Recent Tube

তোহফায়ে আহলে হাদীসঃ মুহাম্মদ তানজিল ইসলাম।


  
       তোহফায়ে লে   
        হাদীসঃ
--------------------------------- 

     দরবারী আহলে হাদীস সম্পর্কে রাসূলুল্লাহ (সা) এর একটি গুরুত্বপূর্ণ সতর্কবাণী:
হযরত জাবির (রা.) থেকে বর্ণিত। রাসূলে কারীম (স.) কা’ব বিন উজরা (রা) কে বললেন,
"ﺃﻋﺎﺫﻙ ﺍﻟﻠﻪ ﻣﻦ ﺇﻣﺎﺭﺓ ﺍﻟﺴﻔﻬﺎﺀ ﻳﺎ ﻛﻌﺐ. ﻗﺎﻝ : ﻭﻣﺎ ﺇﻣﺎﺭﺓ ﺍﻟﺴﻔﻬﺎﺀ؟ ﻗﺎﻝ : ﺃﻣﺮﺍﺀ ﻳﻜﻮﻧﻮﻥ ﺑﻌﺪﻱ، ﻻ ﻳﻬﺪﻭﻥ ﺑﻬﺪﻳﻲ، ﻭﻻ ﻳﺴﺘﻨﻮﻥ ﺑﺴﻨﺘﻲ، ﻓﻤﻦ ﺻﺪﻗﻬﻢ ﺑﻜﺬﺑﻬﻢ ، ﻭﺃﻋﺎﻧﻬﻢ ﻋﻠﻰ ﻇﻠﻤﻬﻢ، ﻓﺄﻭﻟﺌﻚ ﻟﻴﺴﻮﺍ ﻣﻨﻲ، ﻭﻟﺴﺖ ﻣﻨﻬﻢ، ﻭﻻ ﻳﺮﺩﻭﻥ ﻋﻠﻰ ﺣﻮﺿﻲ، ﻭﻣﻦ ﻟﻢ ﻳﺼﺪﻗﻬﻢ ﺑﻜﺬﺑﻬﻢ، ﻭﻟﻢ ﻳﻌﻨﻬﻢ ﻋﻠﻰ ﻇﻠﻤﻬﻢ، ﻓﺄﻭﻟﺌﻚ ﻣﻨﻲ، ﻭﺃﻧﺎ ﻣﻨﻬﻢ، ﻭﺳﻴﺮﺩﻭﻥ ﻋﻠﻰ ﺣﻮﺿﻲ". 
     "আল্লাহ তায়ালা তোমাকে নির্বোধ লোকদের শাসন থেকে হেফাজাত করুন।" তিনি আরজ করলেন, নির্বোধদের শাসন কি? রাসূলে কারীম (স.) বললেন: "আমার পরে এমন কিছু শাসক আসবে, যারা আমার পথনির্দেশনা বা হিদায়াতকে গ্রহণ করবে না। আমার সুন্নাতের অনুকরণ করবে না। অতএব, যারা তাদের পক্ষ নিবে, তাদের মিথ্যাচারে সত্যের প্রলেপ দিবে এবং তাদের অন্যায়- অত্যাচারে সমর্থন যোগাবে, তারা আমার উম্মত নয় এবং আমার সাথে তাদের কোন সম্পর্ক নেই। তারা পরকালে আমার হাওজের কাছে স্থান পাবে না। আর যারা তাদের পক্ষ নিবে না, তাদের অন্যায়-অত্যাচারে সমর্থন যোগাবে না এবং তাদের মিথ্যাচারে সত্যের প্রলেপ দিবে না, তারা আমার উম্মত, তাদের সাথে আমার সম্পর্ক রয়েছে এবং তারা পরকালে আমার হাওজের কাছে স্থান পাবে”- (মুসনাদে বাজ্জার; মুসনাদে আহমদ, হাঃ ১৩৯১৯)

