Recent Tube

সায়্যিদ আবুল আলা মওদূদি রহঃ যে কটি কারণে গোমরাহ বলে অবিহিত হন --ইবনে যুবাইর।



মাওলানা সায়্যিদ আবুল আলা মওদূদি রহঃ যে কটি কারণে গোমরাহ বলে অবিহিত হন তার মধ্যে উল্লেখযোগ্য হলো-
১- ভারত উপমহাদেশে ৠষি,বৈষ্ণব,যুগি সৈন্যসী, বৈরাগী,ঠাকুর, ব্রাহ্মণ,বুদ্ধদের আদলে গড়ে উঠা কথিত খানকা,দরবার কেন্দীক ইসলাম কে তিনি নিজে একজন পীর বংশীয় মানুষ হয়ে নজরানার গদ্দিনশীন না হয়ে এক সাথে আত্মা সংশোধন ও জেহাদ কে অন্যান্য ফরজের মতো ফরজ বিশ্বাস করে ইসলামী জীবন বিধানকে ব্যক্তি, সমাজ ও রাষ্ট্রে প্রতিষ্ঠার আন্দোলনের বৈপ্লবিক দর্শন সামনে পেশ করেছেন খেলাফত ও মলুকিয়ত কিতাবে 
২- মুত্তাহিদায়ে ক্বওমীত এর স্বীকৃতি কে ইসলামের সাথে অন্যান্য ধর্মের মত ইসলাম ধর্মের অস্তিত্বকে লীন করে দেয়ার হিন্দু জাতীয়তাবাদী চেতনার চক্রান্তের কাছে ইজতিহাদী ভুল প্রমাণ করে মুসলিম জাতিস্বত্বার স্বাতৈন্ত্রতা রক্ষায় বিকল্প আন্দোলনের ডাক দেয়া।
এই দুই কারণে স্ব-গোত্রীয় ইসলামী শক্তির রোষানলে পড়েন।
৩- প্রচলিত পুঁজিবাদী ও মুক্তবাজার অর্থনীতির ভিত্তিতে সুদী অর্থনীতির মোকাবেলায় মানবতাবাদী জাকাত ভিত্তিক সুদ বিহীন সুষম কল্যাণ মুখি ইসলামী অর্থনীতির রূপরেখা তুলে ধরা।
৪- পাশ্চাত্য দুধে মদে সমান করা গনতন্ত্র আর এজিদী রাজতন্ত্রের মোকাবেলায় মেধাভিত্তিক যোগ্যতা সম্পন্ন ইসলামী শুরা ই নেজামের আলোকে একটি কল্যাণ রাষ্ট্র প্রতিষ্ঠার রূপরেখা তুলে ধরা।
এই দুই কারণে পেশিশক্তি বলে প্রচলিত কুফরী গণতন্ত্র ও সমাজতন্ত্রের পূজারীরা মাওলানা মওদুদী রঃ তাদের প্রতিবন্ধক গন্য হয়ে আসছেন।
৫- কবর কেন্দ্রীক শিরক বিদাত ও ধর্মের নামে অধর্মী কু সংস্কার থেকে মুক্ত হয়ে তাওহীদ ও রিসালতের আলোকে আসহাবে রাসুলের রাঃ মতো একটি আনুগত্য শীল জনশক্তি তথা উম্মাহ গঠনের আহবান জানানো। 
এতে তিনি মাজারপুজারী, পীর পূজারী বিনাপুজির ব্যবসায়ী আকাবীর পূজারী ও অন্ধভক্ত শ্রেণীর রোষানলে পড়ে নানা তোহমতের শিকার।
দীর্ঘ প্রায় শতাব্দীর এই রোষানলের দাহে পোড়ে এই আন্দোলন এখন খাটি সোনায় রূপান্তরিত হয়েছে । তাই এই আন্দোলনে যারা শামিল হন তারা হাসিমুখে ফাসির মঞ্চে উঠে যান তবু তাগুতি শক্তির কাছে নতি স্বীকার করতে রাজী হননা। এটাই ছিল আসহাবে রাসুলের জীবন দর্শন । যেটাকে অন্যরা আদালতে সাহাবা নামে কেবল আকর্ষণীয় সাইনবোর্ড বানিয়ে রেখেছেন।
আলহামদুলিল্লাহ চোখের কালো পর্দা অনেকের ই অনেকটা সরে যাচ্ছে। ইসলামী আন্দোলন বিজয়ের দ্বার প্রান্তে ।লেখক,Mawlana Abdul Hai Zihadi, বিশিষ্ট কৌমি আলিম,তাফসিরে উম্মুল কুরআন এর রচয়িতা,সাংবাদিক ও বহু গ্রন্থ প্রনেতা।
--------------------------------- 
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও  অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments