Recent Tube

মরুভূমির হাতছানি -৩৩ মুহিউল ইসলাম মাহিম চৌধুরী






       মরুভূমির হাতছানি..
                        পর্ব-৩৩,

হজ্জ ভ্রমণ '১৭,

---------------------------------

     বিশ্বনবী (স) এর জন্মস্থান--এই সেই সস্মৃতিবিজড়িত স্থান যেখানে আমেনা মায়ের কোলে প্রিয় নবী পৃথিবীর আলোয় চোখ মেলে তাকিয়েছিলেন ।  যার আগমনে কায়সার কিসরার মত জালেমশাহীর ভীত নড়বড়ে হয়ে গিয়েছিল । হাজার বছর ধরে পারস্যের অগ্নিশালায় জ্বলে থাকা অগ্নিকুন্ড হারিকেনের আগুনের মত দপ করে নিভে গিয়েছিল ।
ঐতিহাসিকদের ধারনামতে এই জায়গাটি প্রিয়নবীর (স) এর জন্মস্থান বলেই প্রসিদ্ধ । যতদূর জানা যায় আব্বসীয় খলিফা হারুনুর রশীদের মা কায়জুরান এখানে একটি মসজীদ নির্মাণ করে দিয়েছিলেন । ১৩৭০ হিজরী,১৯৫০ খৃষ্টাব্দে এখানে মসজীদের জায়গায় শায়খ আব্বাস কাত্তান ( র ) একটি মাকতাব স্থাপন করেন । মারওয়া পাহাড় বরাবর হারাম শরীফের পূর্বদিকে অবস্থিত চত্বরের পূর্ব পাশেই এর অবস্থান হারাম শরীফের বাবুস সালাম গেইট এদিকেই । এর সামান্য দূরত্বে সৌদী বাদশাহর বাড়ি । 

         যাক, চলুন এবার ফিরে যাই প্রায় দেড় হাজার বছর আগের ইতিহাসের খোঁজে ।  জাবালে আবি কোবাইস থেকে প্রলম্বিত পাহাড়ের ভাজেই ছিল প্রিয়নবীর ঘর। । এই পাহাড়ি ভূমির ঐতিহাসিক নাম হল শে'বে আবি তালিব।। যা বর্তমানে শে'বে আলী নামে পরিচিত। । শে'বে আবি তালিবের আশেপাশেই ছিল হুজুর (স) এর খান্দান বনু হাশিম গোত্রের ঘরবারড়ি ।

               এই শে'বে আবি তালিবে জড়িয়ে রয়েছে প্রিয় নবী (স) এর জীবনের এক বেদনাবিধুর দুঃসহ স্মৃতিময় উপাখ্যান । 
কোরাইশ ও কেনানা গোত্রের লোকেরা নবী করিম (স) সহ বনু হাশেম বনু মুত্তালিবকে মক্কা থেকে বের করে দেওয়ার গভীর ষড়যন্ত্রে লিপ্ত ছিল।। সেই হিসেবে তারা সামাজিকভাবে তাঁদেরকে বয়কট করে এবং পবিত্র কা'বা ঘরে সেই বয়কটনামা ঝুলিয়ে দেয়া হয়।। যার ফলশ্রুতিতে তিন বছর প্রিয় নবী (স ),অাবু বকর (র) হযরত খাদীজা  (রা) হযরত ফাতেমা (রা) সহ অনেকেই  বন্দী অবস্থায় প্রায় বিচ্ছিন্ন বিরহে সময় পার করেছেন ।
--------------------------------- 
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক কলামিস্ট ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments