Recent Tube

পুঁজিবাদের নগ্নরুপ! হায় মানবতা !! জিয়াউল হক

    
       পুঁজিবাদের নগ্নরুপ
   হায় মানবতা !!  

(করোনার থাবা যখন ছিলো ভয়ানক, বিশ্ব ব্যবস্থা যখন ছিলো স্থবির ও  বিভীষিকাময়, আমাদের গার্মেন্টস মালিক ও পুঁজিবাদের
মুড়লদের অবস্থা তখন কি ও কেমন?) 
                   
    লক্ষ লক্ষ শ্রমিক দেশের বিভিন্ন প্রান্ত থেকে মাইলের পর মাইল পায়ে হেঁটে কিংবা ভ্যান বা রিক্সায় চেপে অথবা সুযোগ পেলে দ্বিগুন বা কয়েকগুন ভাড়া বেশি দিয়ে গরুর মতো গাদাগাদি করে ট্রাকে চেপে গার্মেন্টস মালিকদের নির্দেশ মেনে ঢাকা এলেন কাজে যোগ দিতে।
      রাস্তায় বেরুলেই নাকি পুলিশ আর সেনাবাহিনী মানুষজনকে পিটিয়ে ঘরে ঢুকাচ্ছিল, তা হলে এসব শ্রমিকরা বাধাহীনভাবে কিভাবে পায়ে হেঁটে প্রকাশে দিবালোকে শত শত কিলোমিটার আসতে পারলেন?

     সামাজিক দুরত্ব বজায় রাখার যে নির্দেশনা দেয়া হচ্ছে সরকারের পক্ষ থেকে, তা বজায় রাখার বিন্দুমাত্র কোন লক্ষণ নেই এই এক্সোডাসের মধ্যে। 

    জনস্বাস্থের প্রতি এটা যে কতোবড় হুমকি এই মহুর্তে, তা জনস্বাস্থ্য কিংবা সংক্রমণ বিস্তার বিষয়ে সামান্যতম জ্ঞানও যার আছে তিনি সেটা খুব ভালো করেই বুঝবেন। এর পরে ঢাকা এসে না পৌছুতেই কিভাবে আবার গার্মেন্টস বন্ধ ঘোষণা করা হলো? 
   ঢাকায় আসা এই সব লক্ষ লক্ষ কর্মীরা এখন কোথায় যাবে? কিভাবে যাবে? গণপরিবহন তো বন্ধ। আজ থেকে নাকি পাটুরিয়ার ফেরিঘাটও বন্ধ করে দেয়া হয়েছে। সংক্রমণ রোধে সরকারের সকল প্রচেষ্টা আর পদক্ষেপকে এভাবে হাস্যকর ও ঝুঁকির মধ্যে কারা ফেললেন? এর জবাব কে দেবে? জবাব নেবেই বা কে? 

   যারা কালো কাঁচে মোড়ানো মার্সিডিসে চড়ে ঘুরেন তাদের কাছে এর জবাব নেই জানি।এইজন্যই গতপরশু একটা পোস্টে লিখেছিলাম, পুঁজিবাদের নগ্নরুপ দেখতে চোখ খোলা রাখো হে সুজন। 

  পুঁজিবাদের লোলুপ লিক লিকে জিহ্বা যে এ সমাজকে কিভাবে আবৃষ্ঠ করে ফেলেছে, তা ভাবতেই গা শিউরে উঠে ! হায় মানবতা !
------------------------------------------------  
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা গীতিকার ও বিশ্লেষক।       

Post a Comment

0 Comments