Recent Tube

আফগানিস্তানে তুর্কি সেনা উপস্হিতি ও আমার এনালাইসিস। ইবনে যুবাইর।



আফগানিস্তানে তুর্কি সেনা উপস্হিতি ও আমার এনালাইসিস। 
                      -------------------- নে যুবাইর। 


 আফগানিস্তানে তুর্কি সেনা উপস্হিতি তালেবান কি মেনে নেবে? যদি না মানে আর এরগদোগান জোর করেই সেখানে সেনা উপস্হিতি বাড়ান তবে সাবেক সোভিয়েত ইউনিয়ন,বৃ্ট্রিশ এবং হালে ন্যাটোকে যোভাবে নাকানিচুবানি তালেবানরা খাওয়ালো,তুর্কির যে সেই একই অবস্হা করবে না সেটার গ্যারান্টি কি?

    এরদোগানের আফগানিস্তানে সেনা মোতায়েনকে কেউ বড় রকমের বাজি এবং কেউ বড় রকমের ভুলল বলে আখ্যায়িত করছে।

    তালেবানরা ইতিমধ্যে ঘোষণা দিয়েছে যে,ন্যাটোর সেনার সাথে সাথে তুর্কি সেনাদের আফগান ছেড়ে যেতে হবে। 

      লক্ষ্যনীয় বিষয় হল,তুর্কি সেনারা কখনো  না তালেবান আর না আফগান জনগণের উপর অস্ত্র চালিয়েছে।

        আফগানিস্তানে তুর্কি সেনা এসেছে ন্যাটোর পার্ট হয়ে।এ ক্ষেত্রে তালেবানরা স্বাভাবিকভাবেই চাইবে না তুর্কি সেনা আফগানে থাকুক।এদিকে এরদোগান চায়ছেন আফগানে তুর্কি সেনার উপস্হিতি বাড়াতে।ফলাফল কি হবে তাহলে?

      এরদোগান বলেছেন,তুূর্কি সেনা যদি আফগানে থাকতেই হয় তবে হাঙ্গেরী এবং পাকিস্তানকেও থাকতে হবে।হাঙ্গেরী ন্যাটোভুক্ত দেশ এবং তুর্কিকে সমীহ করে চলে।ন্যাটোভুক্ত দেশ হাঙ্গেরীকে আফগানে তুর্কি সাথে রাখতে কেন চায় সেই আলাপ সময় সুযোগ বুঝে করা যাবে,ইনশা আল্লাহ।

    যারা তালেবান সম্পর্কে সম্যক জ্ঞান রাখেন তারা আমার কথার সাথে একমত হবেন যে,পাকিস্তান ছাড়া তালেবান অচল।ইমরান খান ক্ষমতা গ্রহণের পর তালেবানরা আগের যে কোন সময়ের চেয়ে এখন শক্তিশালী এবং আত্নবিশ্বাসী।

     এরদোগান আর ইমরান খান সম্পর্ক  উষ্ণ পর্যায়ে।ইমরান খানের কথা এড়িয়ে যাবার সক্ষমতা রাখে না তালেবান।ইমরান খান চান যে তার সাথে তুর্কিও আফগানে থাকুক।কেন?তুর্কি থাকলে ভারত যেভাবে ঘানি সরকারকে ব্যবহার করে পাকিস্তানে সন্ত্রাসী কর্মকান্ড চালিয়েছে সেটা আর করতে পারবে না বরং লেজগুটিয়ে ভারতকে পালিয়ে আসতে হবে।

    যুদ্ধ বিধ্বস্ত দেশে স্হিতিশীলতা ফেরাতে এবং ভারতের খবরদারী শূন্যের কোটায় নিতে তুর্কি এবং পাকিস্তানের উপস্হিতি তালবানদের জন্য জরুরী।তাহলে তুর্কিকে আফগান ছাড়তে বলছে কেন তালেবান?কারণ,তুর্কি ন্যাটোভুক্ত দেশ।ন্যাটোর পার্ট হয়ে আফগানে তারা এসেছে। 

    কৌশলগত কারণেই ন্যাটোর সৈন্য চায় না তালেবান।তালেবান চায়,ন্যাটোর হয়ে আসা তুর্কি সৈন্য ফিরে যাক এবং ন্যাটো নয় সহীহ তুর্কি সৈন্য হয়ে আফগানে তারা আবার ফিরে আসুক।

Post a Comment

0 Comments