Recent Tube

কর্মজীবী মা ; আব্দুল্লাহ আরমান।


               
                   কর্মজীবী মা ;


     কর্মজীবী মায়েরা আজকাল নিজ সন্তানকে অন্যের কোলে রেখে কর্মস্থলে যান!শিশুরা তাদের সবচেয়ে অসহায়ত্বের সময় মা'কে পাশে পায়না!ছোট্ট শিশুটির চোখের পানি মায়ের ক্যারিয়ারের(?!) কাছে অবমূল্যায়িত!কর্মজীবি মায়েরা যেন তাদের মাতৃত্বকে অর্থ ও ক্যারিয়ারের বিনিময়ে বিক্রি করছেন!

    মা'কে একটুখানি কাছে পাওয়ার জন্য তার বুকফাটা ক্রন্দন হয়তো একসময় থেমে যাবে,শুকিয়ে যাবে চোখের পানি,আপনার অনুপস্থিতি হয়তো তার মধ্যে আর প্রভাব ফেলবেনা! 
কিন্তু একবারও কি ভেবেছেন এটা তাদের প্রতি কতটা নির্যাতন ও মানবাধিকার লঙ্ঘন?!

     নেপোলিয়ন বোনাপার্ট শিক্ষিত জাতি উপহার দিতে শিক্ষিত মা চেয়েছিলেন।কিন্তু  শিক্ষিত মায়েরা আজ কর্মক্ষেত্রে আর সন্তান মানুষ হচ্ছে অশিক্ষিত ও ভাষাজ্ঞানহীন বুয়ার কাছে!নেপোলিয়ন কি এমন শিক্ষিত মা চেয়েছিলেন?!এই শিক্ষিত মা দিয়ে শিক্ষিত জাতি গড়া আদৌ সম্ভব কি? 

        নারী অধিকারের নামে মায়েদের কর্মক্ষেত্রে ডাকছেন কিন্তু শিশু অধিকারের বেলায় নিশ্চুপ কেন!?শিক্ষিত গৃহিনীদের আজ নারীবাদীরা ‘কর্মহীন/বেকার' বলছে,তার মানে পেশা হিসেবে  ‘মাতৃত্ব' মূল্যহীন?মায়েরা কি সত্যিই বেকার!? মাতৃত্বের পারিশ্রমিক নেই বলে তা কি শ্রমের মর্যাদা পাবেনা? বর্তমানে এই প্রশ্নগুলোর উত্তর খোঁজা জরুরী বটে!

     চোখ বন্ধ করে আপনার পরিচিত রত্নগর্ভা নারীদের কল্পনা করুন, আশা করি কর্মজীবী রত্নগর্ভা কমই পাবেন/পাবেন না!রত্নগর্ভাদের এই রত্নগুলোই সমাজ ও দেশের নেতৃত্বে দিচ্ছে!
পক্ষান্তরে কর্মজীবী মায়েদের পক্ষে রত্নগর্ভা হওয়া প্রায় অসম্ভব!উপরন্তু সঠিকভাবে প্রতিপালিত না হওয়ায় তাদের সন্তানগুলো হচ্ছে অপরাধপ্রবণ ও দেশের বোঝা! 

     বৃদ্ধাশ্রমের বিরুদ্ধে আমাদের সামাজিক ঐক্য আছে/হওয়া উচিত! কিন্তু একবার ভাবুনতো আপনার সন্তানের অসহায়ত্বের সময় আপনাকে সে পাশে পায়নি তাহলে আপনার অসহায়ত্বের সময় যদি সে তার নিজের ক্যারিয়ারের জন্য আপনাকে বৃদ্ধাশ্রমে রাখে, অবাক হবেন কি?তার অশ্রু মুছে দেয়ার কেউ ছিলোনা, তাহলে আপনার অশ্রু মুছবে কে!?

       এর ব্যতীক্রমও আছে,সমাজে ডেডিকেটেড মায়েরাও অবহেলিত হচ্ছে।তবে ব্যতীক্রম উদাহরণ নয়।
আমি নারীদের ক্যারিয়ার বিরোধী নই।বিভিন্ন কর্মক্ষেত্রে নারী কর্মীর প্রয়োজন আছে।আবার পারিবারিক কারণে অনেক নারী কর্মক্ষেত্রে যেতে বাধ্য হয়।কিন্তু ক্যারিয়ার ও অর্থোপার্জনের অযুহাতে মাতৃত্বকে অবমূল্যায়ন প্রবণতা দিন দিন বাড়ছে! স্নেহ বঞ্চিত এসব শিশুর মানসিক বিকাশ সঠিকভাবে হচ্ছেনা!এভাবে চলতে থাকলে সামনে একটি অসুস্থ প্রজন্ম দেখার জন্য আমাদের প্রস্তুতি রাখা উচিত!!
--------------------------------- 
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক অনলাইন এক্টিভিস্ট ও শিক্ষক। 

Post a Comment

0 Comments