Recent Tube

যুলহাজ্জ মাসের প্রথম দশ দিন: গুরুত্ব ও ফজিলতঃ মুহাম্মদ তানজিল ইসলাম।


যুলহাজ্জ মাসের প্রথম দশ দিন: গুরুত্ব ও ফজিলতঃ
---------------------------------------------------------------
 আরবী ক্যালেন্ডারের সর্বশেষ মাস হলো যুলহাজ্জ মাস। এ মাসের প্রথম দশ দিন মুমিনের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ ফজিলতের দিন। ইবনু আব্বাস (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন: 
مَا مِنْ أَيَّامٍ الْعَمَلُ الصَّالِحُ فِيهَا أَحَبُّ إِلَى اللَّهِ مِنْ هَذِهِ الْأَيَّامِ يَعْنِي الْعَشْرَ قَالُوا يَا رَسُولَ اللَّهِ وَلَا الْجِهَادُ فِي سَبِيلِ اللَّهِ قَالَ وَلَا الْجِهَادُ فِي سَبِيلِ اللَّهِ إِلَّا رَجُلٌ خَرَجَ بِنَفْسِهِ وَمَالِهِ فَلَمْ يَرْجِعْ مِنْ ذَلِكَ بِشَيْءٍ.
"আল্লাহর নিকট যুলহাজ্জ মাসের প্রথম দশ দিনের নেক আমল তথা সৎকাজের চাইতে অধিক পছন্দনীয় সৎকাজ আর নেই। সহাবীগণ বলেন, ইয়া রাসুলুল্লাহ্! আল্লাহর পথে জিহাদও নয় কি? তিনি বলেন, আল্লাহর পথে জিহাদও নয়, কিন্তু যে ব্যক্তি তার জান-মালসহ আল্লাহর পথে বের হয়ে তার কোন কিছু নিয়ে আর ফিরে আসে না (তার মর্যাদা অনেক)।" (সহীহ বুখারী হাঃ ৯৬৯; জামে তিরমিযী হাঃ ৭৫৭; আবূ দাউদ হাঃ ২৪৩৮; ইবনে মাজাহ হাঃ ১৭২৭; আহমাদ হাঃ ১৯৬৯, ৩১২৯, দারেমী হাঃ ১৭৭৩; ইরওয়াহ হাঃ ৯৫৩)

 জাবির ইবনে আব্দুল্লাহ (রাঃ) কর্তৃক বর্ণিত। তিনি বলেন, রাসূলুল্লাহ (ﷺ) বলেছেন,
"أَفْضَلُ أَيَّامِ الْدُّنْيَا أَيَّامُ الْعَشْرِ، يَعْنِي عَشْرُ ذِي الحْجَّةِ". 
"দুনিয়ার সবচেয়ে বেশি ফজিলতের দিন হলো যুলহাজ্জ মাসের প্রথম দশ দিন।" (হাইসামী, মাজমাউয যাওয়াইদ ৩/২৫৩, ৪/১৭; সহীহুত তারগীব ২/১৫; সহীহুল জামে হাঃ ১১৩৩)

 আমাদের সকলেরই উচিত এ দিনগুলোতে জিকির-আজকার, দুয়া-ইস্তিগফার, নফল সালাত, সাওম, কুরআন তিলাওয়াত, দান-সাদাকা, পরোপকার, মানুষকে সাহায্য করা, সৃষ্টির সেবা করা, অসুস্থকে দেখতে যাওয়া, সত্যের সাক্ষ্য দেওয়া, দাওয়াতি ও ইকামাতে দ্বীনের কাজ ইত্যাদি নেক আমল সমূহ বেশি বেশি করে পালন করা। বিভিন্ন হাদীসে এ দিনগুলিতে নফল সালাত ও সাওম পালন করার পাশাপাশি জিকির-আজকার, তাসবীহ-তাহলীল পাঠ করতে উৎসাহ দেওয়া হয়েছে। আব্দুল্লাহ ইবনে উমার ও আব্দুল্লাহ ইবনে আব্বাস (রাঃ) কর্তৃক বর্ণিত। আল্লাহর নাবী (ﷺ) বলেছেন,
مَا مِنْ أَيَّامٍ أَعْظَمُ عِنْدَ اللَّهِ وَلَا أَحَبُّ إِلَيْهِ مِنْ الْعَمَلِ فِيهِنَّ مِنْ هَذِهِ الْأَيَّامِ الْعَشْرِ فَأَكْثِرُوا فِيهِنَّ مِنْ التسبيح وَالتَّحْمِيدِ والتَّهْلِيلِ وَالتَّكْبِيرِ. وفي رواية فَأَكْثِرُوا فِيهِنَّ مِنْ التَّهْلِيلِ وَالتَّكْبِيرِ وَالتَّحْمِيدِ.
"যুলহাজ্জ মাসের প্রথম দশ দিনের চেয়ে আল্লাহর নিকট অধিক মর্যাদাময় কোনো দিন নেই এবং নেক আমল করার জন্য এগুলোর চেয়ে বেশি প্রিয় দিন আর নেই। অতএব তোমরা এ দিনগুলোতে বেশি বেশি তাসবীহ (সুবহানাল্লাহ), তাহমীদ (আলহামদুলিল্লাহ), তাহলীল (লা ইলাহা ইল্লাল্লাহ) ও তাকবীর (আল্লাহু আকবার) আদায় করবে। অন্য বর্ণনায়, বেশি বেশি তাহলীল, তাকবীর ও তাহমীদ আদায় করবে।" (মুসনাদে আহমাদ হাঃ ৫৪২৩, ৬১১৯; তাবারানী হাঃ ১১১১৬; বাইহাকী শুয়াবুল ঈমান হাঃ ৩৭৫৮; হাইসামী, মাজমাউয যাওয়াইদ ২/৩৯; মুনযিরী, আত তারগীব ২/১২৭; সহীহুত তারগীব ২/১৫)

 আল্লাহ তা'য়ালা আমাদেরকে মর্যাদাময় এ দিনগুলোতে নফল সালাত, সাওম ও জিকির-আজকার সহ বেশি বেশি নেক আমল করার তৌফিক দান করুন। 
বিঃদ্রঃ যুলহাজ্জ মাসের ১ তারিখে অর্থাৎ আল্লাহর নিকট অধিক মর্যাদাময় দিনগুলোর অন্যতম দিনে 'আমার মা' ফজরের সালাত আদায় করার পরপরই ইন্তেকাল করেছেন। হে আল্লাহ! আমার মায়ের সকল গুনাহ ক্ষমা দিন এবং তাঁর নেক আমলগুলো কবুল করে তাকে জান্নাতুল ফেরদৌসের ওয়ারিস বানিয়ে দিন। (আমিন!)
------------------------- 
লে : প্রবন্ধ লেখক শিক্ষক গবেষক ও অনলাইন একটিভিস্ট। 

Post a Comment

0 Comments