Recent Tube

দাড়ির দৈর্ঘ্য প্রসঙ্গ: মুহাম্মদ তানজিল ইসলাম।

                               দাড়ির দৈর্ঘ্য প্রসঙ্গ:

       বিশ্ব বিখ্যাত মুহাদ্দিস, সহীহ বুখারীর প্রসিদ্ধ ভাষ্যকার, হানাফি মাযহাবের নির্ভরযোগ্য ফকিহ, শ্রদ্ধেয় ইমাম, হাফেজে হাদীস,  আল্লামা বদরুদ্দীন আইনী রাহিমাহুল্লাহ তাঁর বিখ্যাত কিতাব, বুখারীর শরাহ, "উমদাতুল ক্বারী"র 'কিতাবুল লেবাস' ' বাবু তাকলিমীল আযফার' এ, তিনি দাড়ি রাখা বিষয়ক হাদীসের ব্যাখ্যা করতে গিয়ে শাফিয়ী মাযহাবের ফকিহ, ইমাম তাবারী রাহিমাহুল্লাহ এর বরাতে বলেনঃ
قدثبت الحجة عن رسول الله صلي الله عليه وسلم علي خصوص هذا الخبر ان اللحية محظور اعفاءما واجب قصها علي اختلاف من السلف في قدر ذلك وخده فقال بعضهم حذ ذلك ان يزاد علي قدر القبضة طولا وان ينتشر عرضا فيقبح ذالك وقال اخرون يأخذه من طولها وعرضها مالم يفحش اخذه ولم يجدوا في ذلك حذا.

" রাসূলুল্লাহ (সা) থেকে এ কথা প্রমাণ আছে যে, (দাড়ি লম্বা করা) হাদীসের অর্থ একেবারেই ছেড়ে দেওয়া নয় বরং এর মধ্যে একটা সীমাবদ্ধতা আছে। দাড়ি স্বতঃস্ফূর্তভাবে লম্বা হতে দেয়া নিষিদ্ধ। বরং তা কাটছাট করে সাইজমত রাখা ওয়াজিব। তবে এতে সালফে সালেহীনদের মধ্যে এ সম্পর্কে মতভেদ বিদ্যমান রয়েছে। কেউ বলেছেন, দাড়ির দৈর্ঘ্য এক মুঠোর চেয়ে লম্বা হবে এবং প্রস্থে এমন ভাবে যেন ছড়িয়ে না পড়ে যাতে দৃষ্টিকটু মনে হয়।.... অন্যান্য লোকেরা বলেছেন যে, দৈর্ঘ্য প্রস্থ ছাটবে কিন্তু খুব বেশি খাটো করবে না। তবে তাঁরা এ ব্যাপারে কোন সীমা নির্ধারণ করেন নি।"
.
    অতঃপর আল্লামা আইনী রাহিমাহুল্লাহ বলেনঃ
غيران معني ذلك عندي مالم يخرج من عرف الناس-
"আমার মতে এর অর্থ হলো দাড়ি এ পর্যন্ত ছাটা জায়েজ, যে পর্যন্ত লোক সমাজের প্রচলিত রীতি বহির্ভূত না হয়।"
.
  এ কথায় মওলানা মওদুদী রাহিমাহুল্লাহ 'রাসায়েল মাসায়েল' এর প্রথম খন্ডে বলেনঃ 
"দাড়ি ব্যাপারে নবী (সা) কোন পরিমাণ নির্ধারণ করেন নি। শুধু এ নির্দেশ দিয়েছেন যে, দাড়ি বাড়াতে হবে। ফাসিক লোকের ফ্যাসান থেকে যদি দূরে থাকতে চান, তাহলে অন্তত এতটুকু দাড়ি রাখুন যে, সমাজের সাধারণ পরিভাষায় তাকে দাড়ি রাখা বলে গণ্য করা যায়।
-------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা ও মাওলানা।          

Post a Comment

0 Comments