Recent Tube

বিতিকিচ্ছা-১১,, নুর মুহাম্মদ চৌধূরী।


   একটি  অভিনব পত্রঃ
-------------------
         প্রীয়বরেষু,-"আস্ সালামু আলাইকুম। "
         অশেষ প্রীতি ও শুভেচ্ছা রহিল। পর সমাচার তোমাকে দাওয়াত দেই না, কারণ তো এই যে, অনেক দিন হয় আমার পাতে বরাদ্ধ আসেনি  তোমার। রিজিকের মালিক যিনি, তার ইচ্ছাইতো চালিত হয় সবকিছু। তাই তুমি আসোওনি। কথাটি অকাট্য সত্য বটে। এই পৃথিবীটার স্রষ্টা যিনি, তার উপর বিচরণরত তাবৎ সৃষ্টির প্রতিপালকও তিনি। যেথায় যাহার বরাদ্ধ যেটুক, তথায় তাহার গমনও নিশ্চিত। এই মহাবিজ্ঞ প্রতিপালকের অগোচরে এমন কিছুই নাই। তাই আমার নিঃশ্চিত বিশ্বাস  তুমি আসবেই, সেই নির্দিষ্ট ক্ষণে আসবেই তুমি যতই থাকুক বিপত্তি কিংবা বাঁধা। কিন্তু একবিংশ শতাব্দীর শুরতে আসিয়া এই আজব ভুখণ্ডে এমন অনেক আজব চিড়িয়া দুই সর্বস্ব গ্রাস করতে প্রাণপাত করছে, যেন সবকিছুই সে একাই করবে গলদঃকরন। ডাঃ সাবরিনার কথাই বলো, অথবা বলো বিতর্কিত বুদ্ধিজীবি শাহেদের কথা। আলোচিত ক্যাসিনোকাণ্ডের মহানায়কদের কথাই বলো, না হয় বলো এমপি পাপলুই বলো সকলেই কিন্তু কোন না কোন বিষবৃক্ষের ছায়ায় বসে স্বীয় খায়েশ চরিতার্থ করছেন। এমনও হতে পারে সকল খাদকের মাথার উপরে থেকে একই বিষবৃক্ষ  দিনকে রাত করার আজন্ম খায়েশে প্রাণপাত করছে। আর বড় চেয়ারে জেঁকে বসা এই বিষবৃক্ষ  হয়ত একাই করবে সাঁবাড় সোনার বাংলা সহ সমুহ বিশ্ব চরাচর। অথচ প্রকৃত ছিল এই একমাত্র মহাবিজ্ঞ মালিকের পক্ষ থেকে যা বরাদ্ধ তোমার, তা ই তুমি করবে সাঁবাড়। 
   সুতরাং ভাবনা বলতে কি থাকে আমার? আসলে সৃষ্টি হিসাবে আমাদের দায়িতত্বতো স্রষ্টার আরাধনা। কিভাবে ঝুঁটিবে রুটি ও রিজিক তা প্রতিপালকেরই জানা। সুতরাং জানিনা কোন বরাদ্দ ইতিমধ্যে অথবা মৃত্যুর আগ অবধী আছে কি না তোমার জন্য আমার এ নিবাসে। আর জানিনা আমি তার মেজবান হবার ভাগ্য আছে কিনা। তবে বরাদ্দ যদি থেকেই থাকে তবে তোমার নিমকটুকু গ্রহন করত: আমাকে দায় মুক্ত করবে আশারাখি। 
         যা গ্রহন না করা পর্যন্ত তোমার আমার মৃত্যু হবেনা তা গ্রহন করতে না চাওয়া কি মৃত্যু থেকে পালিয়ে বেড়াবার কোন সুযোগ? নিঃশ্চয়ই তা নয়। আমরা তা চাইলেও কিন্তু মৃত্যু কিন্তু তোমাকে আমাকে গ্রাস করবেই। আর করবেনা ততক্ষণ পর্যন্ত যতক্ষণ না তোমার আমার নির্দিষ্ট বরাদ্দটুকু ফুরিয়ে না যাবে। এতএব সত্যি কথাটি হচ্ছে তুমি তা না চাইতেও পারবেনা। কেন জানি নির্দিষ্ট ঐ নেয়ামতটুকুর জন্য তোমার আমার মনে আখাংকা প্রবল হবে, জীবে রুচী ধরবে, আর তুমি তা গ্রহনও করবে। আমি দাওয়াত দিতে ভুলে গেলেও কিন্তু তুমি অবশ্য সুকৌশলে সেই দাওয়াত বাগিয়ে নিবে,এটাও সত্য। সুতরাং তোমার আগমনের অপেক্ষায় রইলাম। কবে আসবে, আর কি খাবে সে বিষয়ে আমার কোন ভাবনা নাই। কারণ আমি চাইলেও তোমায় কিছুই গলদ্বকরণ করাতে পারি না যদিনা তাতে তোমার বরাদ্দ না থাকে। আর ইন্তেজাম তো তা ই হবে যা বরাদ্দ আছে। অপেক্ষায় রইলাম। ইতি।
----------------------------------------------
লেখকঃ ছড়াকার , প্রবন্ধ, সনেট কবিতা লেখক ও কলামিস্।  

Post a Comment

0 Comments