Recent Tube

দেনমোহর যেখানে ভয়ঙ্কর অভিশাপ! ৷ ইবনে যুবাইর।

   
      দেনমোহর যেখানে ভয়ঙ্কর অভিশাপ!

  গত দু'দিন আগে নারীর সম্মানহানি নিয়ে তিন লাইনের একটি পোষ্ট করেছিলাম।সেই পোষ্টটি ছিল এই,
"যৌতুক দাবিকারী ও নারীর সম্মানহানিকারী পূরুষদের পেটানোর জন্য নারীদের উচিত প্রতিটি পাড়ায় মহল্লায় দূর্গ গড়ে তোলা।"

   উল্লেখিত পোষ্টের "নারীর সম্মানহানিকারী" শব্দটি ছিল মূলত আওয়ামী মানুষ নামের সেই কুৃলাঙ্গার চেয়ারম্যানকে নিয়ে,যে মা মেয়েকে চুরির অপবাদ দিয়ে কোমরে দড়ি বেধে জনসম্মুখে টেনে হিঁচড়ে নিয়ে যাচ্ছিল আর উৎসুখ জনতা আওয়ামী জাহেলিয়াতের বর্বরতা দেখে নয়ন শীতল করছিল।

আমার উল্লোখিত পোষ্টটিকে অনেকেই মনে করেছিলেন আমি স্বামীকে পেটানোর জন্য স্ত্রীদেরকে উৎসাহিত করছি।তাই  সংসারে স্বামীর প্রতি অধিকাংশ স্ত্রী অতি মাত্রায় যে বাড়াবাড়ি করছেন, সেই বিষয়ে কিছু লিখতে আবেদন জানিয়েছিলেন একজন দ্বূীনি ভাই।
আমি সে ভাইকে প্রশ্ন করেছিলাম,স্ত্রী কতৃক স্বামী কিভাবে নির্যাতিত হচ্ছে?
তিনি উত্তরে বলেন যে, বিয়েতে ৭/৮ লাখ দেনমোহর নির্ধারিত করে কমপক্ষে ২ লাখ টাকা নগদে দিতে হয়।সাথে মেয়ের জন্য ৫/৬ ভরি স্বর্ণ এবং মেয়ে সাজানোর জন্য বর পক্ষকে গুনতে হয় ৫০/৬০ হাজার টাকা।
তারপর মেহমানদারি তো আছে।বিয়েতে ৩০০/৪০০ লোকের খানাদানা, আরো কত কি! যার কারণে অনেক যুবক বিয়ে করতে পারছেন না।আবার যারা বিয়ে করেছেন, স্বামী স্ত্রীর মধ্যে একটু মনমানিল্য দেখা দিলেই স্ত্রী স্বামীর বাড়ি ছেড়ে চলে যাবার হুমকি দেন।বেচারা স্বামী দেনমোহর পরিশোধ না করতে পরার ভয়ে চুপ করে স্ত্রীর বাড়াবাড়ি নীরবে হজম করে যান।এই যখন বর্তমান সমাজের অবস্হা তখন আমরা সমাধান খুঁজব কোথায়?

