Recent Tube

সুলাইমান (আঃ) আসলেই কী নবী ও ফেরেশতাদের ভাস্কর্য নির্মাণ করেছিলেন ? জানতে হলে পড়ুন তাফহীম।



 সুলাইমান (আঃ) আসলেই কী নবী ও ফেরেশতাদের ভাস্কর্য নির্মাণ করেছিলেন ? 
জানতে হলে পড়ুন তাফহীম।

   হযরত সুলাইমান (আঃ) জ্বিনদের দ্বারা নবী ও ফেরেশতাদের ভাস্কর্য স্থাপন করেছিলেন বলে যারা বর্তমানে মানবমূর্তি স্থাপনকে বৈধতা দিতে চায় তাদের জবাব দেওয়ার জন্য আলেম ওলামা সহ সকল মুসলিমকে "তাফহীমূল কোরআন" এ সূরা সাবা'র ১৩ নং আয়াতের ব্যাখ্যা অধ্যয়ন করা প্রয়োজন। আল্লামা মওদূদী (রহঃ) এ আয়াতের ব্যাখ্যায় ঈসরাইলী সকল বর্ণনার দালিলিক সমালোচনার পাশাপাশি পূর্ববর্তী কিছু তাফসীরকারকের ব্যাখ্যারও সুক্ষ্ণ পর্যালোচনা করেছেন।

    তিনি ঐতিহাসিক ও জোরালো দলিল-যুক্তি সণ্বিবেশিত করে প্রমাণ করার চেষ্টা করেছেন যে,সাবা'র ১৩ নং আয়াত কখনো এটি নিশ্চিত করে না যে, হযরত সুলাইমান (আঃ) নবী-ফেরেশতা বা কোনো প্রাণীর ভাস্কর্য নির্মাণ করেছিলেন। মানব সাদৃশ্য ভাস্কর্য সুলাইমান (আঃ) যার শরীয়তের অনুসারী ছিলেন সেই মুসা (আঃ) এর দাওয়াতী মিশন এবং শরীয়তের সময় থেকেই হারাম সাব্যস্থ হয়ে আসছে। এটি সুলাইমান (আঃ) এর উপর একটি অপবাদ।

    শেষের দিকে তিনি ১৮ টি হাদীস এবং সকল প্রসিদ্ধ ইমামদের মতামত উল্লেখ করে প্রাণীর সাদৃশ্যপূর্ণ সকল ধরণের ভাস্কর্য স্থাপনকে হারাম সাব্যস্থ করেছেন। 

   বর্তমান সময়ে ভাস্কর্যের পক্ষাবলম্বনকারী জ্ঞানপাপীদের মুখে কুলুপ এটে দিতে তাফহীমুল কোরআনের একেকটি ব্যাখ্যা যুগান্তকারী একেকটি নিয়ামক।

Post a Comment

0 Comments