Recent Tube

বিতি কিচ্ছা-৪০ ; ৷ -নুর মুহাম্মদ চৌধূরী।

   
                                  বিতি কিচ্ছা
                                          পর্ব-৪০;


   ষ্টাইল (পুটকি প্রদর্শন);

  মনটা বড় খারাপ ছিল। কারণ সকাল বেলা বাজারে এসেই পাশের দোকানদারের পুটকি দর্শন করতে হল। ইদানিং মসজিদে সালাতে গেলেও ঐ একই দৃশ্য অবলোকন না করে পারা যায় না। হায়রে যুগ!! কোন অনুযোগ ছাড়াই তুমি পরিবর্তন হতে থাকো নিয়তঃ।

আল্লাহ তায়ালা তার সেরা সৃষ্টি মানুষজাতির জন্য নাযিল করেছেন পোষাক। পবিত্র কোরআনে মার্জিত পোষাকের একটি বর্ণনাও এসেছে। পোষাকের সাহায্যে শরীরের যে সব অঙ্গ ঢেকে রাখার নির্দেশ আছে তা মেনে চলার নাম আল্লাহর আনুগত্য। আর তা না মানার নাম সর্বক্ষনিক আল্লাহর বিধানের প্রতি বৃদ্ধাঙ্গুলি প্রদর্শন। অথচ পোষাকের এই মার্জিত রূপকে আমরা যুগে যুগে পরিবর্তন করে আধুনিকতার নামে পশু মানষিকতার চর্চায় লিপ্ত থাকতেই পছন্দ করেছি বেশ।

ষ্টাইল পরিবর্তনের এক যুগ ছিল ঢিলা যুগ। তার পর এলো টাইট যুগ। ক্রমান্বয়ে টাইট এলো এমন হয়ে যে রীতিমত বসা তো যায়ই না, বরং সাচ্ছন্দে হাঁটা কিংবা একটু দ্রুত চলাও ছিল দায়। এখন নাকি চলছে আবার খাটোর যুগ। উর্ধ্বাঙ্গের বসন খাটো, নিম্নাঙ্গের হিপ খাটো। একেবারে নীচে আবার যতখুশি লম্বা করে কাদা, বালি, গো-মুত্র লেপনে কোন আপত্তি নাই। সাামনের দিকে খানিক ঝুঁকে কাজ করতে গেলেই পাছার মেলবিন্দু পর্যন্ত দৃশ্যমান হয়। মার্জিত রুচীর কেউই এই দৃশ্য দর্শনে মেজাজ ঠিক রাখতে পরে না। মসজিদে একটু পিছনের কাতারে দাঁড়ালে রীতিমত চোখ বন্ধ করে সালাত আদায় করতে হয়।

ইদানিং চুল দাড়িতেও এসে ভর করেছে ষ্টাইলের মরণ থাবা। কখন জানি হাফ প্যান্ট পরাও একটি ষ্টাইল হয়ে গিয়েছে,- তা খেয়াল করেননি অনেকে। একদিকে দাঁড়ি, অন্যদিকে হাফ প্যান্ট, কী অসম্ভব বে-আদবী খেলা। এই রূপে আবার মোটর বাইক হাঁকায়ে কোরবানির গরু কেনার ব্যস্ততম দৌড়ঝাপ। আল্লাহর বিধানকে বৃদ্ধাঙ্গুলি প্রদর্শনের ক্ষেত্রে কী আশ্চর্য্য প্রতিযোগীতা!!!
ষ্টাইলের রূপ পরিবর্তন আর পাছার মেলবিন্দু প্রদর্শনের প্রতিযোগিতায় এগিয়ে যাও তোমরা, - আমি বসে রইলাম অতীতের সেই সেকাল-সান্যিধ্যে।
-----------------------------------------------------  

Post a Comment

0 Comments