Recent Tube

গোপনে ও প্রকাশ্যে দান সাদাকার বিধানঃ Tanzil Islam ইসলামি চিন্তাবিদ ও লেখক।

গোপনে ও প্রকাশ্যে দান সাদাকার বিধানঃ
মহান আল্লাহ তা'য়ালা বলেন,
إِنْ تُبْدُوا الصَّدَقَاتِ فَنِعِمَّا هِيَ وَإِنْ تُخْفُوهَا وَتُؤْتُوهَا الْفُقَرَاءَ فَهُوَ خَيْرٌ لَكُمْ وَيُكَفِّرُ عَنْكُمْ مِنْ سَيِّئَاتِكُمْ وَاللَّهُ بِمَا تَعْمَلُونَ خَبِيرٌ.
"যদি তোমরা প্রকাশ্যে দান সাদাকা করো তাহলে সেটা কতই না সুন্দর। আর যদি গোপনে দান সাদাকা করো এবং তা ফকীরকে দিয়ে দাও তা তোমাদের কল্যাণকর। তিনি তোমাদের অপরাধ ক্ষমা করে দিবেন। তিনি তোমাদের আমল সম্পর্কে সম্যক অবগত।" (সূরা বাকারা: ২/২৭১)
.
এ আয়াতে আল্লাহ তাআলা ফরয ও নফল সব রকমের দান সাদাকা করার দুটি পদ্ধতি বর্ণনা করেছেন। যথা- প্রকাশ্যে দান সাদাকা করা এবং গোপনে দান সাদাকা করা। সাথে সাথে তিনি উভয় পদ্ধতির প্রসংশা করেছেন। আল্লামা মওদুদী রাহঃ বলেন, 
"যে দান-খয়রাতটি করা ফরয সেটি প্রকাশ্যে করাই উত্তম। অন্যদিকে ফরয নয় এমন দান-খয়রাত গোপনে করাই ভালো। সমস্ত কাজের ক্ষেত্রেও এই নীতি প্রযোজ্য। ফরযগুলো প্রকাশ্যে এবং নফলগুলো গোপনে করাই উত্তম হিসেবে বিবেচিত।" (তাফসীরে তাফহীমুল কুরআন, সূরা বাকারা ২/২৭১, টীকা নং ৩১১) তবে দান সাদাকা করার প্রতি মানুষকে উৎসাহ দানের প্রতি লক্ষ্য করে প্রকাশ্যেও দান করা উত্তম কাজ। আর এ ক্ষেত্রে যে সর্বাগ্রে অগ্রসর হবে তার যদি লোক দেখানো উদ্দেশ্য না হয়, তাহলে সে ভালো কাজে উৎসাহ দেখানোর জন্য বিশেষ ফযীলত লাভ করবে। এ থেকে প্রতীয়মান হয় যে, একই আমলের বিভিন্ন পদ্ধতি শরীআতসম্মত। যে যেটা ইচ্ছা গ্রহণ করতে পারে। সবাইকে একই পদ্ধতি অনুসরণ করতে হবে তা জরুরী নয়। তবে শর্ত হল নিয়্যাত ও আমলের বিশুদ্ধতা থাকতে হবে। 
.
হযরত আবু হুরায়রা (রাঃ) কর্তৃক বর্ণিত। তিনি বলেন, 
قَالَ رَسُولُ اللَّهِ صَلَّى اللَّهُ عَلَيْهِ وَسَلَّمَ إِنَّ اللَّهَ لَا يَنْظُرُ إِلَى صُوَرِكُمْ وَأَمْوَالِكُمْ وَلَكِنْ يَنْظُرُ إِلَى قُلُوبِكُمْ وَأَعْمَالِكُمْ.
রাসূলুল্লাহ (সাঃ) বলেছেন, "নিশ্চয় আল্লাহ তা'য়ালা তোমাদের চেহারা-সুরাত এবং ধন-সম্পদের দিকে তাকান না। বরং তিনি তোমাদের অন্তর ও আমল দেখেন।" (সহীহ মুসলিম হাঃ ২৫৬৪, সুনান ইবনে মাজাহ হাঃ ৪১৪৩, মুসনাদে আহমদ হাঃ ৭৭৬৮, ১০৫৭৭, মিশকাত হাঃ ৫০৮৩, রিয়াযুস স্বালিহীন হাঃ ০৮; আল-মুখতারাতু মিনাস সুন্নাহ হাঃ ১৫; গৃহীত: আমার সংকলিত গ্রন্থ, "নির্বাচিত হাদীস" পৃঃ ১৬-১৭)

Post a Comment

0 Comments