Recent Tube

দ্বীনি প্রশ্নোত্তর?


প্রশ্ন ❓ 
তাকদীরের প্রতি ঈমানের চতুর্থ স্তর তথা সৃষ্টি করার স্তরের দলীল কী? 

উত্তরঃ 
তাকদীরের প্রতি ঈমানের চতুর্থ স্তর তথা সৃষ্টি করার স্তরের দলীল হচ্ছে আল্লাহ্ তাআ’লার বাণীঃ

اللَّهُ خَالِقُ كُلِّ شَيْءٍ وَهُوَ عَلَى كُلِّ شَيْءٍ وَكِيلٌ

‘‘আল্লাহ সবকিছুর স্রষ্টা এবং তিনিই সবকিছুর ব্যবস্থাপক’’। (সূরা যুমারঃ ৬২) আল্লাহ্ তাআ’লা আরও বলেনঃ

هَلْ مِنْ خَالِقٍ غَيْرُ اللَّهِ يَرْزُقُكُمْ مِنَ السَّمَاءِ وَالأَرْضِ

‘‘আল্লাহ্ ব্যতীত কোন সৃষ্টিকর্তা আছে কি, যে তোমাদেরকে আসমান ও যমীন থেকে রিযিক দান করেন’’? (সূরা ফাতিরঃ ৩) আল্লাহ্ তাআ’লা আরও বলেনঃ

هَذَا خَلْقُ اللَّهِ فَأَرُونِي مَاذَا خَلَقَ الَّذِينَ مِنْ دُونِهِ

‘‘এটা আল্লাহর সৃষ্টি। তিনি ছাড়া অন্যেরা কি সৃষ্টি করেছে তা আমাকে দেখাও’’। (সূরা লুকমানঃ ১১) আল্লাহ্ তাআ’লা আরও বলেনঃ

اللَّهُ الَّذِي خَلَقَكُمْ ثُمَّ رَزَقَكُمْ ثُمَّ يُمِيتُكُمْ ثُمَّ يُحْيِيكُمْ هَلْ مِنْ شُرَكَائِكُمْ مَنْ يَفْعَلُ مِنْ ذَلِكُمْ مِنْ شَيْءٍ

‘‘আল্লাহই তোমাদেরকে সৃষ্টি করেছেন। অতঃপর তিনি তোমাদেরকে রিযিক দিয়েছেন। তিনি তোমাদের মৃত্যু ঘটাবেন এবং জীবিত করবেন। তোমাদের শরীকদের এমন কেউ আছে কি যিনি এসবের কোন কিছু করতে পারে’’। (সূরা রূমঃ ৪০) আল্লাহ্ তাআ’লা আরও বলেনঃ 

وَاللَّهُ خَلَقَكُمْ وَمَا تَعْمَلُونَ

‘‘প্রকৃতপক্ষে আল্লাহই তোমাদেরকে সৃষ্টি করেছেন এবং তোমরা যা কর তাও তিনি সৃষ্টি করেছেন’’। (সূরা আস্-সাফ্ফাতঃ ৯৬) আল্লাহ্ তাআলা বলেনঃ

وَنَفْسٍ وَمَا سَوَّاهَا فَأَلْهَمَهَا فُجُورَهَا وَتَقْوَاهَا

‘‘শপথ প্রাণের এবং যিনি তা সুবিন্যস্ত করেছেন। অতঃপর তার অসৎকর্ম ও তার সৎকর্মের জ্ঞান দান করেছেন’’। (সূরা শাম্সঃ ৭-৮) আল্লাহ্ তাআ’লা আরও বলেনঃ

مَنْ يَهْدِ اللَّهُ فَهُوَ الْمُهْتَدِي وَمَنْ يُضْلِلْ فَأُولَئِكَ هُمُ الْخَاسِرُونَ

‘‘আল্লাহ্ যাকে হেদায়াত করেন সেই সঠিক হেদায়াত প্রাপ্ত হয়। আর যাকে তিনি বিভ্রান্ত করেন সে ব্যর্থ ও ক্ষতিগ্রস্ত’’। (সূরা আরাফঃ ১৭৮) আল্লাহ্ তাআলা আরও বলেনঃ

