Recent Tube

আল্লামা মওদুদী (রাহঃ) এর বিরুদ্ধে ত্বকী উসমানীর অভিযোগ, আমাদের জবাবঃ-১, মুহাম্মদ তানজিল ইসলাম।


 

---------------------////////-------------------
বিংশ শতাব্দির মুজাদ্দিদ, বিশ্ব ইসলামী আন্দোলনের অগ্রপথিক, বিশ্ব বিশ্রুত প্রতিভার অধিকারী ব্যাক্তিত্ব আল্লামা সায়্যিদ আবুল আ'লা মওদুদী রাহিমাহুল্লাহ এর গ্রন্থরাজির মধ্যে "খিলাফাত ও মুলূকিয়ত" একটি বিখ্যাত গ্রন্থ। গ্রন্থটি এক দিকে যেমন সুধী জনের প্রশংসা কুড়িয়ে বিস্তর, অন্য দিকে এক বিশেষ মহলের কঠোর সমালোচনার সম্মুখীনও হয়েছে প্রচুর। আল্লামা মওদুদী রাহিমাহুল্লাহ তাঁর গ্রন্থে ইসলামী খিলাফতের সত্যিকার ধারণা, এর বৈশিষ্ট্য, ইসলামী খিলাফাত ও রাজতন্ত্রের পার্থক্য এবং ইসলামী খিলাফাত রাজতন্ত্রে পরিণত হলে কি কি পরিবর্তন সূচীত হয়, এর একটা বিশদ বর্ণনা রেফারেন্সসহ অতি সুন্দর ভাবে তুলে ধরেছেন। খিলাফাত ও রাজতন্ত্রের পার্থক্যের ইতিহাস দেখাতে গিয়ে তিনি বাধ্য হয়ে হযরত মুয়াবিয়া (রা) এর সময়ে কয়েকটি বিষয়ের উল্লেখ করেছেন, যার মাধ্যমে মুয়াবিয়া (রা) এর কিছু ভুল-ত্রুটির কথা বর্ণনা করা হয়েছে। আর কোন বিষয় বর্ণনা করতে গিয়ে সত্য গোপন করা জায়েজ নাই। কেননা মহান আল্লাহ তা'য়ালা বলেনঃ
.
ﻳَٰٓﺄَﻳُّﻬَﺎ ﭐﻟَّﺬِﻳﻦَ ﺀَﺍﻣَﻨُﻮﺍ۟ ﻛُﻮﻧُﻮﺍ۟ ﻗَﻮَّٰﻣِﻴﻦَ ﺑِﭑﻟْﻘِﺴْﻂِ ﺷُﻬَﺪَﺍٓﺀَ ﻟِﻠَّﻪِ ﻭَﻟَﻮْ ﻋَﻠَﻰٰٓ ﺃَﻧﻔُﺴِﻜُﻢْ ﺃَﻭِ ﭐﻟْﻮَٰﻟِﺪَﻳْﻦِ ﻭَﭐﻟْﺄَﻗْﺮَﺑِﻴﻦ َۚ ﺇِﻥ ﻳَﻜُﻦْ ﻏَﻨِﻴًّﺎ ﺃَﻭْ ﻓَﻘِﻴﺮًﺍ ﻓَﭑﻟﻠَّﻪُ ﺃَﻭْﻟَﻰٰ ﺑِﻬِﻤَﺎۖ ﻓَﻠَﺎ ﺗَﺘَّﺒِﻌُﻮﺍ۟ ﭐﻟْﻬَﻮَﻯٰٓ ﺃَﻥ ﺗَﻌْﺪِﻟُﻮﺍ۟ۚ ﻭَﺇِﻥ ﺗَﻠْﻮُۥٓﺍ۟ ﺃَﻭْ ﺗُﻌْﺮِﺿُﻮﺍ۟ ﻓَﺈِﻥَّ ﭐﻟﻠَّﻪَ ﻛَﺎﻥَ ﺑِﻤَﺎ ﺗَﻌْﻤَﻠُﻮﻥَ ﺧَﺒِﻴﺮًﺍ
.
হে ঈমানদারগণ! ন্যায়ের প্রতি সুপ্রতিষ্ঠ ও আল্লাহর জন্য সাক্ষ্যদাতা হও যদিও তা তোমাদের নিজেদের কিংবা মাতা-পিতা এবং আত্মীয়গণের বিরুদ্ধে হয়, কেউ ধনী হোক বা দরিদ্র হোক, আল্লাহ উভয়েরই ঘনিষ্ঠতর। অতএব প্রবৃত্তির অনুসরণ করো না যাতে তোমরা ন্যায়বিচার করতে পার এবং যদি তোমরা বক্রভাবে কথা বল কিংবা সত্যকে এড়িয়ে যাও তবে নিশ্চয় তোমরা যা করছ, আল্লাহ সে বিষয়ে সম্পূর্ণ অবগত।
