Recent Tube

আসরের শেষ মূহুর্তে পিরিয়ড ভালো হয়েছে কিন্তু পবিত্রতা অর্জন শেষ হওয়ার পূর্বেই সূর্য ডুবে গেছে। এখন কি সে যোহর ও আসর উভয় ওয়াক্তের সালাত আদায় করবে নকি কেবল মাগরিব সালাত আদায় করবে? আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।





 আসরের শেষ মূহুর্তে পিরিয়ড ভালো হয়েছে কিন্তু পবিত্রতা অর্জন শেষ হওয়ার পূর্বেই সূর্য ডুবে গেছে। এখন কি সে যোহর ও আসর উভয় ওয়াক্তের সালাত আদায় করবে নকি কেবল মাগরিব সালাত আদায় করবে?
 -------------- ◈◉◈-------------- 
 প্রশ্ন:
 আসরের শেষের দিকে পিরিয়ড ভালো হলে পবিত্র হওয়ার পর যদি দেখি আসরের ওয়াক্ত শেষ তাহলে সেক্ষেত্রে করণীয় কী? এ ক্ষেত্রে কি যোহর ও আসর আদায় করার পর মাগরিবের সালাত আদায় করতে হবে না কি কেবল মাগরিব সালাত আদায় করাই যথেষ্ট হবে?

 উত্তর:
 আসরের শেষ মুহূর্তে ঋতুমতি নারীর হায়েজ বন্ধ হলে সে স্বাভাবিকভাবে (অতিরিক্ত কালক্ষেপণ ছাড়া) গোসলের মাধ্যমে পবিত্রতা অর্জন করবে। অত:পর সে যদি সূর্য ডোবার পূর্বে কমপক্ষে এক রাকআত সালাত আদায় করার মত সময় পেয়ে যায় তাহলে সে যেন আসরের সময় পেয়ে গেল। কেননা হাদিসে বর্ণিত হয়েছে ,আবু হুরায়রা রা. থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন,
‏ مَنْ أَدْرَكَ رَكْعَةً مِنَ الصُّبْحِ قَبْلَ أَنْ تَطْلُعَ الشَّمْسُ فَقَدْ أَدْرَكَ الصُّبْحَ وَمَنْ أَدْرَكَ رَكْعَةً مِنَ الْعَصْرِ قَبْلَ أَنْ تَغْرُبَ الشَّمْسُ فَقَدْ أَدْرَكَ الْعَصْرَ
“যে ব্যক্তি সূর্যোদয়ের পূর্বে ফজরের সালাতের এক রাকআত পেলো, সে ফজরের সালাত পেলো এবং যে ব্যক্তি সূর্যাস্তের পূর্বে আসরের এক রাকআত পেলো, সে আসরের সালাত পেলো।” [বুখারি এবং মুসলিম, অধ্যায়: ৫/ মসজিদ ও সালাতের স্থান, পরিচ্ছেদ: ৩০. যে ব্যক্তি সালাতের এক রাকআতও পেয়েছে, সে উক্ত সালাত পেয়েছে]
 এ অবস্থায় তার জন্য যোহর এবং আসর উভয় সালাত আদায় করা জরুরি (জুমহুর বা অধিকাংশ আলেমের মতানুযায়ী)। [নিম্নে এ বিষয়ে বিস্তারিত পোস্ট দেখুন] কিন্তু যদি সূর্য ডোবার পূর্বে এক রাকআত সালাত আদায় করার মতও সময় না পাওয়া যায় তাহলে আসরের সময় শেষ হয়ে গেল। এ ক্ষেত্রে তার জন্য যোহর ও আসর কোনটাই আদায় করার প্রয়োজন নাই। বরং যথারীতি মাগরিব থেকে সালাত শুরু করবে। আল্লাহু আলাম।
পড়ুন:
https://www.facebook.com/Guidance2TheRightPath/posts/1386873355065539
প্রশ্ন: আসরের ওয়াক্তে যদি পিরিয়ড ভালো হয় তাহলে কি আসর এবং যোহর উভয় ওয়াক্তের সালাত‌ই পড়তে হবে নাকি কেবল আসর সালাত পড়াই যথেষ্ট?
 ----------------- ◈◉◈------------------ 
 উত্তর প্রদানে:
 আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সৌদি আরব
#abdullahilhadi

Post a Comment

0 Comments