وَلَكِنَّ اللَّهَ حَبَّبَ إِلَيْكُمُ الْإِيمَانَ وَزَيَّنَهُ فِي قُلُوبِكُمْ وَكَرَّهَ إِلَيْكُمُ الْكُفْرَ وَالْفُسُوقَ وَالْعِصْيَانَ

‘‘কিন্তু আল্লাহ্ তোমাদের নিকট ঈমানকে প্রিয় করে দিয়েছেন এবং এটাকে তোমাদের হৃদয়গ্রাহী করেছেন। কুফরী, পাপাচার ও অবাধ্যতাকে করেছেন তোমাদের নিকট অপ্রিয়’’। (সূরা হুজরাতঃ ৭) এছাড়াও আরো অনেক আয়াত রয়েছে।

ইমাম বুখারী (রঃ) তাঁর ‘খালকু আফআলিল ইবাদ’ নামক কিতাবে হুজায়ফা (রাঃ) হতে মারফু সূত্রে বর্ণনা করেন যে,

(أن الله يصنع كل صانع وصنعته)

‘‘আল্লাহ্ তাআলা প্রত্যেক কর্মসম্পাদনকারী ও তার কর্মকেও সৃষ্টি করেছেন’’।[1] রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেনঃ

(اللَّهُمَّ آتِ نَفْسِي تَقْوَاهَا وَزَكِّهَا أَنْتَ خَيْرُ مَنْ زَكَّاهَا أَنْتَ وَلِيُّهَا وَمَوْلاَهَا)

‘‘হে আল্লাহ! আপনি আমার নফ্সে তাকওয়া দান করুন। আপনি তাকে পবিত্র করুন। আপনি উত্তম পবিত্রকারী। আপনি তার মালিক ও অভিভাবক’’।[2]

[1] - খালকু আফআলিল ইবাদ, পৃষ্ঠা নং-৭৩, বায়হাকী, অধ্যায়ঃ আসমা ওয়াস্ সিফাত, হাকেমঃ অধ্যায়ঃ ঈমান (১/৩২)। ইমাম হাকেম বলেনঃ হাদীছটি ইমাম মুসলিমের শর্তে সহীহ। [2] - মুসলিম, অধ্যায়ঃ কিতাবুয্ যিকির। 

 
প্রশ্নঃ (১৫২) নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামএর বাণীঃ ‘সকল প্রকার কল্যাণ আপনার উভয় হাতে। অকল্যাণ আপনার দিকে সম্পৃক্ত নয়’ এর অর্থ কি? অথচ আল্লাহ্ তাআলা ভালমন্দ সবকিছুর সৃষ্টিকারী 

উত্তরঃ কথাটির মর্ম হচ্ছে আল্লাহ্ তাআলার সকল কর্মের ভিত্তি কল্যাণের উপর। আল্লাহর পক্ষ হতে সকল কর্ম সৃষ্টি হওয়া এবং তিনি তা দ্বারা গুণান্বিত হওয়ার কারণে তাতে কোন অকল্যাণ নেই। কারণ আল্লাহ্ প্রজ্ঞাময়, ন্যায় বিচারক, তার সকল কাজ প্রজ্ঞা ও ইনসাফপূর্ণ। তিনি প্রত্যেক বস্ত্তকে স্বীয় জ্ঞান মোতাবেক উপযুক্ত স্থানে স্থাপন করেন। আল্লাহর সৃষ্ট অকল্যাণকে বান্দার সাথে সম্পৃক্ত করার কারণ হল, বান্দাই এর মাধ্যমে ক্ষতি ও ধ্বংসের সম্মুখীন হয়ে থাকে, যা তার বান্দার উভয় হাতের কামাইয়ের পরিপূর্ণ ফল। আল্লাহ্ তাআলা বলেনঃ 

وَمَا أَصَابَكُمْ مِنْ مُصِيبَةٍ فَبِمَا كَسَبَتْ أَيْدِيكُمْ وَيَعْفُو عَنْ كَثِيرٍ

‘‘তোমাদের যে বিপদাপদ ঘটে তা তো তোমাদেরই হাতের কামাইয়ের ফল এবং তোমাদের অনেক আপদ তিনি ক্ষমা করে দেন’’। (সূরা শুরাঃ ৩০) আল্লাহ্ তাআ’লা আরও বলেনঃ

وَمَا ظَلَمْنَاهُمْ وَلَكِنْ كَانُوا هُمُ الظَّالِمِينَ

‘‘আমি তাদের প্রতি যুলুম করি নি; বরং তারা নিজেরাই ছিল যালেম’’। (সূরা যুখরুফঃ ৭৬) আল্লাহ্ তাআ’লা বলেনঃ

إِنَّ اللَّهَ لاَ يَظْلِمُ النَّاسَ شَيْئًا وَلَكِنَّ النَّاسَ أَنْفُسَهُمْ يَظْلِمُونَ

‘‘নিশ্চয়ই আল্লাহ্ মানুষের প্রতি কোন যুলুম করেন না, কিন্তু মানুষ নিজেরাই নিজেদের প্রতি যুলুম করে’’। (সূরা ইউনুসঃ ৪৪)

 
প্রশ্নঃ (১৫৩) বান্দারা যে সমস্ত কাজ করে থাকে, তাতে কি তাদের ক্ষমতা ও ইচ্ছার স্বাধীনতা রয়েছে? 

উত্তরঃ হ্যাঁ, বান্দারা তাদের কর্ম সম্পাদনে ক্ষমতাবান এবং তাদের কর্ম তাদের ইচ্ছা অনুপাতেই সম্পাদিত হয়ে থাকে। তাদের কাজগুলো প্রকৃতপক্ষেই তাদের সাথে সম্পৃক্ত। তাদের কাজ করার ক্ষমতা ও ইচ্ছা আছে বলেই তাদেরকে শরীয়তের হুকুম-আহকাম বাস্তবায়নের দায়িত্ব দেয়া হয়েছে। সেচ্ছায় কাজ করা বা না করার ক্ষমতা রাখে বলেই তাদেরকে ছাওয়াব ও শাস্তি প্রদান করা হয়। আল্লাহ্ তাআলা তাঁর বান্দাদের উপর সাধ্যের বাইরে কোন কাজ চাপিয়ে দেন নি। কুরআন ও সুন্নাহর দ্বারা প্রমাণিত যে, বান্দার ইচ্ছা ও আমল করা বা না করার স্বাধীনতা রয়েছে। শুধু তাই নয়; বরং বান্দার কর্মকে বান্দার দিকেই সম্পর্কিত করা হয়েছে। তবে আল্লাহ্ তাকে যে কাজ করার ক্ষমতা দিয়েছেন, সে কেবল সেটিই করতে পারে। তারা আল্লাহর ইচ্ছার বাইরে কোন ইচ্ছা পোষণ করতে পারে না। তাদেরকে আল্লাহ্ যে কাজ করার ক্ষমতাবান করেছেন, তা ব্যতীত তারা অন্য কিছু করতে পারে না। যেমনটি ইতিপূর্বে তাকদীরের প্রতি ঈমান আনয়নের তৃতীয় ও চতুর্থ স্তরে বর্ণিত দলীলসমূহে উল্লেখ করা হয়েছে। বান্দারা যেহেতু নিজেরা নিজেদেরকে সৃষ্টি করতে পারে নি, তেমনি তাদের কর্মসমূহকেও সৃষ্টি করতে সক্ষম হয়নি। সুতরাং বান্দার ক্ষমতা, ইচ্ছা ও কর্মসমূহ আল্লাহর কুদরত, কর্ম ও ইচ্ছার অনুগামী। কেননা তিনিই মানুষের স্রষ্টা এবং তাদের ক্ষমতা, ইচ্ছা ও কর্মেরও স্রষ্টা। তবে তাদের ইচ্ছা, শক্তি ও কর্ম হুবহু আল্লাহর ইচ্ছা, শক্তি ও কর্ম নয়। যেমন তারা আল্লাহ নয়। আল্লাহ্ এধরণের কথার অনেক উর্ধে। বান্দার কর্মসমূহ আল্লাহর সৃষ্টি, বান্দার মাধ্যমে তা সম্পাদিত, তাদের সাথেই তা প্রতিষ্ঠিত এবং বাস্তবেই তাদের সাথেই সম্বন্ধযুক্ত। বান্দার কর্মসমূহ প্রকৃতপক্ষে আল্লাহর কর্মসমূহেরই প্রভাব, তিনিই তা বাস্তবায়ন করেন এবং তার দিকেই সম্বন্ধযুক্ত। সুতরাং প্রকৃত সৃষ্টিকারী হলেন আল্লাহ, প্রকৃত বাস্তবায়নকারী হল বান্দা, আল্লাহ্ হেদায়াতকারী, বান্দা হেদায়াতপ্রাপ্ত। একারণেই উভয় ক্রিয়াকে কর্তার দিকে সম্বোধিত করা হয়েছে। আল্লাহ্ তাআলা বলেনঃ

