Recent Tube

কোরবানির গোস্ত তিন ভাগ না করলে নাকি কোন সমস্যা নেই, এমন কি মাংস যদি দান না করে সম্পূর্ণটি খেয়ে ফেলে তাহলেও নাকি গুনাহ্ হবে না... এই কথাগুলো কি সঠিক? ৷ আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।





 প্রশ্ন :- 
কোরবানির গোস্ত তিন ভাগ না করলে নাকি কোন সমস্যা নেই, এমন কি  মাংস যদি দান না করে সম্পূর্ণটি খেয়ে ফেলে তাহলেও নাকি গুনাহ্ হবে না... এই কথাগুলো কি সঠিক?

 উত্তর :- 
 কুরবানীর গোস্ত তিনভাগ করা মুস্তাহাব (উত্তম)
কুরবানীর গোস্ত তিনভাগ করা মুস্তাহাব (উত্তম)। আল্লাহ তাআলা বলেন:
كُلُوا مِنْهَا وَأَطْعِمُوا الْقَانِعَ وَالْمُعْتَرَّ ۚ 
“তোমরা নিজেরা খাও, যারা অভাবী কিন্তু  কারও কাছে সাহায্য চায় না এবং যারা অভাবী কিন্তু  মানুষের কাছে সাহায্য চায় তাদেকেও খাওয়াও।” (হজ্জ ৩৬)।
রাসূল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেন:
كُلُوا ، و ادَّخِروا ، و تَصَدَّقُوا.
“তোমরা (কুরবানীর গোস্ত) খাও, জমা রাখ ও সদকা কর।” (সহীহ আবুদাউদ-আলবানী)
এছাড়া ইমাম আহমাদ, শাফেঈ (রহঃ) সহ বহু বিদ্বান কুরবানীর গোশত তিনভাগ করাকে মুস্তাহাব বলেছেন (সুবুলুস সালাম শরহ বুলূগুল মারাম ৪/১৮৮ পৃঃ)।
তবে সমান তিনভাগে ভাগ করতে হবে তা আবশ্যক নয়। প্রয়োজনে কমবেশী করা যায়। পরিবারের সদস্যসংখ্যা বেশি হলে বেশিরভাগ গোস্ত তাদের জন্য রেখে দেয়া হলেও কোন আপত্তি নাই। কিন্তু  গোস্ত মোটেও দান না করে পুরাটা খেয়েে ফেলা উচিৎ নয়। কারণ, গরিব-দু:খিরাও যেন ঈদের আনন্দে শরিক হতে পারে, তারাও যেন ইসলামের এই মহান উৎসবের দিনে আনন্দের সাথে একটু ভালো খাওয়া-দাওয়া করতে পারে সে জন্য এই বণ্টণ ব্যবস্থা। সুতরাং তাদেরকে বঞ্চিত করা সঙ্গত নয়। আল্লাহ তাওফিক দান করুন।
____
 আব্দুল্লাহিল হাদী বিন আব্দুল জলীল।
লিসান্স, মদীনা ইসলামী বিশ্ববিদ্যালয়, সউদী আরব
দাঈ, জুবাইল দাওয়াহ এন্ড গাইডেন্স সেন্টার, সউদী আরব।
abdullahilhadi

Post a Comment

0 Comments