Recent Tube

মরুভূমীর হাতছানি.;-২৯; --মুহিউল ইসলাম মাহিম চৌধুরী।

 
 
          মরুভূমীর হাতছানি;
              .              পর্ব-২৯;


আব্দুল মুত্তালিবের হাতে জমজম কূপ পূনঃখনন;
--------------------------------- 
 মা হাজেরার তত্বাবধানে প্রথমদিকে জমজম কূপ ব্যাবহৃত হত।  তাঁর সাথে চুক্তি সাপেক্ষে লোকেরা এই কূপের পানি ব্যাহার করতো।  কালের আবর্তনে  মহান অাল্লাহর অন্যতম নিদর্শণ জমজম কূপ মানুষের অবাধ্যতা অার অপব্যবহারের কারণে তা বন্ধ হয়ে যায় । স্বপ্নে অাদিষ্ট হয়ে আব্দুল মুত্তালিব জমজম কূপ পূনঃখনন কাজ শুরু করেন। 

আব্দুল মুত্তালিবের স্বপ্ন-- একদিন অাব্দুল মুত্তালিব হাতিমে কা'বায় ঘুমিয়ে অাছেন । এমন সময় স্বপ্নে দেখেন একজন আগন্তুক এসে তাঁকে বলছেন,পবিত্র কূপ খনন করেন। অাব্দুল মুত্তালিব বলেন,আমি জিজ্ঞেস করলাম কোন কূপ?  অচেনা আগন্তুক কোন জবাব না দিয়ে অদৃশ্য হয়ে গেলেন! 
পরের দিন আমি নিজের শোয়ার ঘরে ঘুমন্ত অবস্থায় অাবারও স্বপ্ন দেখলাম সেই আগন্তুক এসে বলছেন সংরক্ষিত কূপ খনন কর। আমি জিজ্ঞেস করলাম কোন সংরক্ষিত কূপ? আগন্তুক কোন জবাব না দিয়ে অদৃশ্য হয়ে গেলেন। 
পরেরদিন অাবারও একই জায়গায় ঘুমন্ত অবস্থায় স্বপ্নে  সেই আগন্তুুক হাজির। তিনি আবারও বললেন, জমজম খনন কর।  অামি বল্লাম জমজম কি? তিনি বললেন ''যে কূপের পানি কখনও শুকায়না,যা সর্বোচ্চ সংখ্যক হাজীদেরকে খাবার পানি সরবরাহ করতে পারবে,যা অবস্থিত রক্ত ও গোবরের মাঝখানে সাদা ডানাবিশিষ্ট কাকের বাসার  নিকটে''। 
কথিত অাছে যে,অব্দুল মুত্তালিব যখন কূপ পূনঃখনন করতে উদ্যোগী হলেন তখন তাঁকে খননের যে স্থান নির্দেশ করা হয়েছিল সেখানে পিঁপড়ার ঢিবি ও কাকের গুহা দেখতে পেলেন কিন্তুু গোবর ও রক্ত দেখতে পেলেননা। ফলে তিনি দ্বিধান্বিত হয়ে পড়েন। এমতাবস্থায় সেখানে একটি গাভীকে ছোটে আসতে দেখলেন । এক ব্যাক্তি গাভীটি জবাই করতে উদ্যত হয়েছিল । কিন্তু গাভিটি পালিয়ে ছুটে আসে।  লোকটি পিছুপিছু এসেও তাকে ধরতে পারলোনা। গাভী শেষ পর্যন্ত মসজিদে হারামের চৌহদ্দির ভেতরে এসে ঢুকে পড়লো। স্বপ্নে দেখা স্থানটিতে এসে গাভী দাড়ালে লোকটি সেখানেই সেটিকে জবাই করলো। ফল রক্ত ও গোবর বেরিয়ে এলো। আব্দুল মুত্তালিবের কাছে সমগ্র বিষয়টি পরিস্কার হয়ে গেলো এবং সেখানেই তিনি খননকাজ শুরু করে দিলেন। (সীরাতে ইবনে হিশাম পৃঃ৩১)

উল্লেখ্য যে,আব্দুল মুত্তালিব জমজম কূপ পূনঃখনন করেন। এই কূপের অাবির্ভাব ঘটে খৃষ্টপূর্ব ১৯১০ সালে ।হযরত ইবসমাঈল(আঃ) এর জন্মের বছর। হিজরী সাল অনুযায়ী মুহাম্মদ (স) এর জন্মের ২৫৭২ বছর অাগে এটির অাবির্ভাব ঘটে । পরে এক পর্যায়ে জমজম কূপ শুকিয়ে যায় ও মাটির নিচে চাপা পড়ে যায়। শেষ পর্যন্ত এর কোন চিন্হোই অবশিষ্ট থাকেনি। আব্দুল মুত্তালিবের হাতে পূনঃখনন না হওয়া পর্যন্ত এর সন্ধান কেউ পায়নি । (মক্কা শরীফের ইতিকথা, পৃঃ২২,২৩,২৪)
ইনশাআল্লাহ চলবে;
---------------------------------------------- 
লেখকঃ প্রবন্ধ লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments