Recent Tube

মহিলাদের জুমার স্বলাত প্রসঙ্গে ;দালিলিক আলোচনা।



মহিলাদের জুমার স্বলাত প্রসঙ্গে
দালিলিক আলোচনা। 


জুমুআহ যাদের উপর ফরয নয়★

১-২-৩। মহিলা, শিশু ও অসুস্থ ব্যক্তি।

নবী মুবাশ্‌শির (সাঃ) বলেন, “প্রত্যেক মুসলিমের জন্য জামাআত সহকারে জুমুআহ ফরয। অবশ্য ৪ ব্যক্তির জন্য ফরয নয়; ক্রীতদাস, মহিলা, শিশু ও অসুস্থ।” (আবূদাঊদ, সুনান ১০৬৭নং)


★কৃতদাস ও নারীদের জুমু‘আহর সলাত আদায় প্রসঙ্গে★

১০৬৭। ত্বারিক্ব ইবনু শিহাব (রাঃ) সূত্রে বর্ণিত। নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেনঃ জুমু‘আহর সলাত সত্য- যা প্রত্যেক মুসলিমের উপর জামা‘আতের সাথে আদায় করা ফারয। তবে চার শ্রেণীর লোকের জন্য ফার্য নয়ঃ ক্রীতদাস, নারী, শিশু ও রোগী।[1]

সহীহ।

 ইমাম আবূ দাউদ (রহঃ) বলেন, ত্বারিক্ব ইবনু শিহাব (রাঃ) নাবী সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম -কে দেখেছেন, কিন্তু তাঁর থেকে কিছু শুনেননি।

. باب الْجُمُعَةِ لِلْمَمْلُوكِ وَالْمَرْأَةِ حَدَّثَنَا عَبَّاسُ بْنُ عَبْدِ الْعَظِيمِ، حَدَّثَنِي إِسْحَاقُ بْنُ مَنْصُورٍ، حَدَّثَنَا هُرَيْمٌ، عَنْ إِبْرَاهِيمَ بْنِ مُحَمَّدِ بْنِ الْمُنْتَشِرِ، عَنْ قَيْسِ بْنِ مُسْلِمٍ، عَنْ طَارِقِ بْنِ شِهَابٍ، عَنِ النَّبِيِّ صلي الله عليه وسلم قَالَ ‏"‏ الْجُمُعَةُ حَقٌّ وَاجِبٌ عَلَى كُلِّ مُسْلِمٍ فِي جَمَاعَةٍ إِلَا أَرْبَعَةً عَبْدٌ مَمْلُوكٌ أَوِ امْرَأَةٌ أَوْ صَبِيٌّ أَوْ مَرِيضٌ ‏"‏ ‏.‏ قَالَ أَبُو دَاوُدَ طَارِقُ بْنُ شِهَابٍ قَدْ رَأَى النَّبِيَّ صلي الله عليه وسلم وَلَمْ يَسْمَعْ مِنْهُ شَيْئًا ‏.‏ - صحيح
গ্রন্থঃ সুনান আবূ দাউদ (তাহকিককৃত)অধ্যায়ঃ ২/ সালাত (كتاب الصلاة)হাদিস নম্বরঃ ১০৬৭[1] আবূ দাউদ এটি একা বর্ণনা করেছেন। এবং হাকিম (১/৫৮৮)। ইমাম হাকিম বলেন : এই হাদীসটি বুখারী ও মুসলিমের শর্তে সহীহ, তবে তাঁরা এটি বর্ণনা করেননি। 
===============
★জুমু‘আর সলাত ফরয★

১৩৭৭-[৮] ত্বারিক্ব ইবনু শিহাব (রাঃ) হতে বর্ণিত। তিনি বলেন, রসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম বলেছেনঃ জুমু‘আর সলাত (সালাত/নামায/নামাজ) অপরিহার্য ও বাধ্যতামূলক। জুমু‘আর সলাত (সালাত/নামায/নামাজ) চার ব্যক্তি ছাড়া প্রত্যেক মুসলিমের ওপর জামা‘আতের সাথে আদায় করা ওয়াজিব। ওই চার ব্যক্তি হলো (১) গোলাম যে কারো মালিকানায় আছে, (২) নারী, (৩) বাচ্চা, (৪) রুগ্ন ব্যক্তি। (আবূ দাঊদ; শারহুস্ সুন্নাহ্ কিতাবে মাসাবীহ কিতাবের মূল পাঠ গ্রহণ করা হয়েছে এবং তা ওয়ায়িল গোত্রের এক ব্যক্তির সূত্রে বর্ণিত।)[1]