مَنْ يَهْدِ اللَّهُ فَهُوَ الْمُهْتَدِي وَمَنْ يُضْلِلْ فَأُولَئِكَ هُمُ الْخَاسِرُونَ

  ‘‘আল্লাহ্ যাকে হেদায়াত করেন সেই সঠিক হেদায়াত প্রাপ্ত হয়। আর যাকে তিনি বিভ্রান্ত করেন সে ব্যর্থ ও ক্ষতিগ্রস্ত হবে’’। (সূরা আরাফঃ ১৭৮) সুতরাং প্রকৃতপক্ষেই আল্লাহর দিকে হেদায়াতকে সম্বোধিত করা হয়েছে এবং প্রকৃত পক্ষেই হেদায়াতপ্রাপ্ত হওয়াকে বান্দার দিকে সম্বোধিত করা হয়েছে। হেদায়াতকারী এবং হেদায়াতপ্রাপ্ত ব্যক্তি এক নয়। এমনিভাবে হেদায়াত করা এবং হেদায়াত প্রাপ্ত হওয়া এক বস্ত্ত নয়। অনুরূপভাবে আল্লাহ্ যাকে চান প্রকৃতভাবেই তাকে গোমরাহ করেন। ফলে বান্দা প্রকৃতভাবেই পথভ্রষ্ট হয়। আল্লাহর সমস্ত বান্দাদের মধ্যে তাঁর ব্যবস্থাপনা একই রকম। যে ব্যক্তি কর্ম সৃষ্টি করা এবং কর্ম সম্পাদন করা- উভয়টিকে বান্দার দিকে সম্বোধিত করল সে কুফরী করল। আর যে ব্যক্তি উভয়টিকে আল্লাহর দিকে সম্বোধিত করল, সেও কফুরী করল। যে ব্যক্তি এই বিশ্বাস করল যে, আল্লাহ বান্দার কর্মের প্রকৃত সৃষ্টিকারী এবং বান্দা প্রকৃতপক্ষেই তা বাস্তবায়নকারী সে প্রকৃত মুমিন।

 
প্রশ্নঃ (১৫৪) আল্লাহ্ তাআলা কি স্বীয় ক্ষমতা বলে তাঁর সমস্ত বান্দাকে হেদায়াতপ্রাপ্ত এবং আনুগত্যকারী মুমিনে পরিণত করতে পারেন না? শরীয়তগতভাবে তিনি তো তাদের নিকট থেকে এটাই পছন্দ করেন। যে এ কথা বলে তার উত্তর কী? 

 উত্তরঃ  হ্যাঁ, আল্লাহ্ অবশ্যই তা করতে সক্ষম। যেমন আল্লাহ্ তাআ’লা বলেনঃ

وَلَوْ شَاءَ اللَّهُ لَجَعَلَكُمْ أُمَّةً وَاحِدَةً

   ‘‘আর আল্লাহ্ যদি ইচ্ছা করতেন তাহলে অবশ্যই তোমাদের সকলকে একই উম্মাতে পরিণত করে দিতেন’’। (সূরা মায়িদাঃ ৪৮) যেমন আল্লাহ্ তাআ’লা বলেনঃ

