Recent Tube

আল্লামা মওদুদী রাহঃ বিরুদ্ধে 'আলোচিত অভিযোগের কাঙ্ক্ষিত জবাব': একটি দলিলভিত্তিক বিশ্লেষণাত্মক গ্রন্থঃ, মুহাম্মদ তানজিল ইসলাম।


১. বিংশশতাব্দীর ইসলামী রেনেসাঁর অন্যতম অগ্রপথিক, বিশ্ববিশ্রুত প্রতিভা ও অনন্য সাংগঠনিক যোগ্যতার অধিকারী অবিস্মরণীয় ব্যক্তিত্ব, বাদশাহ ফয়সাল পুরুষ্কার লাভের সৌভাগ্যের অধিকারীদের অগ্রগামী যিনি তিনি হলেন শাইখুল ইসলাম আল্লামা মওদুদী রাহঃ।
.
বৃটিশ শাসনের যাতাকলে নিষ্পেষিত হয়ে এ উপমহাদেশের মুসলিমগণ যখন দ্বীন ইসলাম নিয়ে মসজিদ-মাদ্রাসায় আশ্রায় নিয়েছিল এবং ধীরে ধীরে ইসলামকে নামায-রোযা ইত্যাদি কয়েকটি ইবাদতের মধ্যে সীমাবদ্ধ করে ফেলেছিল; এমনকি বিংশশতাব্দীতে পৌঁছে অমুসলিম ধ্যান-ধারণা অনুযায়ী ইসলামকে নিছক একটা ধর্ম হিসাবে বিশ্বাস করতে শুরু করল, ঠিক এমনি মুহূর্তে ইসলামের সমাজনীতি, রাজনীতি, অর্থনীতি, রাষ্ট্রনীতি, পররাষ্ট্রনীতি এবং ইসলামী কৃষ্টি-সভ্যতা ও সংস্কৃতির উপর কুরআন সুন্নাহর আলেকে অকাট্য যুক্তি দিয়ে কিতাব রচনা করে ইসলামকে একটি পরিপূর্ণ জীবন বিধান হিসাবে প্রমাণ করেন যিনি, তিনি হলেন শাইখুল ইসলাম অাল্লামা মওদুদী রাহঃ। যাঁর লিখিত গ্রন্থগুলো পৃথিবীর চল্লিশ এরও অধিক ভাষায় অনূদিত হয়েছে।
.
২. শাইখুল ইসলাম আল্লামা মওদুদী রাহঃ এর মিশন ছিল সকল তাগুতী বিধানের উপর আল্লাহর বিধান দ্বীন ইসলামকে বিজয়ী করা। (এ মিশন বাস্তবায়ন করার জন্যই আল্লাহ তাঁর রাসূল সাঃ-কে প্রেরণ করেছেন। দেখুন- সূরা তওবাঃ৯/৩৩; সূরা ফাতাহঃ৪৮/২৮; সূরা সফঃ৬১/৯)। তাই তাঁর প্রতি ইসলামের শত্রু তাগুতপন্থীদের বিদ্বেষ এবং শত্রুতা পোষণ করা স্বাভাবিক। কিন্তু বিশ্বব্যাপী মুসলিম উম্মাহর কাছে আল্লামা মওদুদী রাহঃ এর অসাধারণ মকবুলিয়্যাতের সাথে সাথে এ উপমহাদেশে বিশেষ ধরণের কিছু উলামায়ে কিরাম(!) আল্লামা মওদুদী রাহঃ সম্পর্কে কিছু বিরূপ ধারণা পোষণ করেন। তাঁদের অনেকেই আল্লামা মওদুদী রাহঃ এর সমালোচনা করে বইও লিখেছেন। তারা কিছু ইখতিলাফী মাসয়ালাকে কেন্দ্র করে এমনকি কোন কোন ক্ষেত্রে জঘন্য মিথ্যা অপবাদ দিয়ে আল্লামা মওদুদী রাহঃ কে পথভ্রষ্ট, গোমড়া, শিয়া, খারেজী, কাদিয়ানী এমনকি কাফির কাফির ফতোয়া দিয়ে আসছেন। এক একটি মিথ্যা অপবাদ বিভিন্ন ব্যক্তি বর্ণনা