(সূরা নিসাঃ১৩৫)
.
কিন্তু সমালোচনাকারী মহল এর উপর ভিত্তি করে তাঁকে সাহাবী বিদ্বেষী, শিয়া, খারেজী এমনকি ইহুদী বলতেও দ্বিধাবোধ করেননি। তাদের ধারণা কোন ব্যাক্তি সাহাবী হলেই তিনি মাসুম, নিষ্পাপ, বেগুনাহ হয়ে যান এমনকি তাঁর ভুল-ত্রুটি করার ক্ষমতায় থাকে না।
সমালোচনাকারীদের কেউ ইনসাফের পরিচয় দিতে পারেননি। এমনকি ত্বকী উসমানী সাহেবও পরিপূর্ণ ইনসাফের পরিচয় দিতে পারেননি। ত্বকী (হাফিঃ) সহ একাধিক সমালোচনার দলিল ভিত্তিক জবাব পেতে পড়ুন সিলেটের প্রতিভাধর আলেম, বিশিষ্ট ইসলামী চিন্তাবিদ ও গবেষক, সিলেট শহরের কুদরত উল্লাহ জামে মসজিদের খতিব হযরত মওলানা মুহাম্মাদ বশীরুজ্জামান সাহেবের তাত্ত্বিক পর্যালোচনামূলক কিতাব "সত্যের মশাল"।
পি.ডি.এফ. ডাউনলোড লিংক
.
https://standforunityblog.wordpress.com/2016/11/09/
সত্যের-মশাল-মাওলানা-বশির/
সত্যের মশাল, মাওলানা বশিরুজ্জামান
standforunityblog.wordpress.com
.
গ্রন্থকার উক্ত কিতাবে কয়েকটি মাসয়ালার উপর তথ্যভিত্তিক আলোচনা করে প্রমাণ করেছেন যে, আল্লামা মওদুদী (রাহঃ) এসব মাসয়ালার ব্যাপারে হযরত মুয়াবিয়া (রা) সম্পর্কে যা বলেছেন, অবিকল এরকম কথা, এমননি এর চেয়ে আরও শক্ত কথা অনেক সাহাবী, তাবেঈ, মুজতািহদ ইমাম, মুহাদ্দিসীন, মুফাচ্ছিরীন সহ একাধিক মুহাক্কীক ওলামে কিরামও বলেছেন। সুুতরাং তাঁরা যদি এতে সাহাবী বিদ্বেষী, শিয়া, খারেজী, ইহুদী না হন, তাহলে আল্লামা মওদুদী (রাহঃ) হবেন কোন যুক্তিতে? আল্লামা মওদুদী (রাহঃ) বিরুদ্ধে এসব ফতোয়া দেওয়া হলে পরোক্ষ ভাবে ঐসব মনীষীবৃন্দকেও দেওয়া হচ্ছে। আর এটা প্রকাশ্য গোমড়াহী ছাড়া কিছুই নয়।
.
আমরা কুরআন হাদীস এবং এই কিতাবসহ একাধিক কিতাবের সাহায্য নিয়ে  ধারাবাহিক ভাবে সংক্ষেপে ত্বকী উসমানী (হাফিঃ) আল্লামা মওদুদী রাহিমাহুল্লাহ এর বিরুদ্ধে যে সকল অভিযাগ দায়ের করেছেন তার দলিল ভিত্তিক শালীন ভাষায় জবাব দেওয়ার চেষ্টা করব, ইনশাআল্লাহ!
-------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ গ্রন্থপ্রনেতা ও মাওলানা। 

Post a Comment

0 Comments