Recent Tube

এ বাঁধন যেন না যায় ছিঁড়ে (মূল লেখনীর খণ্ডাংশ) আব্দুল্লাহ আরমান।



 
এ বাঁন যেন না যায় ছিঁড়ে (মূল লেখনীর খণ্ডাংশ),
--------------------------------- 

 বিয়ের আগে তথাকথিত প্রেম মানে আবেগের জোয়ারে ভাসা অশান্ত দুটি হৃদয়ের অহেতুক ছেলেমানুষী। এতে না আছে পবিত্রতা, না আছে মানসিক স্বস্তি। সারাক্ষণ নানামুখী অস্থিরতা ও  কাছে না পাওয়ার তীব্র কষ্ট। তাকে না পাওয়ার ভয় সারাক্ষণ হৃদয়কে তাড়িয়ে বেড়ায়। এর নেই কোনো ধর্মীয়, সামাজিক কিংবা রাষ্ট্রীয় স্বীকৃতি। এই অনৈতিক সম্পর্ক জৈবিক বাসনাকে নিবারণের পরিবর্তে দাউ দাউ করে জ্বালিয়ে দিয়ে শুধু দু'জনের আত্মাকেই কলুষিত করে না, কলুষিত করে পুরো সামাজব্যবস্থাকেও। ডাস্টবিনে পড়ে থাকা হতভাগ্য নবজাতক শিশু সেই তপ্ত যৌবনের নিষ্পাপ কলঙ্কিত ফসল। পাপানুভূতির কারণে নিজের মনের সাথে যুদ্ধ করতে হয় সারাটিক্ষণ। তাই প্রেম  করে সাময়িক কিঞ্চিত সুখের দেখা মিললেও আত্মার প্রশান্তি অর্জন একেবারেই অসম্ভব।

   অপরদিকে দাম্পত্য সম্পর্কের ভালোবাসা সরাসরি  আল্লাহ প্রদত্ত এক অপার্থিব নিয়ামত। পরিমিত মাত্রার মিষ্টি আবেগ ও বাস্তবতার অপূর্ব সমন্বয়ে গঠিত এ সম্পর্ক দেয় বৈধ প্রেমের অবারিত বৈধ সুযোগ। এ ভালোবাসায় নেই কোনো লৌকিকতা, কৃত্রিমতা কিংবা ছলনার বিন্দুমাত্র লেশ। বিয়েই হলো সত্যিকারের প্রেম যেখানে হারানোর ভয় নেই, না পাওয়ার কষ্ট নেই, লোকলজ্জার আশংকা নেই, নেই কোনো পিছুটান। তাদের দু'জনের দু'জোড়া হাত যখন আকাশের দিকে দো'আর জন্য বাড়িয়ে দেয় তখন আল্লাহর ওয়াদা অনুযায়ী রিযিকের দরজাগুলা একটা একটা করে খুলতে থাকে। আল্লাহ বলেনঃ إِنْ يَكُونُوا فُقَرَاءَ يُغْنِهِمُ اللَّهُ مِنْ فَضْلِهِ ۗ وَاللَّهُ
 وَاسِعٌ عَلِيمٌ
ভাবানুবাদঃ “তারা যদি অভাবী হয় তাহলে আল্লাহ তাদেরকে নিজ অনুগ্রহে অভাবমুক্ত করে দেবেন। আল্লাহ প্রচুর দানকারী, সর্ববিষয়ে জ্ঞাত”। (সূরা নূর-৩২)

   কাবিননামার রঙিন কাগজে মোড়ানো দু'টি হৃদয়ের তিন কবুলের স্বীকৃতি যেন জনসম্মুখে আজীবন একে অপরের পাশে থাকার দৃঢ় অঙ্গীকার। হাজারো ব্যস্ততা, জীবনযুদ্ধ, রোগ-শোক ও জীবনের নানা বাস্তবতায় তাকে মুখে ‘ভালোবাসি’ না বললেও হৃদয়ে তো কেবল তারই বসবাস। দু'টি মন ঠিকই একে অপরের হৃদয়ের ভাষা ও না-বলা ভালোবাসা অবলীলায় বুঝতে পারে। তাইতো দৈনন্দিন মান-অভিমান, ঝগড়া, অভাব-অনটন, সাংসারিক জটিলতা ও বহুমুখী কষ্ট সত্বেও বেলা শেষে তার বুকেই আমরা আশ্রয় খুঁজি। কারণ জীবনযুদ্ধে একমাত্র সেই বিশ্বস্ত সহযোগী ও সহযোদ্ধা। সংসার জীবনে চলার পথে  ভুল বোঝাবুঝি হতেই পারে, তবে তাকে এক মুহূর্তের জন্যও ভুলে যাওয়া অসম্ভব!