   وَلَوْ شَاءَ رَبُّكَ لَآمَنَ مَنْ فِي الأَرْضِ كُلُّهُمْ جَمِيعًا

   ‘‘আর যদি তোমার প্রতিপালক ইচ্ছা করতেন, তাহলে পৃথিবীর সকল মানুষই ঈমান আনয়ন করত’’। (সূরা ইউনুসঃ ৯৯) এ ব্যাপারে আরো আয়াত রয়েছে। মোটকথা আল্লাহ্ যা করেছেন, তা স্বীয় হিকমত অনুযায়ী করেছেন। এটি তাঁর প্রভুত্ব, একত্ববাদ ও আসমা ও সিফাতের (নাম ওগুণাবলীর) দাবী।

    যে বলে আল্লাহর বান্দারা অনুগত ও অবাধ্য এ দু’ভাবে বিভক্ত হল কেন? সকলেই আনুগত্যশীল হল না কেন? তার কথা ঐ ব্যক্তির কথার অনুরূপ, যে বলে থাকেঃ আল্লাহর নামসমূহের মধ্যে الضَّار النّاَفِع (ক্ষতিকারক ও কল্যাণকারী), الْمَانِع الْمُعْطِي (দাতা ও প্রতিরোধকারী), الخَافِض الرَّافِع (নিচুকারী ও উত্তলনকারী), المنعم المنتقم (অনুগ্রহকারী ও প্রতিশোধগ্রহণকারী) ইত্যাদি কেন? কারণ তাঁর কর্মসমূহ তো নামসমূহের মর্মার্থ ও সিফাতের প্রভাব অনুযায়ীই হয়ে থাকে। সুতরাং আল্লাহর কর্মের মধ্যে আপত্তি উত্থান করা তার নাম ও গুণাবলী, তাঁর একত্ববাদ এবং প্রভুত্বের উপর উত্থাপন করারই নামান্তর। আল্লাহ্ তাআ’লা বলেনঃ

فَسُبْحَانَ اللَّهِ رَبِّ الْعَرْشِ عَمَّا يَصِفُونَ * لاَ يُسْأَلُ عَمَّا يَفْعَلُ وَهُمْ يُسْأَلُونَ

   ‘‘অতএব তারা যা বলে তা হতে আরশের অধিপতি আল্লাহ্ পবিত্র ও মহান। তিনি যা করেন সে বিষয়ে তাঁকে প্রশ্ন করা যাবে না; বরং তাদেরকেই প্রশ্ন করা হবে’’। (সূরা আম্বীয়াঃ ২২-২৩)

 নাজাত প্রাপ্ত দলের আকীদাহ
অধ্যায়ঃ প্রশ্ন এবং তাঁর উত্তরসমুহ

 
প্রশ্নঃ (১৫৫) দ্বীনে তাকদীরের প্রতি ঈমান আনয়নের গুরুত্ব কতটুকু? 

উত্তরঃ
যেসমস্ত উপকরণ মানুষকে কল্যাণ অর্জনে সহায়তা করে এবং অকল্যাণ হতে ফিরিয়ে রাখে তার প্রতি ঈমান আনয়ন যেমন ইসলামী জীবনকে সুশৃংখল করে, তাকদীরের প্রতি ঈমান আনয়ন বান্দার তাওহীদকে নিয়ন্ত্রন করে। তাকদীরের প্রতি বিশ্বাস স্থাপন করা এবং শরীয়তকে বাস্তবায়ন করা ব্যতীত বান্দার দ্বীনি কার্যকলাপ মজবুত ও সুশৃংখল হয় না। নবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম তাকদীরের প্রতি ঈমান আনয়নের বিষয়ে বিশেষ গুরুত্ব প্রদান করেছেন। জনৈক ব্যক্তি তাঁর কথা শুনে যখন বললঃ তাহলে আমরা আমল ছেড়ে দিয়ে তাকদীরের উপর ভরসা করে বসে থাকব না? তিনি তখন বললেনঃ তোমরা আমল করতে থাক। কেননা প্রত্যেক ব্যক্তিকে যে আমলের জন্য সৃষ্টি করা হয়েছে তার জন্য তাই সহজ করে দেয়া হবে।[1]

