Recent Tube

হেদায়েতের আলোর প্রতিক একজন হাশিম আমলা। -- কুতুব শাহ।

    
 হেদায়েতের আলোর প্রতিক একজন হাশিম আমলা। 
 --------------------------------- 


         নাম হাশিম আমলা। কে না চিনেন? দক্ষিণ আফ্রিকার তারাকা ক্রিকেটার ছিলেন। মাঠে প্রতিপক্ষের কাছে এক আতঙ্কের নাম, বোলারদের কাছে রীতিমতো এক কাঁপন। কিন্তু ব্যাক্তি হাশিম আমলা খুব শান্ত, ভদ্র। শ্মশ্রুমন্ডিত চেহারা, মুখে লেগে আছে প্রশান্তির আভা। প্রাণবন্ত হাসিতে নিপাট ভদ্রলোক হাশিম আমলা নিজের নান্দনিক ব্যাটিংয়ের পাশাপাশি আলোচনায় আসেন প্রবল ধার্মিকতার জন্যও।

    হারাম পানীয় হাতে নেয়া কিংবা পান দূরে থাক নিজের সার্জিতেও বিজ্ঞাপনের ছবি রাখতে দেয়নি! ক্যাসলের লগো না লাগিয়ে জরিমানা গুণতেন কিন্তু নিজের ধর্মকে ঠিক উপরে রাখতেন। কারণ, যে জিনিস তার ধর্মে নিষিদ্ধ তা পান করবেনই না এর বিজ্ঞাপনেও শামিল হবে না এটার নামই "ধর্মীয় চেতনা"।

     আমাদের এক ক্রিকেট তারাকা, আইডল নিয়ে পক্ষে বিপক্ষে তর্ক হচ্ছে আর তার কিছু ভক্ত সাফাই দিয়ে সাম্প্রদায়িক সম্প্রীতির ফর্মূলার পাঠ দিচ্ছে। হ্যাঁ, আমরাও সাম্প্রদায়িক সম্প্রীতির পক্ষে, সাম্প্রদায়িক সম্প্রীতি চাই তবে প্যাটার্নটা একটু ভিন্ন, সংজ্ঞাটা আলাদা। সাম্প্রদায়িক সম্প্রীতি মানে এই নয় আমরা তাদের পূজায় গিয়ে হাত জুড়ে নমঃনম করবো বা তারা আমাদের ঈদগাহে এসে ঈদের নামাজ পড়বে, সাম্প্রদায়িক সম্প্রীতি মানে এই নয় কোরবানির সময় তাদেরকে গরুর মাংস খাওয়াবো আর আমরা তাদের পূজার প্রসাদ খাবো, সাম্প্রদায়িক সম্প্রীতি মানে এই নয় আমরা "জয় শ্রীরাম" শ্লোগান দেব আর তারা বলবে " না'রায়ে তাকবির, আল্লাহু আকবর"।

      সাম্প্রদায়িক সম্প্রীতি হল, আমরা তাদের ধর্মীয় স্বাধীনতা, অধিকার ভোগে বাঁধা দেবনা আর তারাও আমাদের ধর্মীয় অধিকার নিয়ে বিশৃঙ্খলা করবে না, সাম্প্রদায়িক সম্প্রীতি মানে আমরা তাদের ধর্মীয় রীতিনীতিকে হেয়, কটাক্ষ, ব্যাঙ্গবিদ্রুপ করবোনা আর তারাও আমাদের ধর্মীয় অনুভূতিতে আঘাত হয় এমন কিছু করবনা, সাম্প্রদায়িক সম্প্রীতি মানে প্রয়োজনে তাদের মানবিক সাহায্য করবো,গরীব অসুস্থদের সহায়তা দেব, দুর্যোগ দুর্দিনে তাদের পাশে দাঁড়াবো আর তারাও অনুরুপ করবে। ব্যাস।

         হাশিম আমলার দিকে খেয়াল করেন সম্প্রীতি নমুনা। ম্যাচ জিতার পর শ্যাম্পেইন নিয়ে তার দলীয় সতীর্থরা যখন উল্লাস উৎসব করতেন তিনি সরে দাঁড়াতেন তা নিয়ে কেউ তাকে সাম্প্রদায়িক বলে অভিযুক্ত করেনি কারণ, তার ধর্মে অবৈধ পানীয় নিয়ে উল্লাস অনুমোদিত নয়, তার অমুসলিম সঙ্গীরা মাঠে দাঁড়িয়ে পানি পান করতেন আর তিনি বসে ডান হাতে পানি পান করতেন তা নিয়ে অন্যরা ঝামেলা করেনি এটাই সম্প্রীতি, তার স্ত্রী ইসলামী রীতিতে পোশাক পড়ে চলাফেরা করেন আর তার সতীর্থদের স্ত্রীরা নিজদের ধর্মীয় পোশাকে কিন্তু একে অপরের পোশাক নিয়ে ব্যাঙ্গ না করাই সাম্প্রদায়িক সম্প্রীতি। এভাবে প্রত্যেক ধর্মের নিজস্ব স্বকীয়তা, রীতিনীতিকে ব্যাঙ্গ, বিদ্রুপ না করে, বাঁধা না দিয়ে নিজ ধর্ম চর্চা, অনুশীলন করার সুযোগ দেয়াই সাম্প্রদায়িক সম্প্রীতি। তাইনা?

       হাশিম আমলা মুসলিম দেশে জন্মগ্রহণ করেনি, তিনি যেদেশে যে পরিবেশে বড় হয়েছেন সেদেশে ইসলামী কৃষ্টি কালচার, তাহজীব, তামাদ্দুন, রীতিনীতির তেমন প্রচলন নাই কিন্তু হেদায়তের নূর আল্লাহ যাকে দেন সে ব্যাক্তি সৌভাগ্যবান। এই সৌভাগ্যে আল্লাহ যাকে ইচ্ছা দান করেন। আর যাকে আল্লাহ হেদায়তের অমূল্য নেয়ামত দান করেন তাকে কেউ পথভ্রষ্ট করতে পারেনা।
 مَن يَهدِ اللهُ فلا مُضِلَّ له،

       হেদায়েতের আলোর পথ থেকে আমরা যেন বিচ্যুত না হই রবের দরবারে সেই আরজি প্রার্থনাও পবিত্র কোরানে আছে......
 رَبَّنَا لَا تُزِغْ قُلُوبَنَا بَعْدَ إِذْ هَدَيْتَنَا وَهَبْ لَنَا مِن لَّدُنكَ رَحْمَةً ۚ إِنَّكَ أَنتَ الْوَهَّابُ
-----------------------------------------------------------------
লেখকঃ  ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments