Recent Tube

এটা বল্লে কি আমি মোদী বিরোধী হয়ে যাব? কুতুব শাহ।

      





  

      এটা বল্লে কি আমি মোদী বিরোধী হয়ে যাব?



       কথিত দেশীয় আহলে হাদীস মতবাদীদের সবাই আমার ফ্রেন্ডলিস্টে আছে কিংবা সবার প্রতিক্রিয়া আমি পড়েছি তা নয়। তাদের জনৈক শায়খ আর কিছু উগ্র অনুসারীর টুকটাক প্রতিক্রিয়া দেখে বেশ অবাক! 

    ১৯ জন তাজা প্রাণ শহীদ এবং হেফাজতের কর্মসূচি নিয়ে তাদের প্রতিক্রিয়া দেখে মনে হল, ধরেন রাস্তা দিয়ে আপনি হেটে যাচ্ছেন কুত্তা আপনাকে কামড় দিল তাতে কুকুরের দোষ নাই বরং আপনি রাস্তা দিয়ে হাটাই দোষ! আমি তাদের মনোভাবের নির্জাস সংক্ষেপে বল্লাম।

      হেফাজতের কর্মসূচি হরতাল বৈধ কি অবৈধ সেটা ফতোয়ার রং ঢেলে প্রকাশের আগে ১৯ জন নিহতের দোষ কি ছিল তা কি মানবিক ভাবে প্রকাশ করার সুযোগ নাই?  আপনি যখন হেফাজতের কর্মসূচিকে দায়ী করবেন তখন পরোক্ষভাবে খুনীদের সাপোর্ট করলেন। যেমনটা কুকুর পথচারীকে কামড়ানোর জন্য কুকুর দায়ী নয় বরং পথচারীই দায়ী! এই টাইপের মনোভাব জঘন্য হিংস্রতাকে সমর্থন আর উস্কে দেয়ার মত।

    ইসরাইলী স্নাইপারেরা যখন  ফিলিস্তিনিকে হত্যা করে তখন দেখবেন পশ্চিমা বিশ্ব ইসরাইলকে নয় বরং প্রতিবাদী ফিলিস্তিনিদেরই দোষ দেয়। কথিত কিছু আহলে হাদীস অনুসারীদের মনোভাবও অনুরুপ। 

     হরতাল হালাল কি হারাম তা অবস্থা, প্রেক্ষাপট বিবেচনায় বিশ্লেষণ যোগ্য। ১৭ সালে যখন কিছু আরব দেশ পবিত্র রমযানে কাতার অবরোধ করলো তখন একটা মুসলীম দেশ অবরোধ করার বৈধতা নিয়ে ঘোমটা শায়খেরা মুখ খোলার সাহস করেনি। কারণ, সেই অবরোধ দিয়েছিল তাদের স্পনসর শাসকেরা। মিশরের প্রেসিডেন্ট মুরসী হত্যার প্রতিবাদ হারাম। কিন্তু সিসি যখন নির্বিচারে গুলি করে পাখির মত মানুষ মারে সেটা তাদের কাছে শুধু বৈধ নয় হত্যাকে আবশ্যক ফতোয়া দেয়। এই হল হিপোক্রেসি নীতি। 

     হাদীসের সনদ বিবেচনায় যেমন জাল, জঈফ, বানোয়াট হাদীস আছে তেমনি আহলে হাদীস অনুসারীদের মধ্যেও জাল, জঈফ, বানোয়াট, পেট্রো-ডলারের পেইড কিছু অনুসারী আছে। এরা চরম ভয়ঙ্কর। তাই সাবধানতা, সতর্কতা খুব জরুরী।
--------------------------------------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক কলামিস্ট ও অনলাইন এক্টিভিস্ট। 
 

Post a Comment

0 Comments