দেনমোহরের ব্যাপারে একটি হাদিস উল্লেখ করলে বিষয়টি পরিস্কার হবে। 

সাহল ইবনু সা'দ (রাঃ) থেকে বর্ণিতঃ

রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম)-এর নিকট এসে একজন স্ত্রীলোক বলল, আমি আপনার জন্য নিজেকে দান (হেবা) করলাম। (একথা বলে) সে অনেকক্ষণ দাঁড়িয়ে রইল। তারপর এক ব্যক্তি বলল, হে আল্লাহর রাসূল। আপনার যদি তাকে প্রয়োজন না হয় তবে আমার সাথে তার বিয়ে দিন। তিনি বললেনঃ তার মোহর আদায়ের মত তোমার নিকট কিছু আছে কি? সে বলল, আমার এ কাপড়টি ব্যতীত আমার নিকট আর কিছুই নেই। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ তাকে যদি তোমার কাপড়টি দাও তবে তোমাকে তো (ঘরে) বসে থাকতে হবে এবং তোমার কাপড় বলতে আর কিছু থাকবে না। অন্য কিছু খুঁজে নিয়ে আস। (কিছুক্ষণ পর ফিরে এসে) সে বলল, কিছুই খুঁজে পাইনি। তিনি বললেনঃ একটি লোহার আংটি হলেও খুঁজে আন। বর্ণনাকারী বলেন, সে কিছুই খুঁজে পেল না। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ কুরআনের কিছু জানা আছে কি তোমারঃ সে বলল, হ্যাঁ, অমুক অমুক সূরা জানি। সে সূরাগুলোর নামও বলল। রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) বললেনঃ কুরাআনের যেটুকু অংশ তোমার জানা আছে তার বিনিময়ে তোমার সাথে তার বিয়ে দিলাম।
সহীহ, ইবনু মা-জাহ (১৮৮৯), বুখারী, মুসলিম
----------------
১১১৪/২. আবুল আজফা (রহঃ) থেকে বর্ণিতঃ
তিনি বলেন, উমার ইবনুল খাত্তাব (রাঃ) বলেছেন, সাবধান! তোমরা নারীদের মোহরানা উচ্চহারে বাড়িয়ে দিও না। কেননা, তা দুনিয়াতে যদি সম্মানের বস্তু অথবা আল্লাহ্ তা'আলার নিকট তাকওয়ার বস্তু হত তবে এ ব্যাপারে আল্লাহর নবী (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তোমাদের চেয়ে বেশি উদ্যোগী হতেন। কিন্তু বার উকিয়ার বেশি পরিমাণ মোহরে রাসূলুল্লাহ (সাল্লাল্লাহু ‘আলাইহি ওয়া সাল্লাম) তার কোন স্ত্রীকে বিয়ে করেছেন অথবা তার কোন কন্যাকে বিয়ে দিয়েছেন বলে আমার জানা নেই।
সহীহ, ইবনু মা-জাহ (১৮৮৭)
এ হাদীসটিকে আবূ ঈসা হাসান সহীহ্ বলেছেন। আবুল আজফার নাম হারিম। আলিমদের মতে চল্লিশ দিরহামের সমান এক উকিয়া এবং চার শত আশি দিরহামের সমান বার উকিয়া।

ফুটনোটঃ
এ হাদীসটিকে আবূ ঈসা হাসান সহীহ্ বলেছেন। এ হাদীস অনুযায়ী ইমাম শাফিঙ্গ মত প্রকাশ করেছেন। তিনি বলেছেন, বিয়ের জন্য কোন লোকের নিকটে যদি মোহর আদায়ের মত কিছু না থাকে এবং যদি সে লোক কোন নারীকে কুরআনের কোন সূরার বিনিময়ে বিয়ে করে তবে তা জায়িয হবে। তার কর্তব্য হবে ঐ মহিলাকে সে সূরাটি শিখিয়ে দেয়া। কৃফাবাসী আলিমগণ এবং আহমাদ ও ইসহাক বলেছেন, বিয়ে জায়িয হবে ঠিকই, কিন্তু তাকে 'মোহরে মিসাল’ পরিশোধ করতে হবে।
[ জামে' আত-তিরমিজি, হাদিস নং ১১১৪হাদিসের মান: সহিহ হাদিস]

অতিমাত্রায় দেনমোহরের নামে ডাকাতি  ও কণে সাজানোর নামে  বেতাআত প্রথা যেখানে মহামারি আকারে রুপ নিয়েছে সেই এলাকার যুবক ভাইদের উচিত দেশের বিভিন্ন জেলায় নজর দেয়া।দেশটা তো ছোট নয়।যেখানে দেনমোহরের নামে ডাকাতি নেই,মেয়ের জন্য ৫/৬ ভরি স্বর্ণের কথা উঠেনা,কণে সাজানোর নামে বেতাআত নেই সেখানে গিয়ে মেয়ে খুঁজে সংসার পাতেন।
 ------------------------------------------------
লেখকঃ ইসলামিক আর্টিকেল লেখক ও অনলাইন এক্টিভিস্ট।         

Post a Comment

0 Comments