Recent Tube

মরুভুমির হাতছানি, -- মাহিম চৌধুরী

মরুভুমির হাতছানি, 
                   -পর্ব-৫

      দু'দিকে মরুময় প্রান্তর অতিক্রম করে গাড়ী ছুটছে মদীনার দিকে ।  রাস্তায় ফজরের অাজান শুনা গেল । মুয়াজ্জিন উচ্চকিত কন্ঠে ছড়িয়ে দিলেন ''অাল্লাহু অাকবার অাল্লাহু অাকবার'' ধ্বনি । 
 অামার মনে পড়লেো অাবুজেহেল,অাবু লাহাব,উতবা শায়বার কথা। যারা মক্কায় বন্ধ করে দিতে চেয়েছিল এ অাওয়াজ।  অথচ এই ধ্বনিতরঙ্গ অাজ মরুবালুকার উপর দিয়ে পাথুরে পাহাড়ে ধ্বনিত প্রতিধ্বনিত হয়ে অারব সাগর পাড়ি দিয়ে ছড়িয়ে পড়েছে বিশ্বময় । অার অাবু জেহেলরা হারিয়ে গেছে অনন্ত মহাকালের গর্ভে ইতিহাসের অাস্তাকুড়ে। অাজ অার দুনিয়ায় এমন একজন মানুষও অবশিষ্ট নাই যে বলবে সে অাবু জেহেলের অনুসারী । এরই মধ্যে অামাদের গাইড বলে উঠলেন ' সামনে মসজিদ।  অামরা এখানে রিফ্রেশ হবো এবং সালাত অাদায় করবো। গাইডের কথামত অামরা অাপাততঃ যাত্রাবিরতি করলাম । খুবই সূন্দর এবং বহুপূরনো এ মসজিদে ফজরের জামায়াত অাদায় করলাম । মসজিদে যেমন পুরুষদের জন্য রয়েছে মুসাল্লা তেমনি রয়েছে মুসাল্লান্নিসা বা মহিলাদের সালাতের স্থান। 
সালাত শেষ করে বাইরে বেরোনোর সময় দেখলাম দরোজার পাশেই রয়েছে অনেকগুলো কাঁচাপাকা খেজুর । হয়তো কোন অারবী তাঁর বাগানের খেজুর মসজিদে রেখেছেন মেহমান বা মুসল্লীদের অাপ্যায়নের জন্য। ইচ্ছেমত অাপনি পানি এবং খেজুর খেতে পারেন।

   সৌদী অারবের প্রায় প্রতিটি মসজিদে মুসল্লীদের জন্য খেজুর এবং পানির বোতল সংরক্ষিত থাকে । কোন মুসল্লী প্রয়োজনের অতিরিক্ত খেজুর কিংবা পানীয় নেয়না। 
স্বালাতের পর অামরা যথারীতি গাড়ীতে চেপে বসলাম।

    গাড়ী ছুটছে সামনের দিকে। প্রায় একদিন এক রাতের নিদ্রা এসে অামাকে অাচ্ছন্ন করে ফেললো । যখন জাগলাম ততক্ষনে মনে হল অামরা কোন শহরে প্রবেশ করছি । এদিকে লাউড স্পীকারে অাবারও অামাদের গাইডের কন্ঠ । অামরা পবিত্র নগরী  মদীনা অাল মুনাওয়ারায় প্রবেশ করতে যাচ্ছি ।  অামি নড়েচড়ে বসলাম । ভেজা টিস্যু দিয়ে চোখমুখ মুছে নিলাম । অার অপেক্ষা করতে থাকলাম কখন জানি দেখবো প্রিয়নবীর প্রিয় সেই মসজিদ । অামাকে বেশীক্ষণ অপেক্ষা করতে হলোনা।  এদিক ওদিক তাকাচ্ছি । এরই মধ্যে গাইড ঘোষণা দিলেন কিছুসময়ের মধ্যেই অামরা মসজিদে নববীর পাশের রাস্তা দিয়ে যাবো । ঐ যে দেওয়ালঘেরা কবরস্থান দেখতে পাচ্ছেন এটি জান্নাতুল বাক্বী ।  সাথে সাথে সমস্থ কবরবাসীদেরকে সালাম দিলাম। চাতক পাখির মত মন-প্রাণ অানচান করে উঠলো । মাত্র দু'মিনিটের মাথায় চোখে পড়লো মসজিদে নববীর চত্বরের ছাতা । অমনি চোখ বেঁয়ে অাবেগে অশ্রু গড়িয়ে পড়লো গালের উপর দিয়ে অার জবান থেকে অকপটে সশব্দে বেরিয়ে এলো ''অাসসালাতু অাসসালামু অালাইকা ইয়া রাসূলাল্লাহ''।
-------------------------------------------
লেখকঃ কলামিস্ট ও প্রবন্ধ লেখ।       

Post a Comment

0 Comments