Recent Tube

ইসলাম এবং ইসলামি আন্দোলনদাওয়াত এবং বাস্তবতা ।।এনামুল হক।।



ইসলাম  এবং ইসলামি আন্দোলন
দাওয়াত এবং বাস্তবতা।
------------------------- 

ইসলাম সব সময়  একটি চিরসত‍্য বিজয়ী সার্বজনীন জীবনাদর্শ। আমরা যারা এই আদর্শকে ধারণ করি আমাদের মধ‍্যে একটি সহজাত দুর্বলতা হলো আমরা ইসলামের মূল আদর্শকে না বুঝে সেই আদর্শকে বাস্তবায়ন  অথবা চাপিয়ে দিতে চাই। আরও সহজ ভাবে বললে ইসলাম না বুঝে ইসলামি আন্দোলন করাটা এক সময়  ঐ আন্দোলনের জন্য  বিপজ্জনক হয়ে দাড়ায়। 

ভারতীয়  উপ মহাদেশে বিশেষ করে বাংলাদেশের সামাজিক ব‍্যবস্থায় ইসলামের  মৌলিক সৌন্দর্য উপস্থাপনের চেয়ে ইসলামের ভীতিকর বিষয় সমুহ উপস্থাপন করে ইসলাম তথা  ইসলামি আন্দোলনের প্রতি সাধারণ মানুষের এক ধরনের ভীতি তৈরি করে রাখা হয়েছে সেই আদিকাল থেকে। এমন ভাবে ফতোয়ার ব‍্যরিকেড  আর জান্নাত জাহান্নামের ঠিকাদারি এখানে গড়ে তোলে রাখা হয়েছে যেখানে চাইলেই এখান থেকে কেউ বেরিয়ে আসতে পারবেনা।

যেমন ধরুন ইসলাম মানে ধরা যাবেনা, ছোয়া যাবেনা, করা যাবেনা, বলা যাবেনা, দেখা যাবেনা এই যে শুধু যাবেনা বলে সমাজকাঠামোয়  এবং সমাজের একটি শ্রোত থেকে বৃহৎ একটি অংশের মনে ভীতিকর মানসিকতা তৈরি করা হয়েছে। পক্ষান্তরে আমরা ইসলামের সৌন্দর্য উপস্থাপনের চেয়ে ইসলামের নামে ভীতি তৈরি করেছি। 

বেশ কয়েক বছর  আগে সিলেট শহীদ মিনারে একজন সাংবাদিকের সাথে থাকা তার  স্ত্রীর সাথে আমার পরিচয় হয়। কথা প্রসঙ্গে তার পরিচয় জানতে চাইলে তিনি তার গ্রামের নাম বলেন কিন্তু তিনি তার বাবার নাম আমার কাছে প্রকাশ করতে অপারগতা প্রকাশ করেন। আমি বললাম  আপনার গ্রামের অসংখ্য মানুষ আমার পরিচিত আছেন। তিনি বললেন আচ্ছা দুই একজনের নাম বলেন। আমি প্রথমে একজনের নাম বললাম। 

নামটি শুনেই তিনি বললেন এজন্যই  আপনাকে  আমি আমার পরিচয় দিতে চাইনি। আমাকে অবাক করে দিয়ে তিনি বললেন উনিই আমার আব্বা! 

আমি তার পরিচয় পেয়ে আকাশ ভেঙ্গে মাথায় পড়ার উপক্রম। কারণ উনার বাবা একজন আলেম এবং একটি  ইসলামি রাজনৈতিক দলের প্রবীণ এবং বড় নেতা। আর তার স্বামী তিনি গণজাগরণ মঞ্চের একজন  উদ‍্যোক্তা কর্মী, স্লোগান মাষ্টার, বামপন্থী সাংবাদিক  একটি নামকরা কলেজের প্রভাষক। 

আমার মাথায় তখন ঘুরছে এটা কি করে সম্ভব হলো। হাসির ছলে সেই সাংবাদিককে জিজ্ঞাসা করলার আপনি দক্ষিণ থেকে উত্তরে গেলেন কেমনে তিনি উত্তর দিলেন এটা ম‍্যডামকেই জিজ্ঞাসা করো। 