    পর্দা ও লজ্জার বহু উর্ধ্বে এই সম্পর্কের অভিধানে ‘অশ্লীলতা’ বলতে কোনো শব্দ নেই। অন্য সম্পর্কের ক্ষেত্রে যা অশ্লীলতা এখানে তা গভীর প্রেমের রাসায়ন তৈরীর শক্তিশালী নিয়ামক। তার সাথে কাটানো একান্ত মুহুর্তগুলোও আমলনামায় ইবাদত হিসেবে লেখা হয়! কি অদ্ভুত সুন্দর সম্পর্ক তাইনা!  বায়োলজিকালি দুজনের দেহ আলাদা বটে কিন্তু আত্মিকভাবে তা যেন এক ও অভিন্ন।

  শরীরের পোশাক শীতের তীব্রতা থেকে বাঁচায়, ধূলা-বালি ও সূর্যের তাপের বেগুনি রশ্মির ক্ষতি থেকে রক্ষা করে, মানুষের আব্রু ও সম্মান হেফাজত করে। মানব জীবনে দাম্পত্য সঙ্গীর ভূমিকাও পোশাকের মতোই। চারিত্রিক পবিত্রতা অর্জন ও জৈবিক পঙ্কিলতা থেকে নিজেকে সংযত রাখা তার কারণেই সহজ হয়। বিপদে-আপদে, অসুখ-বিসুখে, জীবন সংগ্রামে অবিচ্ছেদ্য পোশাকের মতো সে সর্বদা পাশেই থাকে। এজন্যই আল্লাহ স্বামী-স্ত্রীকে একে অপরের পোশাক হিসেবে উল্লেখ করে বলেনঃ 
 هُنَّ لِبَاسٌ لَكُمْ وَأَنْتُمْ لِبَاسٌ لَهُنَّ
ভাবানুবাদঃ “তারা তোমাদের জন্য পোশাক এবং তোমরাও তাদের জন্য পোশাক”

   বিয়ের মাধ্যমে অচেনা দু'টি মানুষের হৃদয় এমনভাবে একত্রিত হয় তারা যেন আপনের চেয়েও আপন, আত্মার আত্মীয়। এ ভালোবাসা শুধু আবেগের নামে মস্তিষ্কের ডোপামিনের খেলা নয়, তা নবদম্পতিকে  স্বয়ং আল্লাহর প্রেরিত আসমানী উপঢৌকন। আল্লাহ বলেনঃ  وَمِنْ آيَاتِهِ أَنْ خَلَقَ لَكُم مِّنْ أَنفُسِكُمْ أَزْوَاجًا لِّتَسْكُنُوا إِلَيْهَا وَجَعَلَ بَيْنَكُم مَّوَدَّةً وَرَحْمَةً ۚ إِنَّ فِي ذَٰلِكَ لَآيَاتٍ لِّقَوْمٍ يَتَفَكَّرُونَ
ভাবানুবাদঃ “ আর তাঁর (আশ্চর্য) নিদর্শনাবলীর মধ্যে অন্যতম নিদর্শন হলো, তিনি তোমাদের জন্য তোমাদের থেকেই স্ত্রীদের সৃষ্টি করেছেন, যাতে তোমরা তাদের কাছে প্রশান্তি পাও। আর তিনি তোমাদের দু'জনের মধ্যে ভালবাসা ও দয়া সৃষ্টি করেছেন। এর মাঝে অবশ্যই বহু নিদর্শন আছে সেই মানুষদের জন্য যারা চিন্তা করে”।

    বিয়ের পর দুজনকে স্বয়ং আল্লাহ  যে সাত সমুদ্র ভালোবাসা উপহার দেন আমরা কি পারি সেই পবিত্র ভালোবাসা ও ভালোবাসার মানুষটিকে মূল্যায়ন করতে?! আল্লাহর দেওয়া এই অমূল্য নিয়ামতকে যারা ষড় ঋপুর তাড়নায় স্বেচ্ছায় জলাঞ্জলি দেয় তার মতো হতভাগ্য পৃথিবীতে আর কে আছে!
--------------------------------- 
আব্দুল্লাহ আরমান.
★ এ বাঁধন যেন না যায় ছিঁড়ে (মূল লেখনীর খণ্ডাংশ)
★বইঃ বিনি সুতোর বাঁধন (প্রকাশিতব্য)।

Post a Comment

0 Comments