Recent Tube

হে যুবক, আমার আওয়াজটা শুনতে পাচ্ছো? জিয়াউল হক।




হে যুবক, আমার আওয়াজটা শুনতে পাচ্ছো?

     
   চারিদিকে এতো ঘৃণার ছড়াছড়ি যে তা দেখে স্থির থাকাটাই অসম্ভব এক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে। যে কোন ছল ছুতায় একজন অপরজনকে ঘৃণা করবেন, ছোট করবেন, ঠেলে দূরে ঠেলে দেবেন, বিদ্বেষ ও বিভেদের অভিশাপে আটকে দেবেন, যেন তারই প্রতিযোগীতা! খুব কষ্ট , খুবই কষ্ট লাগে এগুলো দেখে। এক মুসলমান আর এক মুসলমানকে হয় আহলে হাদিস না হয় খারেজি, বেদাতি নয় তো মুনাফিক (এমনকি, কাফের পর্যন্ত বলছে)।  পছন্দ না হলে বা সামান্য মতবিরোধ মতপার্থক্য দেখা দিলেই কাউকে বা শিয়া কিংবা জামায়াতি, কাউকে নাস্তিক বা ভন্ড মাজার পূজারী ট্যাগ লাগিয়ে দিচ্ছে। 

   ট্যাগ যাই লাগাক না কেন, আসল কাজটা হচ্ছে ভালোবাসার ছেদ টেনে বিভেদ বিদ্বেষ তৈরি করা। কাছে টানার পরিবর্তে দূরে ঠেলে দেওয়া! এভাবে কি কোন জ্ঞানভিত্তিক সমাজ তৈরি হতে পারে? বুদ্ধিবৃত্তি চর্চার অনকুল পরিবেশ তৈরি হতে পারে? যিনি বিদ্বেষ ছড়াচ্ছেন তিনি নিজেও কি রাত্রিতে শান্তিতে ঘুমুতে পারেন? যার বিরুদ্ধে ঘৃণা ছড়াচ্ছেন সেই তিনিও কি সহজ ও সাবলীল মন নিয়ে জ্ঞানচর্চা করতে পারেন? এই সহজ, সরল সত্যটাও কি আমরা বুঝবো না!

   অথচ এই দেশ ও জাতির সামগ্রিক ভাগ্য পরিবর্তনের জন্য আমাদের এই মহুর্তে প্রয়োজন একটা জ্ঞানভিত্তিক সমাজ (Knowledge based Community)।  এর জন্য অনিবার্য হয়ে পড়েছে একটা জ্ঞানবিপ্লব (Intellectual Renaissance/uprising)।  এই সহজ কথাটাও কি আমাদের সামনে স্পষ্ট হবে না!

 হে যুবক, তুমি কি আমার আওয়াজটা শুনতে পাচ্ছো?
---------------------------------- 
লেখক ঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থ প্রণেতা প্রবন্ধ লেখক ইতিহাস বিশ্লেষক গবেষক ও দাঈ.

Post a Comment

0 Comments