Recent Tube

বিতিকিচ্ছা-৬৯ নুর মুহাম্মদ চৌধূরী (মুবিন)



                       বিতি কিচ্ছা;
                              পর্ব-৬৯;
--------------------
বানর আর লীগ ভাইরাস:

 (১) শহরে বানরের উৎপাত বেড়েছে বেশ। আর বাদররা প্রতিশোধ হিসাবে করোনা ভাইরাস ছড়িয়েছে। কারন ক্রমাগত বন-বাদাড় উজাড় হচ্ছে। এতে বানর , বাঁদর সহ সকল প্রকার বন্য প্রাণীর আবাসন এবং খাদ্য দুটোই সংকটের মুখে পড়েছে। মানুষের ভাগে হাত ঢুকানোর সাহস যাদের আছে তারা সহসাই লোকালয়ে এসে তাণ্ডব চালিয়ে চলে যায়। এতে অতিষ্ঠ হচ্ছি আমরা , বিগ্নিত হচ্ছে জননিরাপত্তা।

     মানুষের সাবলীল জীবনযাপনের স্বার্থেই বন ও বনাঞ্চল সংরক্ষণ অতীব জরুরী। কিন্তু বনের গুরুত্ব উপলব্ধি করতে যার পর নাই বিলম্ব হয়ে গেল বলেই আজ চতুর্মূখী সমস্যায় নাজেহাল পৃথিবীর জীবন বৈচিত্র। পরিবেশ বিশেষজ্ঞদের মতে বন্য প্রাণীর নিরাপদ আবাস বিগ্নিত হলে বা তাদের একান্ত সংস্পর্শে থাকলে তাদের মধ্যে বিস্তার হওয়া সব ভাইরাস সংক্রমনগুলো মানুষের মধ্যে সংক্রমিত হয়। বর্তমান কালের বৈশ্বিক মহামারি এই করোনা ভাইরাসও একই ভাবে বন্য প্রাণী থেকে অর্থাৎ বাদুড় থেকে জনবসতিতে স্থানান্তরিত হয়েছে। এতএব বন্য এসব পশু-পাখীর আবাসস্থল বিধ্বংস হওয়ার কারণে যদি জনবসতিতে এদের বিচরণ তথা তাণ্ডব উত্তোরোত্তর বৃদ্ধি পায় তবে অদূর ভবিষ্যতে আরোও নতুন নতুন ও ভয়ঙ্কর ভাইরাস দ্বারা জনজীবন বিপর্যস্থ হওয়ার সম্ভাবনা একেবারে নাকচ্ করে দেয়া যায় না।

(২)      অন্যদিকে অপরাধ প্রবন মানবগোষ্টীকে কোন না কোন দল বা নেতার আশ্রয়ে প্রশ্রয়ে রেখে ব্যাপকভাবে অপরাধ সংগঠনে উৎসাহ প্রদান মুলত একটি মানবসৃষ্ট ভাইরাস। যার ব্যাপকতা সমাজে বিপর্যয় সৃষ্টির অন্যতম কারণ। ইদানীং পুরো দেশব্যাপী ধর্ষন , খুন, লুটপাট, রাহাজানী বৃদ্ধির কারন ও ছাড়া আর কিছুই নয় যে, দেশে প্রকাশ্য ও আত্বসীকৃত অপরাধীদের যথেষ্ট পরিমানে আশ্রয় প্রশ্রয় দেয়া হচ্ছে, এবং দেশে একট বিচারহীনতার সংস্কৃতি প্রতিষ্ঠিত করা হয়েছে। দেশের সিংহ ভাগ মানুষের মতে মিডনাইট ক্যু'র মাধ্যমে নাকি আসা এই সরকার মুলত: একটি অবৈধ সরকাব।  সুতরাং অবৈধ সরকার , অবৈধ প্রধানমন্ত্রী ও অবৈধ সংসদের কাছে এর প্রতিকার আশা করা নিরেট বোকামী ছাড়া আর কি হতে পারে। মুলত: সকল অবৈধতাকে পেশীর জোরে টিকিয়ে রাখার কৌশল হিসাবে এই আশ্রয় প্রশ্রয় দান অব্যাহত আছে এবং অব্যাহত থাকবে এটাই স্বাভাবিক । 

      মুলত: বন্য প্রাণী থেকে সৃষ্ট করোনা ভাইরাস, আর রাজনৈতিক আংশ্রয়প্রাপ্ত লীগ ভাইরাস সবকটিই মানব সভ্যতা ধ্বংসের জন্য সমানভাবে দায়ী । বরং প্রথমটির চেয়ে দ্বীতিয়টির ব্যাপকতা মানুষের বিশ্বাসের কেন্দ্রবিন্দুতে ছেদ বসায়, যার ক্ষত খুব সহজে সারার নয়।

       আমরা সার্বিক বিশৃঙ্খলামুক্ত একটি পৃথিবী গড়ার স্বপ্ন দেখি। সকল দল ও মতের মানুষ একটি সুশৃংখল জীবনাচারে অভ্যস্ত থেকে আপন আপন ধর্মকর্মে মনোনিবেশ পূর্বক পারষ্পরিক সহাবস্থান করতে চাই। স্বীয় প্রতিবেশীকে আপনার  উপর প্রাধান্য দিয়ে উক্ত প্রতিবেশীকে আদালতে আখেরাতে নীজ পক্ষের সাক্ষী হিসাবে পেতে চাই।

       কিন্তু এইরূপ একটি শান্তিময় পৃথিবী বিনির্মান খুব কঠিন একটা কিছু নয়। চাই শুধু একটাই শর্ত "দৃষ্টান্তমুলক শাস্তি"। 

        আজকে বিচারহীন এই পৃথিবীতে বিচারকরা ভয়ে অথবা লোভে প্রভাবিত হন । অত:পর বিবেক বিবর্জিত এই পৃথিবীতে নিবৃতে কাঁদবে মানবতা আর নৈরাজ্যে ক্ষয় হতে থাকবে পরিবেশ। সর্বশেষ ধ্বংসের অপেক্ষায় থেকে ক্ষন গননাই সার।
--------------------------------------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক, অনলাইন এক্টিভিস্ট ও ফারমাসিস্ট।

Post a Comment

0 Comments