Recent Tube

মুসলামানদের বার্ষিক ঈদ মাত্র দু’টি এর বেশি ঈদ নেইঃ মুহাম্মদ তানজিল ইসলাম।

  মুসলামানদের বার্ষিক ঈদ মাত্র দু’টি এর বেশি ঈদ নেইঃ 
--------------------------------------------
حَدَّثَنَا مُوسَى بْنُ إِسْمَاعِيلَ حَدَّثَنَا حَمَّادٌ عَنْ حُمَيْدٍ، عَنْ أَنَسٍ قَالَ قَدِمَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم الْمَدِينَةَ وَلَهُمْ يَوْمَانِ يَلْعَبُونَ فِيهِمَا فَقَالَ مَا هَذَانِ الْيَوْمَانِ‏ قَالُوا كُنَّا نَلْعَبُ فِيهِمَا فِي الْجَاهِلِيَّةِ ‏فَقَالَ رَسُولُ اللَّهِ صلى الله عليه وسلم‏ إِنَّ اللَّهَ قَدْ أَبْدَلَكُمْ بِهِمَا خَيْرًا مِنْهُمَا يَوْمَ الأَضْحَى وَيَوْمَ الْفِطْرِ (رَوَاه ابُوْ دَاود فِىْ بَابِ صَلَاةِ الْعِيدَيْنِ)
.
     হযরত আনাস রা. বলেন: রসূলুল্লাহ স. মদীনাতে এসে দেখলেন যে, তারা দু’টি দিনে আনন্দ উদযাপন করে। তিনি জিজ্ঞেস করলেন: এ দু’টি দিন কীসের? তারা বললো: আমরা এ দু’টি দিনে জাহেলী যুগে আনন্দ উদযাপন করতাম। তখন রসূলুল্লাহ স. বললেন: আল্লাহ  তাআলা তোমাদের জন্য এ দু’টি দিনকে অন্য দু’টি উত্তম দিনের দ্বারা পরিবর্তন করে দিয়েছেন। একটি হলো ঈদুল ফিতর ও অপরটি ঈদুল আযহা। (আবু দাউদ: ১১৩৪)
.
     হাদীসটির স্তর: এ হাদীসের রাবীগণ সবাই-ই বুখারী-মুসলিমের রাবী এবং হাদীসটির সনদ সহীহ। শায়খ শুআইব আরনাউত মুসনাদে আহমাদের তাহকীকে বলেন: إسناده صحيح رجاله ثقات رجال الشيخين “হাদীসটির সনদ সহীহ এবং রাবীগণ সবাই-ই বুখারী-মুসলিমের রাবী”। (মুসনাদে আহমাদ: ১২০০৬ নম্বর হাদীসের আলোচনায়) শায়খ আলবানীও হাদীসটিকে সহীহ বলেছেন। (সহীহ-জঈফ আবু দাউদ: ১১৩৪) শাব্দিক কিছু তারতম্যসহ এ হাদীসটি নাসাঈ শরীফেও বর্ণিত হয়েছে। (জামিউল উসূল: ৬৮৬২)
.
   এ হাদীস থেকে প্রমাণিত হয় যে, জাহেলী যুগের দু’টি আনন্দের দিনের পরিবর্তে আল্লাহ তাআলা মুমিনদেরকেও দু’টি আনন্দের দিন তথা ঈদের দিন দান করেছেন। সুতরাং বাৎসরিক ঈদ দুইয়ের পরিবর্তে তিনটি হলে অতিরিক্তটি ইসলাম বহির্ভূত ঈদ হবে। অনেকে ঈদে মিলাদুন্নবী নামে আরও একটি ঈদ পালন করে থাকে; কুরআন ও হাদীসে এ নামে কোন ঈদের অস্তিত্ব নেই।
------------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা ও মাওলানা।         

Post a Comment

0 Comments