Recent Tube

দক্ষিণ এশিয়ায় কি আমেরিকা নীতি পরিবর্তন আনতে চাচ্ছে ? ---- ইবনে যুবাইর।



 দক্ষিণ এশিয়ায় কি আমেরিকা  নীতি পরিবর্তন আনতে চাচ্ছে ? 


   হটাৎ করেই আমেরিকা সুপার পাওয়ার ভারতের গালে চপেটাঘাত করতে চায় কেন? 
দক্ষিণ এশিয়ায় আমেরিকা  নীতি পরিবর্তন আনতে চাচ্ছে কি না?

    ৭ নভেম্বর ২০২১ খোদ ভারতের প্রভাবশালী পত্রিকা হিন্দুস্তান টাইমস একটি প্রতিবেদন প্রকাশ করে।শিরোনামে লেখা,'ধর্মীয় স্বাধীনতার র‌্যাঙ্কিংয়ে ভারতকে 'লাল তালিকা'ভুক্ত করার সুপারিশ USCIRF-র।'
এটি একটি মার্কিন মানবাধিকার সংস্থা মার্কিন বিদেশ মন্ত্রকের কাছে এ সুপারিশ করে।

   ভারতের উপর আমেরিকার এই চটে যাবার নেপথ্যের রহস্যই বা কি?

   দক্ষিণ এশিয়ায়  ভারত আমেরিকার স্বার্থে ব্যাঘাত ঘটিয়ে লাভের ফসল একাই ঘরে তুলেছে নিশ্চয়?কি হতে পারে সেটা?

   ২০০৬-৭ সাল ছিল বাংলাদেশের রাজনীতির টার্নিং পয়েন্ট।পশ্চিমা আর প্রতিবেশি শক্তি তিন উদ্দিনের মাধ্যমে আওয়ামী লীগের হাতে ক্ষমতা তুৃলে দেয়।

   আওয়ামী লীগকে ক্ষমতার মসনদে বসিয়ে বাংলাদেশ থেকে ভারত শেয়ার বাজারসহ যা কিছুই এখন পর্যন্ত লুট করে নিয়ে গেছে এর একটি কানাবড়িও আমেরিকাকে দেয়নি।কথা আরো আছে।চায়না ঠেকানোর গুরু দায়িত্ব আমেরিকা ভারতকে দিয় দক্ষিণ এশিয়া থেকে নীরবে প্রস্হান করে।

    ভারত তার আমেরিকাকে দেয়া কথা রাখেনি।শুধু নিজের অবৈধ স্বার্থ ষোলআনা পুরো করে নিতে গিয়ে চায়না দক্ষিণ এশিয়ায় প্রভাব বিস্তার করে চলেছে।

     আমেরিকা বাংলাদেশের রাজনীতিকে আবার স্হান করে নিতে কার্যক্রম শুরু করেছে।আমেরিকা চায় বাংলাদেশে একটি সুষ্ঠ নির্বাচন করতে।কিন্তু ভারত চায়ছে না বাংলাদেশে সুষ্ঠ কোন নির্বাচন।এ ক্ষেত্রে ভারতই হতে পারছে সুষ্ঠ নির্বাচনের প্রধান বাধা।

    বাংলাদেশ নিয়ে ভারতের সাথে আমেরিকার একটি বোঝাপড়া তো চলছেই।লেনাদেনার হিসাব না মিলা থেকে ভারতের প্রতি এই  বার্তা কি না,সেটা দেখার জন্য খুব বেশি সময়  অপেক্ষার প্রহর গুনতে হবে না।
------------------------ 
লেখক ঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট। 

Post a Comment

0 Comments