Recent Tube

আমাদের হুজুর সমীপে বলে রাখি -- জিয়াউল হক।

     

            আমাদের হুজুর সমীপে বলে রাখি -
                 

        প্রিন্স খালিদ। যুক্তরাজ্যে সউদি রাষ্ট্রদূত। বাবা বান্দর বিন সুলতান ছিলেন উপসাগরীয় যুদ্ধ, ইরাকে মার্কিন আগ্রাসন, ফিলিস্তিন ও ইরান বিষয়ে সউদি পলিসি নির্ধারণে আর এক কুশীলব। সউদি আরবে, সউদি প্রশাসনে মার্কিনিদের 'ঘরের লোক'। 

  ঘরের লোক পরের মতো আচরণ করেন কেমনে? বাবা সুলতান বিন আব্দুল আজিজ ছিলেন ইবনে সউদের সন্তান সউদি প্রতিরক্ষামন্ত্রী, তারই দাসী খাইজারানের গর্ভে জন্ম এই শেখ বান্দর বিন সুলতানের।

     জন্ম থেকেই প্রাচুর্যের মধ্যে বেড়ে উঠা ও বসবাস! আশি ও নব্বইয়ের দশকে এই শেখ বান্দর'কে নিয়ে আমেরিকার অনেক ট্যাবলয়েড পত্রিকায় সচিত্র রগরগে খবর ছাপা হতো দেখেছি। মার্কিন জগতের অনেক নারী, হলিউডরে অনেক 'আনহোলি' সুন্দরীর সাথে তার বগল দাবা ছবি ছাপা হতে দেখেছি। 

     তিনি আমেরিকা থেকে সউদিতে ছুটিতে এলে বেশিরভাগ সময়ই আসতেন ব্যক্তিগত জেট বিমানে। সাথে ঐ বিমানেই গোটা কয়েক রোলস রয়েস গাড়ি'সহ বিরাট লাটবহরও থাকতো।আহা! বিংশ শতাব্দির তেলবেচা জমিদার বলে কথা কি না!  

দীর্ঘ তেইশটা বছর আমেরিকায় সউদি রাষ্ট্রদূত হিসেবে তিনি মুসলিম উম্মাহর যে সর্বনাশ করেছেন, তার কণাভাগও আজ পর্যন্ত প্রকাশিত হয়নি।অবশ্য স্বিদ্ধান্তগুলো তো আর তার একক নয়, ছিল সউদি সরকারের। তবে সেই সব স্বিদ্ধান্ত গ্রহণে তার এক বিরাট ভূমিকা ছিল তা নিশ্চিত। 

তিনি দীর্ঘ দশ বছর আবার সউদি সরকারের জাতিয় নিরাপত্তা পরিষদের প্রধান এবং তারও পরে জাতিয় গোয়েন্দা সংস্থার প্রধান! বুঝতেই পারছেন ওয়ার অন টেরর-এ আমেরিকার সহযোগী হিসেবে বিশ্বব্যাপী ইসলাম, মুসলিম সমাজ, ব্যক্তি ও প্রতিষ্ঠান ধ্বংসে তার ভূমিকা কতোটুকু!

সেই বাবারই সন্তান অক্সফোর্ড পড়ুয়া প্রিন্স খালেদ। বিয়ে করেছেন ইংলিশ সুন্দরী মিস লুসি কাথবার্ট'কে। সুদর্শন প্রিন্স ক'দিন আগে UnHerd এর নির্বাহি সম্পাদক Freddie Sayers'কে এক স্বাক্ষাৎকার দেন। সেখানে নানা বিষয়ে আলাপ করেন। আলাপে আলাপে তিনি অনেক কথাই জানান। 

নিজে যে নিয়মিত মদ্যপান করেন সেটা নির্দ্বিধায় জানান দেন।  , কেবল তাই নয়, নিজের বাড়িতেই একটা আলাদা 'Pub' বা 'পানশালা' বানিয়ে নিয়েছেন, সেটাও অত্যন্ত গর্বভরে জানান দেন। 'উদারপন্থী ও মডারেট' মুসলমান বলে কথা কি না!! 

রাজপুত্রের এই স্বাক্ষাৎকার নিয়ে কথা উঠেছে। অনেক মুসলমান বিষ্ময় প্রকাশ করেছেন, বলছেন 'খাদেমুল হারামাইন'  সরকারের রাষ্ট্রদূত হয়ে এসব তিনি কি বলছেন? এসব আনকোরাদের বিষ্ময় প্রকাশ দেখে আমিই বরং বিষ্মিত হচ্ছি। 

এইসব খাদেমুল হারামাইন'দের এরকম হাজার হাজার কম্ম আছে, যা জানলে আমাদের কিছু 'তেলখোর' শেখরা মুর্ছা যাবেন! ইজ্জত ঢেকে রাখার স্বার্থে বিষয়গুলো প্রকাশ্যে বলি না, চুপ থাকি মাত্র।   তাই বলে আমাদের কাছে এই তথাকথিত খাদেমুল হারামাইনদের মডারেট ইসলাম বিক্রি করতে আসবেন না দয়া করে। 'আমরা মডারেট ইসলামের খদ্দের নই' হুজুর সমীপে এটা বলে রাখলাম।
------------------------------------------------
লেখকঃ ইসলামি চিন্তাবিদ, গ্রন্থপ্রনেতা,  ও বিশ্লেষক ।     

Post a Comment

0 Comments