      ইমাম তিরমিযী ও নাসায়ী তাঁদের সুনানে এবং ইবনে হিব্বান তাঁর সহীহ গ্রন্থেও প্রায় একই হাদীস বর্ণিত হয়েছে- 
হযরত কা’ব বিন উজরা (রা) থেকে বর্ণিত, তিনি বলেন, একদা রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম আমাদের নিকট এলেন। তিনি আমাদেরকে লক্ষ্য করে বললেন, 
‏«ﺍﺳْﻤَﻌُﻮﺍ، ﻫَﻞْ ﺳَﻤِﻌْﺘُﻢْ ﺃَﻧَّﻪُ ﺳَﻴَﻜُﻮﻥُ ﺑَﻌْﺪِﻱ ﺃُﻣَﺮَﺍﺀُ، ﻓَﻤَﻦْ ﺩَﺧَﻞَ ﻋَﻠَﻴْﻬِﻢْ ﻓَﺼَﺪَّﻗَﻬُﻢْ ﺑِﻜَﺬِﺑِﻬِﻢْ، ﻭَﺃَﻋَﺎﻧَﻬُﻢْ ﻋَﻠَﻰ ﻇُﻠْﻤِﻬِﻢْ، ﻓَﻠَﻴْﺲَ ﻣِﻨِّﻲ، ﻭَﻟَﺴْﺖُ ﻣِﻨْﻪُ، ﻭَﻟَﻴْﺲَ ﺑِﻮَﺍﺭِﺩٍ ﻋَﻠَﻲَّ ﺍﻟْﺤَﻮْﺽَ، ﻭَﻣَﻦْ ﻟَﻢْ ﻳَﺪْﺧُﻞْ ﻋَﻠَﻴْﻬِﻢْ ، ﻭَﻟَﻢْ ﻳُﻌِﻨْﻬُﻢْ ﻋَﻠَﻰ ﻇُﻠْﻤِﻬِﻢْ، ﻭَﻟَﻢْ ﻳُﺼَﺪِّﻗْﻬُﻢْ ﺑِﻜَﺬِﺑِﻬِﻢْ، ﻓَﻬُﻮَ ﻣِﻨِّﻲ، ﻭَﺃَﻧَﺎ ﻣِﻨْﻪُ، ﻭَﻫُﻮَ ﻭَﺍﺭِﺩٌ ﻋَﻠَﻲَّ ﺍﻟْﺤَﻮْﺽَ‏». 
    “শোন! তোমরা কি শোনছ? নিশ্চয় আমার পরে তোমাদের উপর কিছু (অসৎ, জালিম) শাসক-প্রশাসক চেপে বসবে। অতএব যারা তাদের পক্ষ নিবে, তাদের মিথ্যাচারে সত্যের প্রলেপ দিবে এবং তাদের অন্যায়- অত্যাচারে সমর্থন যোগাবে, তারা আমার উম্মত নয় এবং আমার সাথে তাদের কোন সম্পর্ক নেই। তারা পরকালে আমার হাওজের কাছে স্থান পাবে না। আর যারা তাদের পক্ষ নিবে না, তাদের অন্যায়-অত্যাচারে সমর্থন যোগাবে না এবং তাদের মিথ্যাচারে সত্যের প্রলেপ দিবে না, তারা আমার উম্মত, তাদের সাথে আমার সম্পর্ক রয়েছে এবং তারা পরকালে আমার হাওজের কাছে স্থান পাবে।" (সুনানে নাসায়ী হাদীস নং ৪২০, সুনানে তিরমিযী, হাদীস নং ২২৫৯ ও সহীহ ইবনে হিব্বান, হাদীস নং ২৭৯)

     মুসনাদে আহমদ, মুসনাদে বাজ্জার, সুনানে তিরমিযী, সুনানে নাসায়ী এবং সহীহ ইবনে হিব্বান এর হাদীস দ্বারা প্রমাণিত এক শ্রেণীর শাসক মুসলিম জাতির উপর চেপে বসবে যারা রাসূলুল্লাহ (সা) এর হেদায়াত বা পথনির্দেশনা মেনে চলবে না, রাসূলুল্লাহ (সা) এর সুন্নাহর অনুসরণ করবে না। বরং মিথ্যাচার ও অত্যাচার করবে মজলুমদের উপর। যা বর্তমান জামানার শাসকদের সাথে প্রায় শতভাগ মিল রয়েছে। আর আহলে হাদীসগণ কি তাদের পক্ষ নেয় না? তাদের মিথ্যাচারে সত্যের প্রলেপ দেয় না? এবং তাদের অন্যায়- অত্যাচারে সমর্থন যোগায় না? যদিও রাসূলুল্লাহ (সা) বলেছেন, ﻓَﻠَﻴْﺲَ ﻣِﻨِّﻲ، ﻭَﻟَﺴْﺖُ ﻣِﻨْﻪُ، ﻭَﻟَﻴْﺲَ ﺑِﻮَﺍﺭِﺩٍ ﻋَﻠَﻲَّ ﺍﻟْﺤَﻮْﺽ "তারা আমার উম্মত নয় এবং আমার সাথে তাদের কোন সম্পর্ক নেই। তারা পরকালে আমার হাওজের কাছে স্থান পাবে না।"

     আর যারা তাদের পক্ষ নিবে না, তাদের অন্যায়-অত্যাচারে সমর্থন যোগাবে না এবং তাদের মিথ্যাচারে সত্যের প্রলেপ দিবে না,  তাদের ব্যাপারে রাসূলুল্লাহ (সা) বলেন, ﻓَﻬُﻮَ ﻣِﻨِّﻲ، ﻭَﺃَﻧَﺎ ﻣِﻨْﻪُ، ﻭَﻫُﻮَ ﻭَﺍﺭِﺩٌ ﻋَﻠَﻲَّ ﺍﻟْﺤَﻮْﺽَ‏ "তারা আমার উম্মত, তাদের সাথে আমার সম্পর্ক রয়েছে এবং তারা পরকালে আমার হাওজের কাছে স্থান পাবে।"
    আল্লাহ তা'আলা আমাদের আহলে হাদীসের ফিতনা থেকে রক্ষা করুন এবং তাদের সাথে মিলিত করুন, যাদের সাথে রাসূলুল্লাহ (সা) এর সুসম্পর্ক রয়েছে এবং পরকালে যারা তাঁর হাওজের কাছে স্থান পাবে। (আমীন)

Post a Comment

0 Comments