Recent Tube

রম্য অনুগল্প আব্দুল্লাহ আরমান।


                       রম্য অনুগল্প;

ঘরে ঢুকে বইপোকা শিক্ষক স্বামীকে গভীর মনোযোগে পড়তে দেখে.....

 — আল্লাহ! মানুষটা সারাদিন এতো ক্যামনে পড়ে! সংসারের কাজে যদি একটু হাত লাগাতো খানিকটা দম নেওয়ার সুযোগ পেতাম! আমার কি আর সেই ভাগ্য! জীবনে কেউ যেন এমন আধ-পাগল মাস্টারের পাল্লায় না পড়ে......।
এত লেখাপড়া করে “হাল-জামানার”যে কিছুই বোঝে না তার সাথে সংসার করবো কিভাবে....।

 — এবার বই থেকে মুখ তুলে হাসিমুখে শিক্ষক মশাই স্ত্রীর দিকে তাকিয়ে বললেন, “হাল-জামানা সম্পর্কে তোমার জানাশোনা কেমন?”।
 — তোমার চেয়ে ম্যালা বেশি। শুধু টেবিলে বইয়ের মধ্যে মুখ গুঁজে বসে থাকলে কি এসব জানা যায়? চোখ-কান খোলা রাখা লাগে। আমি আছি বলেই এই কঠিন সময়ে  বুদ্ধি করে সংসার চালাচ্ছি। তুমি তো এসবের কিছুই বোঝো না, বুঝতেও চাও না। খালি পড়া আর পড়া!

 — শিক্ষক সহাস্য বদনে স্ত্রীর দিকে তাকিয়ে বললো, তাহলে আমাকে একটু সাহায্য করো।

 — স্বামীর শুভবুদ্ধির উদয় হয়েছে মনে করে স্ত্রী হাসিমুখে বললো, “ কী সমস্যা, বলেন দেহি মাস্টার সাব”

 — শরৎচন্দ্র চট্টোপাধ্যায় তাঁর “হিন্দু মুসলিম সমস্যা ” বইয়ে প্রকাশ্যে সনাতনী সাম্প্রদায়িক মনোভাবের পরিচয় দিয়েছেন। তাঁর বিভিন্ন লেখায় তিনি মুসলমানদের ‘বাঙালি’ বলে স্বীকার করেননি। এটা নিয়ে অবশ্য অনেক আলোচনা-সমালোচনাও হয়েছে। বঙ্কিমচন্দ্রের মতো একজন প্রথম কাতারের সাহিত্যিকও একই মনোভাবের পরিচয় দিয়েছেন। বাংলা সাহিত্যে এই একতরফা সাম্প্রদায়িকতার প্রভাব বিশেষভাবে লক্ষনীয়। জাতীয় অধ্যাপক আব্দুর রাজ্জাক বলেছেন,  বাংলার অধিকাংশ মানুষ মুসলমান হওয়া স্বত্বেও সাহিত্য চর্চায় মুসলমান নামের ব্যবহার শতকরা পাঁচ ভাগও নয়। নিঃসন্দেহে এটা সাহিত্য সাম্প্রদায়িকতার প্রকৃষ্ট উদাহরণ। 
তুমি যেহেতু হাল-জামানার খোঁজ-খবর রাখো তাই তোমার কাছে আমার প্রশ্ন..... ধর্মভিত্তিক পাকিস্তানের পেট থেকে বেরিয়ে অধিকাংশ মুসলমানের স্বাধীন বাংলাদেশে এসেও আমরা হিন্দু সাম্প্রদায়িক মনোভাবাপন্ন সাহিত্যিকদের লেখনী পাঠ করছি। এমনকি ছাত্রদের পাঠ্য বইয়েও মুসলিম বিদ্বেষী লেখকদের গল্প পড়ানো হয়। আমাদের “হাল-জামানার” তরুণ প্রজন্মের মধ্যে এই হিন্দুত্ববাদী লেখকদের সাহিত্য চর্চা কেমন প্রভাব ফেলবে বলে তুমি মনে করো?

 আর হ্যা, আরেকটা কথা। দীর্ঘদিন সাম্রাজ্যবাদী আমেরিকার বলয় থেকে বের হয়ে আসতে আরবলীগের বিশেষ তৎপরতা দেখা যাচ্ছে। ফিলিস্তিন ইস্যুতে সৌদি প্রিন্স জোরালো বক্তব্য দিয়েছেন। দীর্ঘদিন পরে মধ্যপ্রাচ্যের আরব দেশগুলোর এই ইতিবাচক অবস্থানের ভূরাজনৈতিক ও অর্থনৈতিক সুদূরপ্রসারী প্রভাব কেমন হবে বলে তুমি মনে করো......!

 বেচারী শিক্ষকের বউ সাহেবা এতক্ষণ অবাক-নিরাশ-হতাশ চাহনিতে স্বামীর মুখের দিকে তাকিয়ে আছে.... উত্তর দেওয়ার ভাষা না পেয়ে শুধু বললো, “তোমার চান্দু মাথায় ঠাডা পড়ুক। পড়তে পড়তে তোমার মাথাটা শ্যাষ। আল্লাহ এই পাগলের হাত থেকে আমারে বাঁচাও”।

 স্বামী ব্যাচারা ভাবছে, এই দুটি অতি গুরুত্বপূর্ণ ব্যাপারে শুধুমাত্র “হাল-জামানা”র অবস্থান জানতে চেয়ে আমি কী এমন অপরাধ করলাম! অপরাধের কারণ খুঁজে না পেয়ে তিনি আবারও পড়ায় মন দিলেন।
 ★★★★★★★★★★★
 🚫 সংবিধিবদ্ধ সতর্কীকরণঃ গল্পের লেখক পেশাগত জীবনে শিক্ষক হলেও ঘটনাটি তার ব্যক্তিজীবনের ঘটনা ভেবে প্রতারিত হবেন না। 🤭 উল্লেখ্য যে, লেখকের মাথাও কিন্তু ‘চান্দু’ নয়। 😎
------------------------- 
Abdullah Arman
21/05/2023

Post a Comment

0 Comments