তার স্ত্রীর কাছে জানতে চাইলাম। তিনি বললেন,  বুঝ হওয়ার পর থেকে পরিবারে শুধু না না না এগুলো শিখে আসছি কখনও হ‍্যা শিখিনি। আমাদের ঘরে প্রতি সপ্তাহে প্রোগ্রাম হয়, ছাত্র, ছাত্রী, মহিলা, পুরুষ সবার প্রোগ্রাম আমাদের ঘরেই হয়। আমিও প্রথম প্রথম বসতাম আমার এলাকার অনেকেই আসতো। কিন্তু এত কড়াকড়ি আর না না না শুনতে শুনতে অনেক মানুষ ভয়ে চলে যায়। তিনি বললেন, বিশ্বাস করুন এটা করনা, ওটা করা যাবেনা, ওখানে যাওয়া যাবেনা, অমুকের বাড়িতে যাবেনা, ওটা দেখবেনা এইযে ছোট বেলা থেকে না না শুনেছি শিখেছি ঐ না এর বিপরীতে বিকল্প হ‍্যা টা কেউ দেখায়নি। একটা পর্যায় মনে হয়েছে আমরা একটি ঘোরের মধ‍্যে বন্দি আছি। কিন্তু আমি যে বুঝিনি বা অপছন্দ করি বিষয়টি  এমন না। এজন্যই  আমি চাইনি আপনাদের মতাদর্শের কাউকে। 
বিষয়টি গভীর চিন্তার খোরাক।

একবার পত্রিকার এসাইনমেন্ট নিয়ে মহিলা কলেজের ইন্টারমেডিয়েট এর ফলাফল সংগ্রহের জন্য যাই। সাথে ফটোগ্রাফার বেলায়েত ভাই। সেখানে  জিপিএ ফাইভ পাওয়া ছাত্রীরা উচ্ছাস প্রকাশ করছিল। কয়েকজনকে  আলাদা করে আমরা জিজ্ঞাসা করলাম তোমার প্রিয় ব‍্যক্তিত্ব কে?  সহসাই উত্তর দিলো জাফর ইকবাল! তোমার প্রিয় লেখক কে?  বলেই ফেললো হুমায়ূন আহমেদ।

সেখানে  একজনের সাথে কথা বলে প্রসঙ্গটা  জিজ্ঞাসা করলাম।  সে জবাব দিলো অনেক আপুরা তাদের দাওয়াত দেয়। কিন্তু ছাত্রীরা একবার দু বার যাওয়ার পর আর যেতে চায়না কারন ওখানে গেলে নাকি আর বের হওয়া যায় না। 
 ঠিক একই ঘটনার মুখোমুখি হয়েছিলাম ব্লু বার্ডে একজন ছাত্রের সাথে।

আমি চরম হতাশ হয়ে ভাবলাম একজন ছাত্রীও তার প্রিয় ব‍্যক্তিত্ব মোহাম্মদ সা. বলতে পারলোনা? আসলে আমরা তরুণ ছাত্র সমাজকে ইসলামের সুমহান আদর্শ না বুঝিয়ে কৌশলে আমার দল/পার্টি, সংগঠনের কথা বুঝিয়ে যাচ্ছি। আমাদের  আহবান ইসলামের পথে না হয়ে করছি নিজের দলের দিকে। আর যাদেরকে আহবান করছি তাদেরকে ইসলাম না বুঝিয়ে ইসলামি আন্দোলনের  পথে নিয়ে আসছি। সাম্প্রতিক কয়েক বছর  এই প্রাকটিসটাই হচ্ছে সবার মাঝে। 

হলরুমে ক‍্যামেরার সামনে সুন্দর করে গুছিয়ে একাডেমিক বক্তব্য দেওয়া যত সহজ এবং গুরুত্বপূর্ণ সাধারণ মানুষের মাঝে ইসলামের সৌন্দর্য  উপস্থাপন করে ইসলামের পথে বা কল‍্যাণের পথে আহবান করাটা তারচেয়েও বেশি গুরুত্বপূর্ণ। 

ইসলামের দাওয়াতের অতীত ইতিহাসের কর্ম কৌশল এবং বর্তমান সময়ের বাস্তবিক ময়দান বিবেচনায় ফিজিবিলিটি স্টাডি প্রয়োজন। ভীতি নয় কৌশল এবং ইসলামের বাস্তব সৌন্দর্য  উপস্থাপনই হোক নতুন শতাব্দীর দাওয়াত। যারা একাজ করার চেষ্টা করছেন তাদের আল্লাহ কবুল করুন। 

কবির ভাষায় 
আল্লাহ তাদের পানে ফিরে চাও
তোমার দ্বীনের কাজ করে যারা
শহর নগর আর সারা গাঁয়.....
------------------------- 
লেখক:
এনামুল হক
যুক্তরাজ্য, 
2:45 আম
প্রবন্ধ লেখক, কলামিস্ট, সাংবাদিক, 

Post a Comment

0 Comments