Recent Tube

বিতিকিচ্ছা-১৫ : নুর মুহাম্মদ চৌধূরী।

         সমাজের তরুণ ও যুব প্রজন্মের মধ্যে যারা ভাল মনের ও ভাল মানের সংঘটক, তাদের কাছে একটি প্রস্তাব পেশ আজকের এই লিখনীর উদ্দেশ্য। প্রস্তাবিত এই এলডার পার্ক একটি বিশেষায়ীত বয়স্ক সেবা ও বিনোদন কর্মসূচী,  যা হবে সম্পূর্ণ অ-লাভজনক ও জনহিতকর প্রতিষ্টান।  যুগের চাহিদা ও মানবিক দাবীকে সামনে রেখে, ইসলাম ধর্মের কৃষ্টি আচারের সমানুপাতিক এই উদ্দ্যোগকে লক্ষ্যপানে পৌছে দিতে আমাদের এই পরিকল্পনা বাস্তবায়ন করলে, এটা হবে এক অভিনব ও মুল্যবান কর্মপ্রচেষ্টা। 

         এদেশে এমন দিনও ছিল- যখন বটতলার ঘাস-পাতার বিছানায় বন্ধু মহলের সাথে কুষ্টিবিদ্যা, ইতিহাস আর ঐতিহ্য নিয়ে আলাপচারিতায় থেকে থেকে  মনোরম পরিবেশে জীবনের শেষ সময়টুকু পার করে দিয়েছেন সদ্য অতীত হওয়া প্রবীণরা। কিন্তু কালের পরিক্রমায় আজ আর সেই পরিবেশ সর্বত্র বিদ্যমান নেই। প্রায় প্রতিটি পরিবারের কর্মক্ষম সদস্যরা জীবনের অতীব প্রয়োজনে পরিজনের সংস্পর্শে থাকা যেখানে হৃদয় মনের পরম আকুতি ছিল, সেখানে জীবনের অতীব প্রয়োজনেই দিনের বেশীরভাগ সময় ভিন্ন পরিমণ্ডলে ব্যয় করতে বাধ্য হচ্ছেন। এই সময়টুকুতে বুকের ভিতর নিদারুণ কষ্ট চেপে রেখে বাহিরের কাজ সূচারুরূপে আদায় না করেই বাসায় ফিরতে হয়। কারণ এই সময়টুকুর জন্য আমাদের প্রীয় পরিজনকে আমরা যাদের তত্বাবধানে ফেলে আসি তাদের স্বাস্থ্য শিক্ষাতো নাই-ই, তদূপুরী এরা নেহায়েত স্বাস্থ্য অ-সচেতন। 

         আমরা চাই এই খণ্ডকালীন সময়ের জন্য দক্ষ সাস্থ্য কর্মীর তত্বাবধানে রেখে উপযুক্ত সেবাটি উৎসর্গ করতে আমাদের শ্রদ্বেয় অগ্রজ তথা প্রবীনদের জন্য। এ জন্য আমাদের পরিকল্পনায় হোম সার্ভিস  ও আউটডোর সার্ভিস  নামে দু'প্রকার সেবা চালু রাখার সুপারিশ আছে। আউটডোর সার্ভিসের আওতায় থাকবে বৈকালিক ভ্রমন আড্ডা। যাতে থাকতে পারে প্রবীনদের নিয়ে নির্মল বাতাসে ঘোরাফেরা করা, যা আমাদের একটি প্রত্যাহিক কর্মসূচী। এছাড়াও আমাদের হোম সার্ভিসে থাকবে অন-কল দক্ষ থেরাপিষ্ট ও স্বাস্থ্য কর্মী দ্বারা আন্যান্য প্রয়োজনীয় স্বাস্থ্য সেবা প্রদান। মুলত প্রবীণদের প্রয়োজনীয় মনোরঞ্জন তথা প্রয়োজনীয়  সঙ্গ দানই আমাদের মিশনের প্রধান কাজ। যা হতে পারে পাশ্চাত্যের অভিশাপ 'বৃদ্ধাশ্রম' এর একটি বিকল্প উদ্যোগ। এতে হতে পারে প্রবীণদের আশীর্বাদ নেয়ার একটি বাস্তবমূখী সুযোগ। আছেন কি কোথাও কোন মহৎপ্রাণ, এমন চিন্তাকে বাস্তবতা দানে যৌবন করবে দান। আমি অবশ্য আশাবাদী।
-------------------------------------------

লেখকঃ রম্য লেখক।            

Post a Comment

0 Comments