Recent Tube

উগ্রতা নয়, হিকমত ও উত্তম পন্থায় মানুষকে রবের পথে আহ্বান করতে হবেঃ মুহাম্মদ তানজিল ইসলাম।



উগ্রতা নয়, হিকমত ও উত্তম পন্থায় মানুষকে রবের পথে আহ্বান করতে হবেঃ
------------------------------------------------------------------
রাসুলুল্লাহ (ﷺ) এর সুন্নাহ তথা হাদীস অস্বীকারকারী ফিতনা হিজরী দ্বিতীয় শতাব্দী থেকেই চলে আসছে। বিভিন্ন যুগে আলিম ও মুহাদ্দিসগণ এদের বিভ্রান্তি থেকে মুসলিম উম্মাহকে সতর্ক করে গেছেন। একদল পথভ্রষ্ট লোক আজও অত্যন্ত সুক্ষ্মভাবে রাসূল (ﷺ) এর হাদীসের ব্যাপারে মুসলিম উম্মাহর মধ্যে বিভ্রান্তি সৃষ্টি করে যাচ্ছে। সমগ্র হাদীস ভান্ডারকে ভ্রান্ত প্রমাণ করার জন্যে এরা অনেক যুক্তি প্রমাণ পেশ করে থাকে। যারা ইসলামী শরীয়া এবং রাসূল (ﷺ) এর হাদীস সম্পর্কে যথেষ্ট জ্ঞান রাখেন না, তাদের কাছে হাদীস অস্বীকারকারী পথভ্রষ্টদের যুক্তি খুবই শক্তিশালী ও অকাট্য মনে হবে। 

এসব পথভ্রষ্টকারীদের কিভাবে আল্লাহর পথে আহ্বান করতে হবে এবং কিভাবে বিতর্ক করে তাদের যুক্তির অসারতা প্রমাণ করতে হবে সে বিষয়ে মহান আল্লাহ তা'য়ালা বলেন,
ادْعُ إِلَىٰ سَبِيلِ رَبِّكَ بِالْحِكْمَةِ وَالْمَوْعِظَةِ الْحَسَنَةِ ۖ وَجَادِلْهُمْ بِالَّتِي هِيَ أَحْسَنُ ۚ إِنَّ رَبَّكَ هُوَ أَعْلَمُ بِمَنْ ضَلَّ عَنْ سَبِيلِهِ ۖ وَهُوَ أَعْلَمُ بِالْمُهْتَدِينَ.
তুমি মানুষকে তোমার রবের পথে হিকমত ও সুন্দর উপদেশের মাধ্যমে আহবান কর এবং সুন্দরতম পন্থায় তাদের সাথে বিতর্ক কর। নিশ্চয় একমাত্র তোমার রবই জানেন কে তার পথ থেকে ভ্রষ্ট হয়েছে এবং হিদায়াতপ্রাপ্তদের তিনি খুব ভাল করেই জানেন। (সূরা আন নাহল ১৬/১২৫)

ইমাম সাইয়েদ আবুল আ'লা মওদুদী (রাহঃ) হিকমত ও উত্তম উপদেশের মাধ্যমে এবং তাদের সাথে যৌক্তিক ও সুন্দরতম পন্থায় বিতর্ক করে হাদীস অস্বীকারকারীদের সমস্ত শাণিত যুক্তিকে একেবারেই অন্তসারশূণ্য প্রমাণ করে দিয়ে অত্র আয়াতের উজ্জ্বল দৃষ্টান্ত স্থাপন করেছেন। প্রমাণ হিসাবে দেখুন, আল্লামা মওদূদী (রাহঃ) এর এক অনবদ্য গ্রন্থ, 'সুন্নাত কী আইনী হাইসিয়াত’ যার বাংলা সংস্করণের নাম ‘সুন্নাতে রাসূলের আইনগত মর্যাদা’।

  এ গ্রন্থে তিনি হিকমত ও দলিল প্রমাণের কষ্টিপাথরে হাদীস তথা সুন্নাতে রাসূল (ﷺ) কে ইসলামী শরীয়ার ভিত্তি ও আইন হিসেবে যেভাবে সুপ্রতিষ্ঠিত করে গেছেন, সমগ্র হাদীস শাস্ত্রের ইতিহাসে তাঁর এ অনুপম অবদান চিরদিন সোনালী অক্ষরে লেখা থাকবে। তিনি হাদীস অস্বীকারকারীদের সাথে উত্তম ভাবে বিতর্ক করেছেন এবং তাদের তথাকথিত সমস্ত শাণিত যুক্তিকে দলিলের আলোকে ও যৌক্তিকভাবে একেবারেই অন্তসারশূণ্য প্রমাণ করে দিয়েছেন। হাদীসের ভান্ডার অস্বীকার করার মাধ্যমে তারা যে মূলত কুরআনকেও অস্বীকার করেছে এবং দ্বীন ইসলামের ভিত্তিমূলে আঘাত এনেছে, সে কথা তিনি সূর্যালোকের মতো স্বচ্ছভাবে সুবিদিত করে দিয়েছেন। অকাট্য যুক্তি, হিকমত ও দলিল প্রমাণের মাধ্যমে তিনি দেখিয়েছেন যে, রাসুলুল্লাহ (ﷺ) এর হাদীসের অনুসরণ ছাড়া কুরআন মানা, ইসলাম পালন করা ও মুসলিম হয়ে জীবনযাপন করা যায় না।
------------------------- 
লেখক ঃ প্রবন্ধ লেখক, ইসলামি চিন্তাবিদ, গবেষক,ও অনলাইন একটিভিস্ট। 

Post a Comment

0 Comments