Recent Tube

রিয়া’ থেকে আশ্রয় প্রার্থনার দুআ: আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল ।



রিয়া’ থেকে আশ্রয় প্রার্থনার দুআ:
--------------

‎   اللَّهُمَّ إِنِّي أَعُوذُ بِكَ أَنْ أُشْرِكَ بِكَ وَأَنَا أَعْلَمُ، وَأَسْتَغْفِرُكَ لِمَا لاَ أَعْلَمُ
 উচ্চারণ: 
‘‘আল্লাহুম্মা ইন্নী আউযুবিকা আন উশরিকা বিকা ওয়া আনা আ’লাম
ওয়া আস্তাগফিরুকা লিমা লা আ’লাম।”

 অর্থ:
"হে আল্লাহ, জেনে-বুঝে শিরক করা থেকে তোমার নিকট আশ্রয় প্রার্থনা করছি। আর অজানা বশত: সংঘটিত শিরক থেকে তোমার নিকট ক্ষমা প্রার্থনা করছি।
[সহীহ আদাবুল মুফরাদ হা/৭১৬, পৃষ্ঠা ২৫০, সহীহুত তারগীব ওয়াত তারহীব হা/৩৬ শাইখ আলবানী বলেন: এর সনদ হাসান লিগাইরিহী-আবু মুসা রা. হতে বর্ণিত। এছাড়াও মুহাদ্দিস আলবানী রাহ তার বিখ্যাত সহিহুল জামে গ্রন্থে প্রায় অনুরূপ শব্দে বর্ণিত হাদিসকে সহিহ হিসেবে উল্লেখ করেছেন। দ্রষ্টব্য: সহিহুল জামে হা/৩৭৩১-আবু বকর রা. হতে বর্ণিত]

🌀 আল আদাবুল মুফরাদ গ্রন্থের ব্যাখ্যাকার বলেন: 

এখানে ’অজানা বশত: শিরক’ দ্বারা উদ্দেশ্যে হল, রিয়া তথা মানুষকে দেখানো ও মানুষের প্রশংসা পাওয়ার জন্য করা আমল। মানুষ যতক্ষণ না নিজে নিজেকে চিনতে সক্ষম হবে ততক্ষণ পর্যন্ত এ সকল নিকৃষ্ট চিন্তাভাবনা তার ভেতর থেকে দূর হবে না।” (গ্রন্থ: فضل الله الصمد في توضيح الأدب المفرد ২/১৭৯)

◈ সত্যিকার অর্থে রিয়া একটি খুবই সূক্ষ্ম ও গোপন সমস্যা- যা মানুষের অন্তরে অতি সন্তর্পণে প্রবেশ করে। তাই তো রসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এটিকে ﺃَﺧْﻔَﻰ ﻣِﻦْ ﺩَﺑِﻴﺐِ ﺍﻟﻨَّﻤْﻞِ বা “পিপীলিকার পদধ্বনির চেয়েও সূক্ষ্ম” বলে আখ্যায়িত করেছেন।

◈ যে আমলের সাথের এ ধরণের চিন্তাভাবনার সংমিশ্রণ ঘটবে সে আমলটি আল্লাহর দরবারে পুরোপুরি বাতিল হিসেবে গণ্য হবে। বরং এর সওয়াব পাওয়া তো দূরের কথা বরং তা শিরকে আসগর (ছোট শিরক) এ পরিণত হবে। আল্লাহ আমাদেরকে হেফাজত করুন। আমীন।

◈ সুতরাং  মাঝে মধ্যে প্রতিটি মানুষেরই আত্ম সমালোচনা করা দরকার যে, তার অন্তরে রিয়া তথা লোক দেখানোর মনোভাব, জনপ্রিয়তা পাওয়ার আকাঙ্ক্ষা,  
প্রসিদ্ধি ও প্রশংসা পাওয়ার বাসনা ইত্যাদি জাগ্রত হয়েছে কি না। যদি সে তার মধ্যে এ জাতীয় কিছু টের পায় তাহলে তৎক্ষণাৎ উচিৎ, উপরোক্ত দুআ পাঠ করা এবং মনোজগতকে এ সব কুচিন্তা থেকে পরিচ্ছন্ন করা।

আল্লাহ আমাদেরকে ক্ষমা করুন। আমীন।

-----------------
লেখক: 
আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল
জুবাইল, সৌদি আরব।
#abdullahilhadi

Post a Comment

0 Comments