Recent Tube

ওলামায়ে কেরামের বিরাট একটা অংশ কারাগারে অন্তরীণ। এখনো কি ভাবার সময় হয়নি? সাইমুম সাদী।


ওলামায়ে কেরামের বিরাট একটা অংশ কারাগারে অন্তরীণ। এখনো কি ভাবার সময় হয়নি? 


ইসলামী দলগুলোর ঐক্যবদ্ধ হওয়া সময়ের দাবী - এই বক্তব্য বহুদিন ও বহুকালের। কিন্তু কার্যকর ঐক্য হয়না। অথচ বিরাজমান অবস্থায় সেই আকাঙ্খা ও প্রয়োজনীয়তা বৃদ্ধি হয়েছে হাজারগুণ বেশি। 

ওলামায়ে কেরামের বিরাট একটা অংশ কারাগারে অন্তরীণ। কে কখন কোথায় বিপদে পড়েন কেউ জানেননা।  এমতাবস্থায় কথা বলার জন্য, অন্তত নিজেদের কর্মকৌশল ঠিক করার জন্য বসা দরকার। ঐক্যবদ্ধ না হলেও অন্তত পারস্পরিক বুঝাপড়া প্রয়োজন। একে অপরকে চেনাজানা প্রয়োজন। 

আমাদের মধ্যে রাজনৈতিক এক্টিভিটি কম, মাজহাব কেন্দ্রিক এক্টিভিটি বেশি। এই প্রবণতা বেড়েছে বিগত কয়েক বছরে। রাজনৈতিক দূরত্ব কমিয়ে আনা যায়, মাজহাব ও ফিকাহ কেন্দ্রিক দূরত্ব কমার বদলে বাড়তে থাকে। 

বাগদাদ পতনের সময় স্টেডিয়ামে স্টেডিয়ামে, খেলার মাঠে বাহাসের আয়োজন করা হত। দর্শক গ্যালারি থেকে দুই পক্ষের লোকজন হাততালি দিত৷ কখনো কখনো বাগদাদের শাসক নিজেও দর্শক গ্যালারি থেকে হুজুরদেরকে উৎসাহিত করতেন।

আমাদের অনেকের মধ্যে রাজনৈতিক তৎপরতাকে খারিজ করার একটা প্রবণতা অনেক সময় দেখা যায়, কিন্তু দিনশেষে সমস্যাগুলোর সমাধান রাজনৈতিক আলোচনার মাধ্যমেই করতে হয়। আপনার কন্ঠস্বর আপনি নিজেই যদি অফ করে দেন কেউ আপনার পক্ষে কথা বলবেনা, আরেকজন আপনার জন্য বিবৃতি দেবেনা।  নিজের কথা নিজেকেই বলতে হবে৷ 

বিএনপি জোটে থেকে এখন আদৌ কোনো লাভ আছে বলে মনে হয়না। বিএনপি নিজেই বলছে ইসলামী দলের সাথে থাকলে তাদের আন্তর্জাতিক অংগনে ক্ষতি হচ্ছে।  তারেক রহমান নিজেই ইসলামী রাজনীতি স্বীকার করেননা। উনারা ক্ষমতায় গেলে ইসলামী রাজনীতি থাকবে, নাকি বন্ধ করবে  সেটাই অস্পষ্ট। এমতাবস্থায় ইসলামপন্থীদের সেই জোটের চেয়ে নিজেদের মধ্যকার ঐক্য  তৈরি করা হচ্ছে সময়ের দাবি। দিনশেষে পাগলও নিজের লাভ বুঝে। 

ইসলামী দলগুলোর নিজেদের মধ্যকার ঐক্য  করা, একসাথে বসা সময়ের দাবি, জনতার দাবি। আগামীকাল গাছের পাতা কোনদিকে নড়বে সেটা আজ বুঝতে পারাই দুরদর্শিতা।
----------------- 
লেখকঃঃ ইসলামি চিন্তাবিদ প্রবন্ধ লেখক কলামিস্ট ও রাজনৈতিক বিশ্লেষক। 

Post a Comment

0 Comments