Recent Tube

আল্লাহ তা‘আলার কাছে কাকুতি-মিনতিসহ গোপনে নিচুস্বরে দু‘আ/ জিকির করা।


আল্লাহ তা‘আলার কাছে কাকুতি-মিনতিসহ গোপনে নিচুস্বরে দু‘আ/ জিকির করা। 


 এমন ভাবে জিকির কর লোকে যেন পাগল বলে। পাগল তখনই যখন খুব বেশী এবং জোরে জোরে জিকির করা হয়,আস্তে আস্তে জিকির করিলে কেহ পাগল বলেনা।( ফাজায়েলে জিকির অধ্যায়)     ~ কুরআন ও হাদিসের আলোকে বিশ্লেষণ: আল্লাহ বলেন:"তোমরা তোমাদের রবকে ডাক অনুনয় বিনয় করে ও চুপিসারে। নিশ্চয় তিনি পছন্দ করেন না সীমালঙ্ঘনকারীদেরকে।"(   সুরা আরাফ আয়াত ৫৫)  -হাদিস:     

 আল্লাহ তা‘আলার কাছে কাকুতি-মিনতিসহ গোপনে নিচুস্বরে দু‘আ/ জিকির করা।  একদা সাহাবীগণ নাবী (সাঃ)-এর সাথে গমন কালে উঁচু স্থান অতিক্রম করার সময় উচ্চ আওয়াজে ‘আল্লাহু আকবার’, এবং নিচু স্থানে নামার সময় উচ্চ আওয়াজে ‘সুবহানাল্লাহ’ যিকির করতে লাগল। তখন রাসূলুল্লাহ (সাঃ) বলেন: হে মানবমণ্ডলী! তোমরা নিজেদের উপর দয়াশীল হও। কেননা তোমরা এমন কাউকে আহ্বান করছ না যিনি বধির ও অনুপস্থিত। বরং তোমরা এমন একজনকেই আহ্বান করছ যিনি শোনেন ও দেখেন। নিশ্চয়ই তোমরা যাকে ডাকছ তিনি আমাদের বাহনের গর্দানের চেয়েও অধিক নিকটে। (সহীহ বুখারী হা: ২৯৯২, সহীহ মুসলিম হা: ২৭০৪
~তবে জিকির অর্থ এই নয় যে,কিছু লোক একত্রিত হয়ে সমস্বরে উচ্চকন্ঠে হেলেদুলে এমনভাবে আয়াজ করা যাতে মানুষ পাগল বলে।যেমন এ ব্যাপারে একটি বানোয়াট হাদিস উল্লেখ করা হয়: বেশি বেশি আল্লাহ তা'আলার জিকির কর যেন মানুষ তোমাকে পাগল বলে।( সিলসিলা যইফাহ হা: ৫১৭)

Post a Comment

0 Comments