Recent Tube

মরুভূমির হাতছানি: মুহিউল ইসলাম মাহিম চৌধুরী


                  মরুভূমির হাতছানি! 
                        (প্রথম পর্ব)
   
      জাজিরাতুল আরব । অসংখ্য নবী-রাসুলের পদধুলোয় ধন্য এই অারব উপদ্বীপ । অারব ভূখন্ডের বিশাল জায়গা জুড়ে  অবস্থান করছে মামলাকাতুল আরাবিয়াতুস সাউদীয়া । ২১,৫০০০০০ বর্গ কিলোমিটার এলাকা জুড়ে দেশটির  অবস্থান  । 
জনসংখ্যা ২,৮৭০০০০০ জন ।
এখানে রয়েছে পৃথিবীর প্রথম ঘর যেখান থেকে  দুনিয়ার গোড়াপত্তন হয়েছিল । 
এখানেই ভূমিষ্ঠ হয়েছিলেন মানবতার কল্যানের দিশারী, সর্বকালের সর্বযুগের সর্বশ্রেষ্ঠ মহামানব   প্রিয় নবী (স) । এখানেই মরুদুলালের খান্দনের ঘরবাড়ি । এ মাটিইতো সেই মাটি,যে মাটি একান্ত শ্রদ্ধায় ধারণ করে অাছে রহমাতুল্লিল আলামীনের রওজা মোবারক ।  এ মাটি ধারণ করে অাছে উম্মতের শ্রেষ্ঠ সন্তান প্রিয়নবীর প্রিয় সাথীদেরকে ।
 -----------------------------------------------------------------
      ২০১৭ সালের ২০ সেপ্টেম্বর । অামার সারা জীবনের সবচাইতে কাংখিত একটি দিন । যেদিন দুই রাকায়াত নফল সালাত অাদায় করে ঘর থেকে বের হয়েছিলাম কোন পিছুটান ছাড়াই  ।  এ দিনটি অামার জন্য অপেক্ষা করছিল কল্পনাও করতে পারিনি  ।  কিন্তু মহান অাল্লাহর অশেষ কৃপা যে,তিনি তা বাস্তব করে তুলেছিলেন।
পূর্বে কখনও সৌভাগ্য হয়নি মক্কা-মদীনা 
যাওয়ার ।  কিন্তুু  অামার মেঝ বোনের হজ্বে যাওয়ার সিদ্ধান্তের সুবাদে সুযোগটি এসে গেল । 
২০১৫ সালের হজ্জের পরপরই তিনি সিদ্ধান্ত নিলেন হজ্জে যাবেন । সাথে যাওয়ার জন্য অামাকে প্রস্তাব করলেন ।  অামি সাথে সাথেই রাজী হয়ে গেলাম।  একই সাথে যোগ হলেন অামার বড় অাপা ।  নিজের হজ্জটা অাদায়কল্পে  বড় দুই বোনক সাথে নিয়ে রাহমানের মেহমান হতে পারবো এর চাইতে  অামার জীবনের পরম সৌভাগ্যের অার কী হতে পারে ? । 
      যোগাযোগ করলাম স্থানীয় একটি ট্রাভেল এজেন্সির সাথে । তারা বললেন ঠিক অাছে প্রস্তুত হয়ে যান  ।  আপনারা যাতে ভালভাবে হজ্জ অাদায় করতে পারেন তার জন্য সম্ভব সকল ব্যবস্থা অামরা করবো । তাদের সাথে পূর্বের অনেক ঘনিষ্ঠতার সুবাদে খুব বেশী অাত্ববিশ্বাসী ছিলাম। এবং তারাও তাদের কথা রেখেছিলেন ।
-------------------------------------------
লেখকঃপরিচিতিঃ  প্রবন্ধ ,ছুটগল্প  লেখক ও কলামিস্ট।  

Post a Comment

0 Comments