Recent Tube

একজন প্রকৃত মুসলমানের স্মরণশক্তি প্রখর হয়। কেন? জিয়াউল হক।

একজন প্রকৃত মুসলমানের স্মরণশক্তি প্রখর হয়। কেন? 
******************************************

    স্মরণশক্তি নিয়ে আমরা সকলেই কম বেশি উৎকন্ঠা আর হতাশায় ভুগি। নিজেদের স্মরণ শক্তি কিভাবে বাড়বে সে বিষয়টা নিয়েও আমরা তৎপর থাকি। মানুষের স্মরণ শক্তি নিয়ে আধুনিক মনোবিজ্ঞান ব্যপক গবেষণা করেছে। এখনও সে ধারা চালু আছে্। 

 এ পর্যন্ত পাওয়া ফলাফলে দেখা গেছে বয়স, আচার আচরণ, জীবন ধারণের পথ ও পদ্ধতি, পরিবেশ ও অবস্থান, খাদ্যাভাস এসব অনেক কিছুই মানুষের স্মৃতিশক্তিকে প্রভাবিত করে। তবে গড়পড়তা হিসেবে মানুষ যা বলে বা করে, যা দেখে, পড়ে বা শোনে তার কিছু না কিছু সে মনে রাখতে ও পরবর্তিতে আবার তা স্মরণ করতে পারে। স্মরণ করতে পারার এই মাত্রায় ঘটে ব্যাপক তারতম্য। এ কারণেই স্মৃতিশক্তি নিয়ে মানুষের এত মাথা ব্যাথা, এতটা উৎকন্ঠা।

 বিজ্ঞানীরা দীর্ঘদিন এ নিয়ে গবেষণা করেছেন। করেছেন নানা পরিক্ষা নীরিক্ষা। তারা একটা মোটামুটি ধারণা পেয়েছেন মানুষের স্মৃতিশক্তি নিয়ে। সেটাই সংক্ষেপে আপনাদের সামনে তুলে ধরছি।
  বিজ্ঞানীরা দেখেছেন মানুষ যা পড়ে, তার শতকরা মাত্র কুড়ি ভাগ পরবর্তিতে স্মরণ করতে পারে, যা শোনে তার শতকরা ৩০ ভাগ, যা দেখে তার শকতা ৪০ ভাগ, যা বলে তার শতকরা ৫০ ভাগ এবং যা সে বাস্তবে করে, তার মাত্র ষাট ভাগ সে পরবর্তিতে কোন ব্যাতিক্রম ছাড়াই স্মরণ করতে পারে। মানুষ যা পড়ে, শোনে, দেখে বলে এবং বাস্তবে করে, তার সর্বোচ্চ ৯০ ভাগ সে স্মরণ করতে পারে। এটাই সর্বোচ্চ মাত্রা। নীচের ছকটি একবার দেখে নিন-

★ পঠন নির্ভর স্মৃতি- 20%
★ শ্রুতি নির্ভর স্মৃতি- 30%
★ দৃষ্টি নির্ভর স্মৃতি- 40%
★ বাক নির্ভর স্মৃতি- 50%
★কর্ম নির্ভর স্মৃতি- 60%

বাস্তব অভিজ্ঞতা নির্ভর স্মৃতি- ৯০%

ইংরেজিতে-

★ What we read- 20-%
★ What we hear- 30%
★ What we see- 40%
★ What we say- 50%
★ What we do- 60%

★ What we see, say, hear, read and do- 90%

   অর্থাৎ আমাদের পড়া শোনা,দেখা, বলা আর কর্ম সম্পাদনের মাধ্যমে যে অভিজ্ঞতা অর্জিত হয়, আমরা তার শতকরা নব্বই ভাগই (৯০%) স্মরণ করতে পারি। এ কারণেই বাস্তব অভিজ্ঞতার কোন তুলনা নেই।

    তুলনা নেই আমার প্রিয় রাসুল সা: এরও। কারণ, আজ মনোবিজ্ঞান (সাইকোলজি) এত্ত এত্ত জ্ঞবেষণার পর যা আবিষ্কার করলো, সেই সত্যটি আজ হতে দেড় হাজার বৎসর আগেই প্রিয় রাসুল সা: তাঁর এক বাণীতে বলে গেছেন। তিনি বলেছেন; 'অভিজ্ঞতা ছাড়া কেউ জ্ঞানী হয় না'

    এমন রাসুল সা: এর উম্মত হতে পেরে আসলেই আমাদের গৌরাবান্বিত হওয়া উচিৎ।
------------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা গীতিকার  ও বিশ্লেষক। 

Post a Comment

0 Comments