Recent Tube

ভাষা সৈনিক অধ্যাপাক গোলাম আযম(রহ.)ত াবলিগ সম্পর্কে বলেন, সম্পাদনায়:ইবনে যুবাইর



ভাষা সৈনিক অধ্যাপাক গোলাম আযম(রহ.) (দাওয়াত ও তাবলীগ) তাবলিগ সম্পর্কে বলেন,
------------------------- 
এক;
বাংলাদেশ জামায়াতে ইসলামী ইসলামের কোন একদিকের তাবলীগ করে না। জামায়াত পূর্ণ দ্বীন ইসলামের প্রচার করে। ইসলামের ধর্মীয় ও আধ্যাত্মিক দিক, রাজনৈতিক ও অর্থনৈতিক দিক, সামাজিক ও সাংস্কৃতিক দিক অর্থাৎ ইসলামকে একটি পরিপূর্ণ জীবন বিধান হিসেবেই জনগণের নিকট পেশ করা হয়।

দুই:
 ইসলামের শিক্ষা পরিবেশন করতে গিয়ে   গুরুত্বের ক্রম অনুসারেই বিষয় নির্বাচন করা   উচিত। ঈমানের শিক্ষা যার নেই তাকে   তাকওয়ার তাকীদ দেয়া মোটেই সঠিক নয়। 

 রাসূল (সা) হযরত মায়ায বিন জাবাল (রা) কে   ইয়ামানে পাঠানোর সময় এ হিদায়াতই   দিয়েছিলেন যে, মানুষকে পয়লা কালেমা ও।।   ঈমান কবুল করার দাওয়াত দেবে। ঈমান   কবুল কলে নামাযের শিক্ষা দেবে। এ ভাবে   গুরুত্বের ক্রম অনুযায়ী তাবলীগ করাই সঠিক   পদ্ধতি [এ বিষয়ে বিস্তারিত জানতে হলে   মওদূদী (র)-এর রচিত “ইসলামী আন্দোলনের   নৈতিক ভিত্তি” বইখানি পড়ুন।]

তিনঃ
তাবলীগ করার উদ্দেশ্য সঠিক না হলে কর্মনীতি ও সঠিক থাকে না। টাকা পয়সা রোজগারের উদ্দেশ্যে যারা তাবলীগ করে, তারা মানুষকে দ্বীনের আসল শিক্ষা দিতে ব্যর্থ হয়। তারা শ্রোতাদেরকে সন্তুষ্ট করার জন্য মুখরোচক ওয়াযই করেন। এ জাতীয় ওয়াযে মানুষ মজা পায় কিন্তু হিদায়াত ও দ্বীনের আসল শিক্ষা পায় না।

চারঃ
এ কথা খেয়াল রেখেই তাবলীগ করতে হবে যে, হিদায়ত করার ইখতিয়ার একমাত্র আল্লাহপাকের হাতে। 
মানুষ হিদায়াত হচ্ছে না বলে তাবলীগের কর্তব্য পালনে অবহেলা করা চলবে না। হিদায়াত কবুল করার আগ্রহ দেখা না গেলে তাবলীগ করে কী লাভ এমন মনোভাব সঠিক নয়। এ জাতীয় ধারণা তাবলীগের কাজ থেকে ফিরিয়ে রাখে। মানুষ মানতে রাযী থাক বা না থাক তাবলীগের দায়িত্ব পালন করতে থাকতে হবে।"

 এডমিনের মন্তব্যঃ 
 বাংলাদেশ জামায়াত ইসলামীর চেয়ে বাতিলের নিকট   ভালো আর কোন দল হতে পারত না,যদি   দলটি  তাদের ককর্মসুচী থেকে রাজনীতি বাদ   দিয়ে সমাজ সেবা মূলক কাজের মধ্যে   সীমাবদ্ধ থাকত।

Post a Comment

0 Comments