Recent Tube

মূর্তি( Statue) অার ভাস্কর্যের (Sculpture) মৌলিক কোন পার্থক্য নেই । --- মাহিম চৌধুরী


মূর্তি( Statue) আর ভাস্কর্যের (Sculpture)  মৌলিক কোন পার্থক্য নেই । 
তবে ভাস্কর্য বা স্মৃতিস্তম্ভকে (Monument)   আমরা চাইলেই মূর্তি থেকে অালাদা করতে পারি । যখন একটি নির্মাণকে কোন প্রানীর পূর্ণাঙ্গ অবয়ব দেয়া হয় তখনই এটা মূর্তী হয়ে যায় । 
অথচ ভাস্কর্য তৈরী করার বিভিন্ন শৈল্পিক পদ্ধতি আছে যেগুলোকে কেউ মূর্তি বলতে পারবেনা । 
যেমন মুক্তিযুদ্ধের স্মৃতিকে ধারণ করার জন্য একজন যুদ্ধার একটি মুষ্টিবদ্ধ হাত,যে হাতে তিনি ধরে অাছেন বন্দুক অথবা কোন যুদ্ধাস্ত্র । তখন সেটিকে অাপনি ভাস্কর্য অথবা মনুমেন্ট যে নামেই ডাকুন না কেন সেটিকে অামরা মূর্তি বলবোনা । 
এভাবে অামাদের দেশ,অামাদের মহান মুক্তিযুদ্ধ,অামাদের ভাষা ও সংস্কৃতিকে জীবন্ত করে রাখতে পারি নির্দোষ নির্মাণ শিল্পের মাধ্যমে । 

   তা না করে নব্বই ভাগ মুসলমানের দেশে রাস্তার মোড়ে মোড়ে মূর্তি বানিয়ে গোটা জাতিকে শির্কের সাগরে ভাসিয়ে দেবেন আবার মূর্তি আর ভাস্কর্যের পার্থক্য শিখাবেন তা হতে পারেনা । 

     অমুসলিমরা তাদের উপাসনালয়ে হাজারটা মূর্তি বানান তাতে অামাদের কোন অসুবিধা নেই । বরং সংখ্যালঘু এলাকার মুসলিম জনপ্রতিনিধি তাদের উপাসনায়ের নিরাপত্তা বিধান করবেন । সরকারী অনুদান আসলে সেটা পৌছে দেবেন ।  এটাই ইসলামের উদারতা । 
আমাদের বলতে দ্বিধা নাই, মন্দীরের বাইরেও যদি কোথাও মূর্তি থাকে অার সেটা যদি অমুসলিমদের পূজার কাজে লাগে সেটাও অক্ষত থাকবে । 
    এতগুলো কথা বলার কারণ হলো আমাদের অমুসলিম প্রিয়জনেরা যেন আমাদের মূর্তিবিরোধী কথার কারণে ভুল না বুঝেন । 

   কিন্তুু সরকার উম্মোক্ত ময়দানে কিংবা রাস্তার মোড়ো মোড়ে নতুন করে মূর্তি বানাতে পারেননা । 

    কোন দেশ যদি নতুনভাবে বিজিত হয় আর সেখানে কোন ঐতিহাসিক কারণে পূর্ব থেকে কোন মূর্তি/ভাস্কর্য  বিদ্যমান থাকে তবে  বিজয়ী মুসলমানরা সে ভাস্কর্য ভাঙ্গেননি  । এমন দৃষ্টান্ত খলিফা ওমর ইবনুল খাত্তাব (রা) এর অামলে পাওয়া যায় । তবে সেখানে মানুষেরা তাদের মস্তিস্ক থেকে মূর্তির প্রভাব দূর হওয়ার সাথে সাথে নিজেরাই নিজেদের মূর্তিগুলোকে আছাড় মেরে মেরে ভেঙ্গে ফেলেছিলেন । 

  সূতরাং, মুসলমানের দেশে মূর্তি বানানোর প্রবনতা থেকে সরে আসুন । মনে রাখবেন মূর্তির ধ্বংশস্তুুপের উপরেই ইসলাম দাঁড়িয়ে আছে ।
--------------------------------------------------------------
লেখকঃ  প্রবন্ধ, ও ইসলামিক আর্টিকেল লেখক এবং অনলাইন এক্টিভিস্ট 

Post a Comment

0 Comments