    তাকদীরকে শরীয়তের বিরোধী মনে করে যে তা অস্বীকার করল, সে আল্লাহর ইল্ম ও কুদরতকে বাতিল করে দিল এবং বান্দাকে স্বীয় কর্মের সৃষ্টিকারী মনে করল। সুতরাং সে আল্লাহর সাথে আরো একজন স্রষ্টা নির্ধারণ করল। শুধু তাই নয়, সে সকল মানুষকেই সৃষ্টিকর্তা মনে করল।

    আর যে ব্যক্তি তাকদীরের দ্বারা শরীয়তের বিরুদ্ধে দলীল গ্রহণ করে এবং শরীয়ত প্রত্যাখ্যান করে এবং বান্দাকে আল্লাহ্ যে ক্ষমতা ও ইচ্ছার স্বাধীনতা প্রদান করেছেন, যার উপর ভিত্তি করে বান্দাকে শরীয়তের দায়িত্বভার দিয়েছেন, তা এই ভেবে অস্বীকার করে যে, আল্লাহ্ তাঁর বান্দাকে সাধ্যাতীত দায়িত্ব দিয়েছেন, যেমন অন্ধকে কুরআন মজীদে নুকতা লাগানোর আদেশ দেয়া, সে আল্লাহকে যালেম হিসাবে সাব্যস্ত করল। এব্যাপারে তার ইমাম হচ্ছে অভিশপ্ত ইবলীস। কেননা সে বলেছেঃ

فَبِمَا أَغْوَيْتَنِي لأََقْعُدَنَّ لَهُمْ صِرَاطَكَ الْمُسْتَقِيمَ

   ‘‘আপনি যে আমাকে পথভ্রষ্ট করলেন এ কারণে আমি তাদেরকে বিভ্রান্ত করার জন্যে আপনার সরল পথে ওঁৎ পেতে বসে থাকব’’। (সূরা আ’রাফঃ ১৬)

   প্রকৃত ঈমানদার তো তারাই, যারা তাকদীরের ভালমন্দের উপর ঈমান আনয়ন করে। তারা বিশ্বাস করে যে, এসব কিছুর সৃষ্টিকর্তা একমাত্র আল্লাহ্। তারা শরীয়তের আদেশ ও নিষেধকে মাথা পেতে মেনে নেয়। তাদের জীবনের প্রকাশ্য-অপ্রকাশ্য সকল বিষয়ে শরীয়তকে বাস্তবায়ন করে। তারা বিশ্বাস করে যে, হেদায়াত ও গোমরাহী আল্লাহর হাতেই। তিনি স্বীয় অনুগ্রহে যাকে ইচ্ছা হেদায়াত করেন এবং যাকে ইচ্ছা স্বীয় ইনসাফ দ্বারাই গোমরাহ করেন। কার প্রতি অনুগ্রহ করবেন এবং কার প্রতি ইনসাফ করবেন তা তিনি অবগত আছেন। আল্লাহ তাআ’লা বলেনঃ

إِنَّ رَبَّكَ هُوَ أَعْلَمُ بِمَنْ ضَلَّ عَنْ سَبِيلِهِ وَهُوَ أَعْلَمُ بِمَنْ اهْتَدَى

   ‘‘নিশ্চয়ই আপনার প্রতিপালকই ঐ ব্যক্তি সম্পর্কে বিশেষভাবে জ্ঞাত রয়েছেন, যে তাঁর পথ থেকে বিচ্যুত হয়ে পড়েছে এবং তিনিই ভাল জানেন তাদেরকে, যারা সঠিক পথের উপর রয়েছে’’। (সূরা নাজ্ম ৩০) এতে তাঁর রয়েছে পরিপূর্ণ হিকমত ও অকাট্য দলীল। পুরস্কার ও শাস্তি শরীয়তের হুকুম বাস্তবায়ন বা বর্জন করার উপর ভিত্তি করেই হয়ে থাকে। তাকদীরের লিখন অনুযায়ী নয়। মুসীবতের সময় তাকদীরের দ্বারা দলীল গ্রহণ করে তারা নিজেদেরকে শান্তনা দেয়। মুমিনগণ যখন সৎকাজ করার তাওফীক প্রাপ্ত হন, তখন তারা আল্লাহর শুকরীয়া আদায় করে। আল্লাহ্ তাআলা বলেনঃ

