Recent Tube

মিথ্যা দোষারোপ।

মিথ্যা দোষারোপ একটি ভয়ানক মিথ্যা এবং নিঃসন্দেহে গোনাহ'র কাজ।

আরবীতে দূ'টো শব্দ আছে,একটি(ইফতিরা) এবং অপরটি (বুহতান)। দু'টোরই অর্থ হলো "মিথ্যা দুষারোপ" করা।এটা শুধুই মিথ্যা নয় বরং ভয়ানক মিথ্যা। এমন মিথ্যা যার কোন ভিত্তি নেই,একেবারেই আবিস্কার করা মিথ্যা । ইমাম সুয়ুতি(রহ) বলেছেন,এমন মিথ্যা দোষারোপ কেউ কেউ করে থাকে,যার কোন অস্তিত্বই নেই। নির্ভেজাল তৈরি করা বানোয়াট কথা,যা সামাজিক ও রাস্ট্রিয় জীবনে এক ভয়ানক কাজ । সাধারনত শক্তির অধিকারী ব্যাক্তিরা দূর্বল মানুষদের বিরুদ্ধে তা করে থাকে । এখানেই শেষ নয়। এমনো লোক আছে এবং ছিল যারা মহাবিশ্বের স্রষ্টার বিরুদ্ধেও মিথ্যা দোষারোপ করে আসছে এবং করে যাচ্ছে।
আল্লাহ তা"আলা তাদের সম্পর্কে বলেন,

এর চেয়ে অধিকতর যালিম আর কে হতে পারে, যে ব্যাক্তি আল্লাহকেও মিথ্যা দোষারোপ করে।"(সুরা-২৯ঃআন কাবুত-৬৮)

এমন জগন্য শ্রেনির লোক যেখানে আছে সেখানে কি এমন লোক নেই,নিরীহ ও সৎ মানুষদের বিরুদ্ধে মিথ্যা রটায়? দেখুন তাদের ব্যাপারে আল্লাহ কি বলেন,

"এমন মুমিন পুরুষ ও মুমিন নারী যারা কোন অন্যায় করেনি,যে সব(দুষ্টু) লোক বিনা কারণে তাদেরকে কষ্ট দেয়, তারা অবশ্যই মিথ্যা অপবাদ ও সুস্পষ্ট পাপের বুঝা বহন করবে।"'(সুরা-৩৩ আল আহযাব-৫৮)

এ আয়াত থেকে ইঙ্গিত পাওয়া যায় যে,প্রধানত মুমিন নর-নারী ও সৎ ব্যাক্তিরাই অসৎ লোকদের দ্বারা মিথ্যা দোষারোপের শিকার হয়। এক দিকে এটা মুমিনদের জন্য পরিক্ষা ও অপর দিকে পাপীদের জন্য শাস্তির হুশিয়ারী। যার আচরনে মিথ্যা দোষারোপের লক্ষণ পাওয়া যাবে, সে কিভাবে সৎ চরিত্রবান হয়? কি ভাবে ঈমানের দাবি সে করতে পারে?

Post a Comment

0 Comments