Recent Tube

বিদাতীরা হেলে দুলে ঘাড় বাকা করে সমস্বরে উচ্চ কন্ঠে জিকির করে, তার দলিল কোথায়

বিদাতীরা হেলে দুলে ঘাড় বাকা করে সমস্বরে উচ্চ কন্ঠে জিকির করে, তার দলিল কোথায় দিয়েছে, জাহেল ফরাজী?                                      
★★★
(৪০)" এমন ভাবে জিকির কর লোকে যেন পাগল বলে। পাগল তখনই যখন খুব বেশী এবং জোরে জোরে জিকির করা হয়,আস্তে আস্তে জিকির করিলে কেহ পাগল বলেনা।
( ফাজায়েলে জিকির অধ্যায়) 
★★★ 
কুরআন ও হাদিসের আলোকে বিশ্লেষণ: আল্লাহ বলেন:"তোমরা তোমাদের রবকে ডাক অনুনয় বিনয় করে ও চুপিসারে। নিশ্চয় তিনি পছন্দ করেন না সীমালঙ্ঘনকারীদেরকে।"(   সুরা আরাফ আয়াত ৫৫)  
★ হাদিস:     

আল্লাহ তা‘আলার কাছে কাকুতি-মিনতিসহ গোপনে নিচুস্বরে দু‘আ/ জিকির করা।  একদা সাহাবীগণ নাবী (সাঃ)-এর সাথে গমন কালে উঁচু স্থান অতিক্রম করার সময় উচ্চ আওয়াজে ‘আল্লাহু আকবার’, এবং নিচু স্থানে নামার সময় উচ্চ আওয়াজে ‘সুবহানাল্লাহ’ যিকির করতে লাগল। তখন রাসূলুল্লাহ (সাঃ) বলেন: হে মানবমণ্ডলী! তোমরা নিজেদের উপর দয়াশীল হও। কেননা তোমরা এমন কাউকে আহ্বান করছ না যিনি বধির ও অনুপস্থিত। বরং তোমরা এমন একজনকেই আহ্বান করছ যিনি শোনেন ও দেখেন। নিশ্চয়ই তোমরা যাকে ডাকছ তিনি আমাদের বাহনের গর্দানের চেয়েও অধিক নিকটে। (সহীহ বুখারী হা: ২৯৯২, সহীহ মুসলিম হা: ২৭০৪)

 ★তবে জিকির অর্থ এই নয় যে,কিছু লোক একত্রিত হয়ে সমস্বরে উচ্চকন্ঠে হেলেদুলে এমনভাবে আয়াজ করা যাতে মানুষ পাগল বলে।যেমন এ ব্যাপারে একটি বানোয়াট হাদিস উল্লেখ করা হয়: বেশি বেশি আল্লাহ তা'আলার জিকির কর যেন মানুষ তোমাকে পাগল বলে।( সিলসিলা যইফাহ হা: ৫১৭)

Post a Comment

0 Comments