Recent Tube

আজ পবিত্র জুমাতুল বিদা ও ঐতিহাসিক কুদস দিবস। --মুহিউল ইসলাম চৌধুরী মাহিম



আজ পবিত্র জুমাতুল বিদা ও ঐতিহাসিক কুদস দিবস। 
 =========♦=========

    আজ পবিত্র রামাদ্বান মাসের শেষ শুক্রবার।
আল্লাহ যদি তাঁর আপন করুনায় হায়াত নিয়ামাতকে সম্প্রসারিত করেন তাহলে এই মহাপবিত্র দিনের জন্য অপেক্ষা করতে হবে আরও একটি বছর ।

    তবে একটি কথা বলে নেয়া ভাল যে,এই দিবসটিকে বিশেষ মর্যাদায় পালনীয় কোন বিষয় নয় । রমজান যেমন বিশেষ স্বকীয়তায় মর্যাদাপূর্ণ ঠিক তেমনি জুময়াবারও বিশেষ মর্যাদায় অধিষ্ঠিত । 

  মহান আল্লাহ বহ কারণে শুক্রবার দিনটিকে মহিমান্বিত করেছেন ।
আল্লাহর রাসূল (স) বলেছেন-
 - এ পুণ্য দিনে আদি পিতা হজরত আদম (আ.)-কে সৃষ্টি করা হয়। এদিন তিনি জান্নাতে প্রবেশ করেন। এদিন তিনি পুনরায় পৃথিবীতে আগমন করেন। এদিন তাঁর ইন্তেকাল হয়। এদিনেই কিয়ামত সংঘটিত হবে। এ পুণ্য দিনে এমন একটি সময় রয়েছে, যে সময় আল্লাহর দরবারে দোয়া কবুল হয়।’ (মিশকাত)।

    মুসলিম পুরুষদের জন্য এদিনটিকে সম্মিলনের দিন হিসাবে বাছাই করা হয়েছে এবং জোহরের নামাজের পরিবর্তে জুময়ার নামাজকে ফরজ ঘোষণা করা হয়েছে । এ ক্ষেত্রে মহিলাদের জন্য অবশ্য জুময়ার সালাতকে বাধ্যতামূলক করা হয়নি।  তবে পরিবেশ অনুকুল থাকলে ইচ্ছা করলে তারাও জুময়ার সালাত অাদায় করতে পারবেন।।

 আল-কুরআনে ৬২তম সূরার (সূরা আল-জুমুআ) ৯ম আয়াতে (জামাত, শুক্রবার) উল্লেখ করা হয়েছে:

يَا أَيُّهَا الَّذِينَ آمَنُوا إِذَا نُودِي لِلصَّلَاةِ مِن يَوْمِ الْجُمُعَةِ فَاسْعَوْا إِلَى ذِكْرِ اللَّهِ وَذَرُوا الْبَيْعَ ذَلِكُمْ خَيْرٌ لَّكُمْ إِن كُنتُمْ تَعْلَمُونَ

 অর্থ: মুমিনগণ, জুমআর দিনে যখন নামাযের আযান দেয়া হয়, তখন তোমরা আল্লাহর স্মরণের পানে ত্বরা কর এবং বেচাকেনা বন্ধ কর। এটা তোমাদের জন্যে উত্তম যদি তোমরা বুঝ।[১]

     অন্যদিকে মাহে রামদ্বানের  শেষ শুক্রবার আল্লাহর নবী হজরত দাউদ (আ.)-এর সন্তান  হজরত সুলায়মান (আ.) জেরুজালেম নগর প্রতিষ্ঠা করেন এবং আল্লাহর মহিমা তুলে ধরতে সেখানে  গড়ে তোলেন মুসলমানদের প্রথম কিবলা ‘মসজিদ আল-আকসা’।

    মক্কার মসজিদুল হারাম ও মদিনার মসজিদে নববির পর তৃতীয় পবিত্রতম স্থান হচ্ছে ‘বায়তুল মোকাদ্দাস’ বা ‘মসজিদ আল-আকসা’।
রাসুলুল্লাহ (সা.) যে তিনটি মসজিদের উদ্দেশে সফরকে বিশেষভাবে সওয়াবের কাজ হিসেবে উল্লেখ করেছেন, এর অন্যতম হচ্ছে ‘বায়তুল মোকাদ্দাস’। ইসলামের ইতিহাসের অনেক গুরুত্বপূর্ণ ঘটনার সঙ্গে এর সংশ্লিষ্টতা রয়েছে। মসজিদ আল-আকসা এবং তার আশপাশের এলাকা বহু নবীর স্মৃতিবিজড়িত।  এ মসজিদকে কেন্দ্র করে অসংখ্য নবী-রাসুলের দাওয়াতি মিশন পরিচালিত হয়েছে।

     আজ পবিত্র মসজিদ এবং মুসলিম মিল্লাতের প্রথম কিবলা  বাইতুল মুকাদ্দাসের দিকে ইহুদীবাদি ইসরাইলের রক্তচক্ষু নিবদ্ধ । বাইতুল মুকাদ্দাসের গায়ে লাগছে ইহুদী সেনাদের গুলি ।

   আজকের এ দিনে দোয়া করি মহান আল্লাহ আমাদেরকে ক্ষমা করে দিন । এবং বাইতুল মুকাদ্দাসসহ মুসলিম বিশ্বের পবিত্র স্থানগুলোকে হেফাজত করুন ।
------------------------------------------------------------------ 
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক কলামিস্ট ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments