Recent Tube

ফরজ, ওয়াজিব, সুন্নাত, মুস্তাহাব ইত্যাদি শব্দের মধ্যে পার্থক্য কি?

প্রশ্ন : ফরজ, ওয়াজিব, সুন্নাত, মুস্তাহাব ইত্যাদি শব্দের মধ্যে পার্থক্য কি? 

ত্ত ;
ফরজ, ওয়াজিব, সুন্নাহ এবং মুস্তাহাব এর মধ্যে পার্থক্যের ব্যাপারে সংক্ষেপে কথা হল:

💠 ফরজ ও ওয়াজিব:

 ফরজ ও ওয়াজিব সমার্থবোধক। অর্থ: আবশ্যক, অপরিহার্য, জরুরি। কেউ যদি ফরজ বা ওয়াজিব পরিত্যাগ করে তাহলে সে গুনাহগার হবে এবং কেউ অস্বীকার করলে কাফের হয়ে যাবে।

তবে একদল ফকীহ এ দুটি শব্দের মধ্যে পার্থক্য করেছেন। তাদের মতে, ফরজ থেকে ওয়াজিব তুলনামূলকভাবে কম মর্যাদার। কেউ ফরজ অস্বীকার করলে কাফির হয়ে যাবে কিন্তু ওয়াজিব অস্বীকার করলে কাফির হবে না বরং ফাসিক হবে।
কিন্তু অনেক হাদীস দ্বারা প্রমাণিত হয়, এ দুটি শব্দের মধ্যে কোন পার্থক্য নেই। কেননা, কখনো কখনো রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম ফরজ বুঝাতে ওয়াজিব শব্দ ব্যবহার করেছেন। এ মর্মে বহু হাদীস রয়েছে। তাই ১ম মতটিই সর্বাধিক সঠিক।

💠 সুন্নত:

 ফিকহের দৃষ্টিকোণ থেকে সুন্নত হল, এমন আমল যা রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম আমল করেছেন এবং তার প্রতি উৎসাহিত করেছেন কিন্তু তা ফরজ বা ওয়াজিব হওয়ার ব্যাপারে কোন দলিল পাওয়া যায় না।

সুন্নতের দুটি স্তর রয়েছে। 
যথা:-

 ১) সুন্নতে মুআক্কাদা বা গুরুত্বপূর্ণ সুন্নত । এটি ইচ্ছাকৃতভাবে ছাড়া ঠিক নয়। কিন্তু কেউ ছাড়লেও তাকে গুনাহগার বলা যাবে না।
 ২) সুন্নতে গায়রে মুআক্কাদাহ বা কমগুরুত্বপূর্ণ সুন্নত বা সুন্নতে যায়েদাহ (অতিরিক্ত সুন্নত)।

💠 মুস্তাহাব: অর্থ উত্তম, পছন্দনীয়। যে আমল করলে সওয়াব রয়েছে কিন্তু না করলে গুনাহ নেই।

অনেক আলেমের মতে, মুস্তাহাব, নফল, সুন্নত, মানদুব সব একই অর্থ বোধক। তাদের মতে, ফরজ বা ওয়াজিব ছাড়া যা আছে সবই নফলের অন্তর্ভূক্ত। নফলের মধ্যে কোনটা সুন্নত, কোনটা মুস্তাহাব, কোনটা মানদূব...। 
আল্লাহু আলাম।
---------------------
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
Abdullahil Hadi,
দাঈ,,জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, KSA.

Post a Comment

2 Comments