وَعَنْ طَارِقِ بْنِ شِهَابٍ قَالَ: قَالَ رَسُولُ اللّهِ ﷺ: الْجُمُعَةُ حَقٌّ وَاجِبٌ عَلى كُلِّ مُسْلِمٍ فِي جَمَاعَةٍ إِلَّا عَلى أَرْبَعَةٍ: عَبْدٍ مَمْلُوكٍ أَوِ امْرَأَةٍ أَوْ صَبِيٍّ أَوْ مَرِيْضٍ. رَوَاهُ أَبُو دَاوُدَ وَفِي شَرْحِ السُّنَّةِ بِلَفْظِ الْمَصَابِيْحِ عَنْ رَجُلٍ مِنْ بَنِىْ وَائِلٍ
★ব্যাখ্যা: এ হাদীসে কয়েকটি বিষয়ের দলীল রয়েছে,★

(১) সলাতুল জুমু‘আহ্ ফারযে আইন, যারা বলেন তা ফারযে কিফায়াহ্- তাদের কথা প্রত্যাখ্যাত।

(২) আর জুমু‘আহ্ জামা‘আত ব্যতীত সঠিক নয় এর উপর ইজমা রয়েছে।

(৩) এতে জুমু‘আহ্ ওয়াজিব হওয়ার জন্য স্বাধীন হওয়া শর্ত, আর দাসের ওপর জুমু‘আহ্ ওয়াজিব নয় এবং এ ব্যাপারে ঐকমত্য রয়েছে।

(৪) জুমু‘আহ্ ফরয হওয়ার জন্য পুরুষ হওয়া শর্ত, নারীর ওপর জুমু‘আহ্ ওয়াজিব নয়। তবে ইমাম শাফি‘ঈ (রহঃ) বলেনঃ নারীদের জন্য স্বামীর অনুমতি সাপেক্ষে জুমু‘আয় উপস্থিত হওয়া মুস্তাহাব।

(৫) জুমু‘আহ্ ওয়াজিব হওয়ার জন্য বালেগ হওয়া শর্ত, শিশুর ওপর জুমু‘আহ্ ওয়াজিব নয়। এ ব্যাপারে ‘উলামাগণের ঐকমত্য রয়েছে।

(৬) পাগলও এ অর্থের অন্তর্ভুক্ত। এমন অসুস্থতা যে, জুমু‘আয় আসা তার জন্য দুঃসাধ্য। তার উপর জুমু‘আহ্ ওয়াজিব নয়।

(৭) জুমু‘আহ্ ওয়াজিব হওয়ার জন্য সুস্থ দেহ হওয়া শর্ত।

আল্লামা ত্বীবী (রহঃ) বলেনঃ মাসাবীহের শব্দে এরূপ রয়েছে,

تجب الجمعة على كل مسلم إلا امرأة أو صبياً أو مملوكاً أو مريضاً

★অর্থাৎ মহিলা, শিশু-দাস ও অসুস্থ ব্যক্তি ব্যতীত সবার ওপর জুমু‘আহ্ ওয়াজিব। আর শারহুস সুন্নাহর শব্দে রয়েছে, যা উল্লেখ করেছেন আল্লামা ক্বারী (রহঃ)★

تجب الجمعة على كل مسلم إلا امرأة أو صبي أو مملوك.

★অর্থাৎ মহিলা, শিশু কিংবা দাস ব্যতীত প্রত্যেক মুসলিমের ওপর জুমু‘আর সলাত (সালাত/নামায/নামাজ) ওয়াজিব।★

★গ্রন্থঃ মিশকাতুল মাসাবীহ (মিশকাত)অধ্যায়ঃ পর্ব-৪ঃ সলাত (كتاب الصلاة)হাদিস নম্বরঃ ১৩৭৭[1] সহীহ : আবূ দাঊদ ১০৬৭, মুসতাদরাক লিল হাকিম ১০৬২, সুনানুল কুবরা লিল বায়হাক্বী ৫৫৭৮, সহীহ আল জামি‘ ৩১১১।★
--------------------------------- 
মাসলা মাসায়েল। 

Post a Comment

0 Comments