করার কারণে জামায়াত ও আল্লামা মওদুদী রাহঃ এর প্রতি উচ্চ ধারণা পোষণকারী ব্যক্তিরাও অনেক সময় দ্বিধা-দ্বন্দ্বের মধ্যে পড়ে যান। তাই এসব মিথ্যা অপবাদের জবাবে ইকামতে দ্বীনের কতিপয় মুজাহিদ তাদের জালিয়াতির জবাব দিয়ে গ্রন্থ রচনা করেছেন। এ বিষয়ে তথ্যনির্ভর দলিলভিত্তিক বিশ্লেষণাত্মক লেটেস্ট গ্রন্থ "আলোচিত অভিযোগের কাঙ্ক্ষিত জবাব"। বইটি রচনা করেছেন আমাদের ভাই মুহতারাম #Aslam_Sayedee আসলাম সাঈদী। বইটি সংগ্রহ করতে সরাসরি লেখকের সাথে যোগাযোগ করুন- 01712353366; 01706190071
বইটি পড়লে বুঝতে পারবেন, আল্লামা মওদুদী রাহঃ বিরুদ্ধে করা অভিযোগগুলো মিথ্যা ও বাতিল। আর হকের নিকট বাতিল পরাজিত হবে এটাই তো চিরন্তন সত্য। অাল্লাহ তা'আলা বলেন,
وَقُلْ جَاءَ الْحَقُّ وَزَهَقَ الْبَاطِلُ ۚ إِنَّ الْبَاطِلَ كَانَ زَهُوقًا.
"বল, হক এসেছে এবং বাতিল বিলুপ্ত হয়েছে। নিশ্চয় বাতিল বিলুপ্ত হওয়ারই ছিল'’। (সূরা বানী ইসরাঈলঃ১৭/৮১)
.
৩. আকাশে সূর্য উঠলে কোন চক্ষুষ্মান ব্যক্তিকে বলে দিতে হয় না যে, দেখো সূর্য উঠেছে। আল্লামা মওদুদী রাহঃ আধুনিক ইসলামী বিশ্বের এমন এক মুজাদ্দিদ, যাঁকে পরিচিত করাবার জন্য আমাদের মতো নস্যিদের অাঙ্গুলী নির্দেশের প্রয়োজন নেই। অবশ্য অনাবিল আকাশে সূর্য উদিত হলেও পেঁচা জাতীয় কিছু প্রাণী যেমন তা দেখতে পায় না, তেমনি একদল লোক নবীগণের মধ্যেও ওহীর জ্যোতি প্রত্যক্ষ করতে পারেনি। অন্ধ বিদ্বেষীরা ইমাম হোসাইন, ইমাম আবূ হানিফা, ইমাম মালিক, ইমাম শাফেয়ী, ইমাম আহমদ, আল্লামা ইবনে তাইমিয়া, সাইয়েদ আহমদ ব্রেহলবী, শাহ ওলী উল্লাহ, হাসানুল বান্না, সাইয়েদ কুতুবের মধ্যেও ওহী ভিত্তিক ইলমের জ্যোতি খুঁজে পায়নি। একই ধারাবাহিকতায় এই জাতীয় লোকেরা আল্লামা মওদুদী রাহঃ অসাধারণ তাজদীদের কাজকেও দেখতে পায় না। এদের ব্যাপারে আমাদের কোন কথা নেই। আল্লাহর ঘোষণাই যথেষ্ট:
فَمَنْ أَبْصَرَ فَلِنَفْسِهِ ۖ وَمَنْ عَمِيَ فَعَلَيْهَا.
"কেউ চক্ষুষ্মান হলে, সেটা দ্বারা সে নিজেই লাভবান হবে। আর কেউ অন্ধ সাজবে, তবে তাতে সে নিজেই ক্ষতিগ্রস্ত হবে।" (সূরা আনআমঃ৬/১০৪)

----------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ, গ্রন্থপ্রনেতা ও মাওলানা। 

Post a Comment

0 Comments