Recent Tube

মানুষ যখন ময়দানে নেমে পূর্ণ ঈমানের সাথে দ্বীন প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করবে কেবলমাত্র তখনই আল্লাহ'র নির্দেশে ফেরেসতারা সাহায্যের জন্য যমিনে অবতীর্ণ হবে। --- ইবনে যুবাইর।




 

মানুষ যখন ময়দানে নেমে পূর্ণ ঈমানের সাথে দ্বীন প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করবে কেবলমাত্র তখনই আল্লাহ'র নির্দেশে ফেরেসতারা সাহায্যের জন্য যমিনে অবতীর্ণ হবে।
--------------------------------- 


     খুরাসানের গভর্ণর জাররাহ ইবনে আবদুল্লাহ উমর ইবনে আবদুল আযীয(রহ.)-কে লিখেন,'খুরাসানবাসীরা বক্র প্রকৃতির লোক। তরবারী ছাড়া এদের শায়েস্তা করা যাবে না।'

      উত্তরে তিনি লিখেন,'তুমি ভুল বলছ যে,খুরাসানবাসীদের তরবারী ছাড়া সংশোধন করা যাবে না। অবশ্যই মনে রাখবে,ন্যায় বিচার এবং অধিকার প্রদান এমন বস্তু, যার দ্বারা মানুষ আপনা আপনি সংশোধিত হয়ে যায়।
অতএব, তুমি তাদের জন্য এ দু'টি বস্তুর প্রসার ঘটাও।' ইসলামের ইতিহাস-২ খন্ড,পৃ-১৮৬।

      মানুষকে সংশোধন করার জন্য তরবারীর বদলে  ন্যায় বিচার এবং অধিকার প্রদান করা এবং এই দুই বস্তর প্রসার ঘটাতে গভর্ণরকে নির্দেশ দিলেন হযরত উমর ইবনে আবদৃল আযীয(র)।

     আর ন্যায় বিচার ও অধিকার প্রদানের শর্ত হলো রাষ্ট্রীয় ক্ষমতা। হাতে যদি ক্ষমতা না থাকে তবে না ন্যায় বিচার প্রতিষ্ঠা করা যাবে, আর না করা যাবে অধিকার প্রদান। তাহলে এ কথা স্পষ্ট যে,নিছক মসজিদ মাদরাসা,খানকায় বসে দুয়ার জোরে আসমান থেকে ফেরেসতা এসে হাতে ক্ষমতা তুৃলে দিয়ে যাবে না।

    মানুষ যখন ময়দানে নেমে পূর্ণ ঈমানের সাথে দ্বীন প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করবে কেবলমাত্র তখনই আল্লাহ'র নির্দেশে ফেরেসতারা সাহায্যের জন্য যমিনে অবতীর্ণ হবে।

     এ দেশে অগণিত আলেম ওলামা, অসংখ্য মাদরাসা,মাজার,খানকা,সর্বোপরি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশ হওয়ার পরেও রাষ্ট্র চলে বস্তুবাদী আইন দিয়ে।

     পাশ্চাত্যপন্থীদের বস্তুবাদী আইনকে দ্বীন ইসলামের উপর বিজয়ী দেখেও যাদের অন্তর ব্যাথিত হয় না,বস্তুবাদী শয়তানী আইনের উপর দ্বীন ইসলামকে বিজয়ী করার জন্য জিহাদ করে না বরং এই আইনের অধীনে নিরাপদ জীবন-যাপন ও সুখের ভবিষ্যত সাজাতে ব্যস্ত তাদের সুন্নতী লেবাশ,মাদরাসার সার্টিফিকেট,মসজিদ, খানকায় বসে জিগির আল্লাহ'র নিকট কোন প্রয়োজন নেই।

    মহান আল্লাহ বলেন,'যারা আল্লাহর নাযিলকৃত বিধান দ্বারা বিচার ফায়সালা করে না,তারাই কাফির,ফাসিক,জালিম।
---------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments