Recent Tube

মরুভূমির হাতছানি, -২০, মুহিউল ইসলাম মাহিম চৌধুরী

মরুভূমির হাতছানি  
পর্ব-২০

হজ্ব ভ্রমণ '১৭

কা'বার পথে 
  ১৭ ই অাগষ্ট ২০১৭ ইং সকাল সাতটা । এহরামের কাপড় পরলাম । তখনই মনে হলো অামরা এখন থেকে এক বিশেষ ফরজ অামলের মধ্যে ঢুকতে যাচ্ছি ।  অবশ্য তখনও এহরামের নিয়ত করিনি । মিক্বাত হতে এহরামের নিয়ত করবো । এহরাম পরিহিত অবস্থায় গাড়ীতে উঠলাম ।

 মার্সিডিজ বেঞ্জ গাড়ী । অাধুনিক সুযোগ সুবিধাসম্পন্ন, শীতাতপ নিয়ন্ত্রিত বাস । 
মদীনার পথ ছেড়ে অগ্রসর হচ্ছে মাক্কাতুল মুকাররামার দিকে । মসজিদে বেলালের পাশ দিয়ে স্বাভাবিক গতিতে গাড়িটি অগ্রসর হচ্ছে । 
তখনই বুঝতে পারলাম অামরা মদীনা ছেড়ে চলে যাচ্ছি । যদিও একদিকে বেদনা সেই সাথে অানন্দ কাজ করছে এজন্য যে,অামরা সন্তরণ করছি সেই ঘরের দিকে যেখান থেকে এই পৃথিবীর গোড়াপত্তন হয়েছিল । 
যেখানে রয়েছে বাইতুল্লাহ বা অাল্লাহর ঘর । অাল্লাহ চাহেতো সহসা অামরা সেই ঘরের মেহমান হতে চলেছি ।  হতে চলেছি ''দ্বুয়ুফুর রাহমান'' রাহমানের স্বজন । 

গাড়ী অগ্রসর হচ্ছে সামনের দিকে । অামার তখন মনে পড়ে গেল হযরত ইব্রাহীম (অা) অার তাঁর প্রতিপালকের মাঝে সেই কথোপকথন । 
যখন কা'বাঘর নির্মানের পরে ইব্রাহীম (অ) কে লক্ষ করে মহান অাল্লাহ বললেন, ও ইব্রাহিম তুমি জনতার উদ্দেশে হজ্বের আহ্বান জানাও। 
আল্লাহ বলেন- “এবং লোকদেরকে হজ্বের জন্য সাধারণ হুকুম দিয়ে দাও। যেন তারা প্রত্যেকে দূর- দূরান্ত থেকে পায়ে হেঁটে ও উটের পিঠে চড়ে আসে”। (সূরা আল-হাজ্ব-২৭) 

হযরত ইব্রাহিম আ. বললেন ও আল্লাহ! আমার আওয়াজতো বেশী দূর পৌঁছবে না। কিন্তু,অাল্লাহর হুকুম মানতেই হবে। দিগ্বিদিক এ অাহ্বান পৌছে দেয়ার দায়িত্ব অাল্লাহর । 
ইমাম মাজহারী রহ. বলেন, ইব্রাহিম আ. হজ্বের আহ্বান জানানোর উদ্দেশ্যে একটি পাথরের উপর দাঁড়ালেন। সেই পাথরটি এত উঁচুতে উঠে গিয়েছিল যে, পৃথিবীর যে কোন পর্বতের চাইতেও এর উচ্চতা বেড়ে গিয়েছিল। (বর্তমানে সবচেয়ে বড় পর্বত চূড়া হলো মাউন্ট এভারেস্ট। যার উচ্চতা হলো ৮৮৫০ মিটার) সেদিন হযরত ইব্রাহিম আ. এর জন্য গোটা দুনিয়ার সমস্ত জায়গা ও জগৎবাসীকে তার নিকটবর্তী করে দেয়া হয়েছিল। 

তিনি সেখান থেকে বিশ্ববাসীকে উদ্দেশ করে একেকবার একেক দিকে মুখ করে আহ্বান জানালেন: “হে মানব মন্ডলী, তোমাদের উপর প্রাচীন গৃহের উদ্দেশে হজ্ব পালনের বিধান নির্ধারিত হয়েছে, তোমরা তোমাদের প্রতিপালকের এ আহ্বানে সাড়া দাও”। তখন চতুর্দিক থেকে উত্তর এসেছিল “লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক” হে প্রভু আমরা আপনার দরবারে উপস্থিত। সেদিন রূহের জগত থেকেও যারা হযরত ইব্রাহিমের এ আহ্বানে সাড়া দিয়েছিলেন তাদের ভাগ্যে হজ্ব সম্পাদন নিশ্চিত হয়ে গিয়েছে। 
এখন যারা হজ্ব করার সৌভাগ্য অর্জন করেন তাদের সবারই রূহ ইব্রাহিমের আহ্বানে “লাব্বাইক আল্লাহুম্মা লাব্বাইক” বলে উঠেছিল আলমে অারওয়াহ থেকে । 

গাড়ীতে বসে অাল্লাহর নবী হযরত ইব্রাহীম খলিলুল্লাহ (অ) এর সেই অাহ্বানের কথা স্মরণ করছি অার মহান প্রতিপালকের কৃতজ্ঞতায় মথা নুয়ে অাসছে এজন্য যে, তিনি অামাকে সেই সৌভাগ্যবানদের একজন করেছেন । 
==================================
পরবর্তী পর্বে মদীনা থেকে মাক্কাতুল মুকাররামার রাস্তা জীবন্ত হয়ে উঠবে ইনশাআল্লাহ। সে পর্যন্ত সাথেই থাকুন।
------------------------------------------------
লেখকঃ কলামিস্ট ও প্রবন্ধ লেখক।        

Post a Comment

0 Comments