোন পাখী  তা থেকে খেলে তা তার জন্য সাদকা, কেউ ফসল নষ্ট করলেও তা তার জন্য সাদকা হিসাবে গণ্য করা হয়। (সহীহ বুখারী হাঃ ২৩২০, ৬০১২, সহীহ মুসলিম হাঃ ১৫৫২, জামে তিরমিযী হাঃ ১৩৮২, মুসনাদে আহমদ হাঃ ১২৪৯৭, ১২৯৭৬, ১৩১৪১, ১৩১৪২, সুনান দারেমী হাঃ ২৬১০)

রাসূলুল্লাহ (সা) বৃক্ষরোপণের ফজিলত বয়ান করে আরো বলেনঃ
مَا مِنْ رَجُلٍ يَغْرِسُ غَرْسًا إِلَّا كَتَبَ اللَّهُ عَزَّ وَجَلَّ لَهُ مِنْ الْأَجْرِ قَدْرَ مَا يَخْرُجُ مِنْ ثَمَرِ ذَلِكَ الْغَرْسِ.
যে কোন (মুসলিম) ব্যক্তি যদি কোন কিছু রোপণ করে তবে তা থেকে যে পরিমাণ ফল-ফসল উৎপাদিত হয়, সে পরিমাণ সাওয়াব তার জন্য আল্লাহ লিপিবদ্ধ করেন। (মুসনাদে আহমদ হাঃ ২৩০০৯; মাজমাউয যাওয়াইদ ৪/৬৭ হাদীসটি হাসান)

অন্য হাদীসে বৃক্ষরোপণের প্রতি গুরুত্ব দিয়ে তিনি বলেনঃ
إن قامت الساعة وبيد أحدكم فسيلة فان استطاع أن لا يقوم حتي يغرسها فليفعل-
যদি কিয়ামত শুরু হয়ে যায়, আর তোমাদের কারো হাতে একটি গাছের চারা থাকে তবে যদি তার পক্ষে সম্ভব হয় তবে সে যেন চারাটি রোপণ না করে (কিয়ামতের ময়দানে) না ওঠে। (আল মুখতারাহ ৭/২৬২-৬২৩; মাজমাউয যাওয়াইদ ৪/৬৩; হাদীসটি সহীহ)

গবেষকদের গবেষণায় দেখা গেছে, পৃথিবীর মোট উদ্ভিদ প্রজাতির ভেতরে ২৫ শতাংশই বৃক্ষ। বৃক্ষ ছাড়া প্রাকৃতিক পরিবেশের ভারসাম্য কল্পনা করা অবান্তর। সঙ্গত কারণেই ইসলাম পরিবেশ সংরক্ষণ ও বৃক্ষরোপণে জনসচেতনতা তৈরিতে উৎসাহ ও নির্দেশনা দিয়েছে। তাই নির্বিচারে গাছ না কেটে প্রচুর বৃক্ষরোপণের উদ্যোগ গ্রহণ করি। আল্লাহ আমাদের তাওফিক দান করুন।

Post a Comment

0 Comments