الْحَمْدُ لِلَّهِ الَّذِي هَدَانَا لِهَذَا وَمَا كُنَّا لِنَهْتَدِيَ لَوْلاَ أَنْ هَدَانَا اللَّهُ
  
     ‘‘সমস্ত প্রশংসা সেই আল্লাহর জন্য, যিনি আমাদেরকে এর পথ প্রদর্শন করেছেন। আল্লাহ্ আমাদের হেদায়াত না করলে আমরা হেদায়াত প্রাপ্ত হতাম না’’। (সূরা আ’রাফঃ ৪৩) তারা সেই ফাসেকের (কারুনের) ন্যায় কথা বলেন না, যেমন সে বলেছিলঃ

  إِنَّمَا أُوتِيتُهُ عَلَى عِلْمٍ عِنْدِي

  ‘‘আমি এই সম্পদ প্রাপ্ত হয়েছি স্বীয় জ্ঞান বলে’’। (সূরা কাসাসঃ ৭৮)

  মুমিনগণ যখন কোন পাপ কাজ করে ফেলেন, তখন তারা আমাদের পিতা ও মাতা আদম ও হাওয়ার ন্যায় বলেনঃ

رَبَّنَا ظَلَمْنَا أَنْفُسَنَا وَإِنْ لَمْ تَغْفِرْ لَنَا وَتَرْحَمْنَا لَنَكُونَنَّ مِنَ الْخَاسِرِينَ

  ‘‘হে আমাদের প্রতিপালক! আমরা নিজেদের প্রতি অন্যায় করেছি। আপনি যদি আমাদেরকে ক্ষমা না করেন এবং আমাদের দয়া না করেন তবে অবশ্যই ক্ষতিগ্রস্তদের অন্তর্ভূক্ত হয়ে পড়ব’’। (সূরা আ’রাফঃ ২৩) অভিশপ্ত ইবলীসের ন্যায় কথা বলেন নি। কেননা সে বলেছেঃ

  فَبِمَا أَغْوَيْتَنِي لأََقْعُدَنَّ لَهُمْ صِرَاطَكَ الْمُسْتَقِيمَ

     ‘‘আপনি যে আমাকে পথভ্রষ্ট করলেন এ কারণে আমি তাদেরকে বিভ্রান্ত করার জন্যে আপনার সরল পথে ওঁৎ পেতে বসে থাকব’’। (সূরা আ’রাফঃ ১৬) মুমিনগণ মুসীবতে পড়লে তারা বলে থাকেনঃ

   إِنَّا لِلَّهِ وَإِنَّا إِلَيْهِ رَاجِعُونَ  

     ‘‘নিশ্চয়ই আমরা আল্লাহরই জন্যে এবং নিশ্চয়ই আমরা তারই দিকে প্রত্যাবর্তনকারী’’। (সূরা বাকারাঃ ১৫৬) তারা তাদের মত বলেন না, যারা বলেছিলঃ

وَقَالُوا لإِخْوَانِهِمْ إِذَا ضَرَبُوا فِي الأَرْضِ أَوْ كَانُوا غُزًّى       لَوْ كَانُوا عِنْدَنَا مَا مَاتُوا وَمَا قُتِلُوا لِيَجْعَلَ اللَّهُ ذَلِكَ حَسْرَةً فِي قُلُوبِهِمْ وَاللَّهُ يُحْيِي وَيُمِيتُ وَاللَّهُ بِمَا تَعْمَلُونَ بَصِيرٌ

   ‘‘আর তাদের ভাইগণ যখন পৃথিবীতে বিচরণ করে অথবা যুদ্ধে বের হয় তখন তারা বলেঃ ওরা যদি আমাদের নিকট থাকত, তাহলে তারা মৃত্যু বরণ করত না এবং নিহত হত না। এটি এ জন্যে, যাতে আল্লাহ্ তাদের অন্তরে অনুতাপ সঞ্চার করে দেন। আল্লাহই জীবন ও মৃত্যু দান করেন। আর তোমরা যা কর, আল্লাহ্ তার প্রতি দৃষ্টি রাখেন’’। (সূরা আল-ইমরানঃ ১৫৬)

[1]  মুসলিম, অধ্যায়ঃ কিতাবুল কাদ্র।

Post a Comment

0 Comments