Recent Tube

ডা. জাকির নায়েক সম্পর্কে আপনার ধারণা কি?আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।





 

      প্রশ্ন
 ডা.জাকির নায়েক   সম্পর্কে আপনার ধারণা   কি?
----------------- 

 ত্ত:
 ইতোমধ্যে বহু মানুষ ডাক্তার জাকির নায়েক সম্পর্কে এই নগণ্যের মতামত জানতে চেয়েছে। সেই পরিপ্রেক্ষিতে তার ব্যাপারে আমার সামান্য মূল্যায়ন ও মতামত তুলে ধরা হল:

 আল হামদুলিল্লাহ, আমার মতে ডাক্তার জাকির নায়েক (হাফিজাহুল্লাহ) বর্তমান সময়ে সারা পৃথিবীতে যত নন আলেম দাঈ আছে তাদের মাঝে অন্যতম শ্রেষ্ঠ দাঈ (আল্লাহর পথে আহ্বানকারী)। কেননা,
 𖣔তিনি আধুনিক প্রচার মিডিয়া, টিভি চ্যানেল (বিভিন্ন ভাষায় পিসটিভি), ইন্টারনেট ইত্যাদির মাধ্যমে ইসলামের মহান মর্মবাণীকে বিশ্বের বিভিন্ন প্রান্তে অবস্থানকারী বিভিন্ন ভাষাভাষী মিলিয়ন মিলিয়ন মানুষের ঘরে পৌঁছিয়ে দিতে সক্ষম হয়েছেন-আল হামদুলিল্লাহ।

 𖣔ইসলামকে অন্যান্য ধর্মের উপর শ্রেষ্ঠ প্রমাণ, তুলনামূলক ধর্মতত্ত্ব (comparative religion) ও ইসলাম সম্পর্কে অমুসলিমদের পক্ষ থেকে বিভিন্ন সংশয় ও চ্যালেঞ্জের জবাব দেয়ার ক্ষেত্রে তিনি বর্তমান বিশ্বে এক অতুলনীয় ব্যক্তিত্ব।

 𖣔নাস্তিক, ই'হুদি, খৃ'ষ্টান, হিন্দু, জৈন সহ অমুসলিমদের অপপ্রচারের বিপরীতে ইসলামের সৌন্দর্য ও শ্রেষ্ঠত্ব প্রমাণের ক্ষেত্রে তিনি আল্লাহর রহমতে অত্যন্ত পারদর্শী ও অভিজ্ঞ ব্যক্তি।

 𖣔কুরআন-হাদিস এবং অন্যান্য ধর্মীয় গ্রন্থ থেকে মুখস্থ রেফারেন্স দেয়ার ক্ষেত্রে তিনি বিশ্বের এক বিস্ময়কর প্রতিভা ধারী ও জীবন্ত কিংবদন্তি। 

 কিন্তু এত কিছুর পরেও তিনি কা'ফের, মুশরিক, বিদআতি এবং স্বার্থান্বেষী গোষ্ঠীর পক্ষ থেকে অনেক অহেতুক অপবাদের শিকার ও নানাভাবে নির্যাতিত-যদিও যুগে যুগে আলেম-ওলামা, দাঈ ও সংস্কারকদের প্রতি এটি পৃথিবীর নির্মম বাস্তবতা।

 হ্যাঁ, মানুষ মাত্রই ভুল হয়। তিনিও ভুল-ত্রুটির ঊর্ধ্বে নন। অনেক আলেমের মতে কিছু কিছু ক্ষেত্রে তার স্খলন বা ভুল হয়েছে। এটা অস্বাভাবিক নয়। তাই আলেম সমাজ ও দীনের অভিজ্ঞ ব্যক্তিদের দায়িত্ব হবে, একজন মুসলিম ভাইয়ের প্রতি ‘কল্যাণকমনা’ (الدين النصيحة) এর স্বার্থে আন্তরিকতা ও ভালবাসা সহকারে তার ত্রুটিগুলো তাকে ধরিয়ে দেয়া, যথাসাধ্য সংশোধনের চেষ্টা করা এবং তার জন্য দুআ করা। কারণ তিনি নিজেকে কখনো বড় আলেম বা নির্ভূল বলে দাবী করেন নি। বরং তিনি সবসময় একজন ‘শিক্ষার্থী’ হিসেবে নিজেকে উপস্থাপন করেন-যা তার উন্নত চরিত্র ও বিনয়ের প্রমাণ বহন করে-আল হামদুলিল্লাহ। কিন্তু সামান্য ত্রুটি-বিচ্যুতির কারণে তার সাথে শত্রুতা পোষণ করা, তার প্রতি খারাপ মন্তব্য করা বা তাকে অপমান করা কোন সুস্থ জ্ঞান, দীনদার ও সহিহ মানহাজের অনুসারীর জন্য শোভনীয় নয় বলে মনে করি। 

 আল্লাহ তাআলা তার ভুল-ত্রুটি ক্ষমা করুন, বিশ্বব্যাপী সঠিক ইসলাম প্রচার-প্রসারে বিশাল ভূমিকা রাখার জন্য উত্তম বিনিময় দান করুন এবং দুশমনের দুশমনি ও সকল ষড়যন্ত্রের উপর তাকে বিজয়ী করুন। আমীন।

 মনে রাখতে হবে, মানুষের বাহ্যিক ভালো কাজের উপর ভিত্তি করে তার প্রতি আমরা সুধারণা পোষণ করতে পারি কিন্তু তার প্রকৃত অবস্থা ও অন্তরের বিষয় একমাত্র আল্লাহর উপর সমর্পিত।
أحْسِبُه كذلك واللهُ حَسِيْبُهُ، وَلَا أُزَكِّي عَلَى اللـهِ أحَداً
---------------------------------- 
উত্তর প্রদানে:
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব
#abdullahilhadi

Post a Comment

0 Comments