Recent Tube

চাচা আবু তালিবের ইন্তেকাল ও প্রিয়নবী (স) এর কান্না ঃ মুহিউল ইসলাম মাহিম চৌধুরী।


চাচা আবু তালিবের ইন্তেকাল ও প্রিয়নবী (স) এর কান্না
Moral-Guidance(Hidayat) is in the hands of Allah alone.

    শে'বে অাবি তালিবের বন্দীদশা থেকে সবেমাত্র মুক্তি পেয়েছেন নবী পরিবার । এরই মধ্যে অসুস্থ হয়ে পড়লেন চাচা অাবু তালিব । মনে হচ্ছে তিনি হয়তো অার স্বাভাবিক জীবনে ফিরতে পারবেননা । 
 ইনিতো রাসুল ( স)  এর সেই চাচা যিনি নিজের সন্তানের চাইতেও এতিম ভাতিঝাকে কাফেরদের শত্রুতা থেকে হেফাজতের জন্য বেশী চোখে  চোখে রাখতেন । 
অবর্ণনীয় দুঃসহ বেদনাবিধুর দিনগুলির অবসান হওয়ার মাত্র অাটাশ দিনের মাথায় প্রিয় চাচা দুনিয়া থেকে বিদায় হয়ে যাওয়ার উপক্রম হল।। অাল্লাহর রাসুলের ( স) দু'চোখ বেয়ে পানি পড়ছে অার পবিত্র জবান দিয়ে বলছেন হে অামার প্রিয় চাচাজান,অাপনি একটিববার পড়ে নিন ''লা-ইলাহা ইল্লাল্লাহ ''তাহলে  অাামি অাপনার জন্য অাল্লাহর  দরবারে সুপারিশ করবো।অাবু জেহেলও অাব্দুল্লাহ ইবনে উমাইয়া পাশে থেকে বললো''হে অাবু তালিব তুমি কী অাব্দুল মুত্তালিবের মিল্লাত থেকে মুখ ফিরিয়ে নেবে? তখন অাবু তালিব পিতার মিল্লাতে রয়েছেন বলে সম্মতি দেন ।

ইবনে হিশামের বর্ণনায় পাওয়া যায়, অাবু তালিব মুহাম্মদ  ( স) কে বলেছেন ভাাতিঝা, অামার মৃত্যুর পর কুরাইশরা বলবে যে অামি মৃত্যুর ভয়ে ঈমান এনেছি । নতুবা অামি তোমার নবুয়্যাতের উপরে ঈমান অানতাম ।

 যখন তাঁর অন্তিম মুহুর্ত ঘনিয়ে এল তখন হযরত অাব্বাস (রা) দেখলেন অাবু তালেব ঠোট নাড়ছেন । নিজের কান দিয়ে শুনার। চেষ্টা করলেন অার বললেন, ভাতিজা তুমি যে কালেমা পড়তে বলেছ অামার ভাই (  অাবু তালিব)  তা পড়ছেন!  নবীজি ( স)  বললেন,অামার চাচার কালেমার স্বাক্ষ অামার কান পর্যন্ত পৌছেনি ।। - ইবনে হিশাম
নবীজি (স) প্রিয় চাচার শয্যাপাশে শেষ মুহুর্ত পর্যন্ত বসে রইলেন অার অশ্রুশিক্ত চাহুনির মধ্য দিয়ে বলতে থাকলেন যতক্ষণ পর্যন্ত অামাকে নিষেধ না করা হবে ততক্ষণ পর্যন্ত অামি অামার চাচার মাগফিরাতের জন্য দোয়া করতে থাকবো।
অতঃপর কোরঅানের অায়াত নাজিল হল ''অাত্নীয়স্বজন হলেও মুশরিকদের জন্য ক্ষমা প্রার্থনা করা নবী ও মুমিনদের জন্য সমীচীন  নয় যখন উহা সুস্পষ্ট হয়ে গিয়েছে যে,উহারা জাহান্নামী । ''
সুতরাং, হিদায়াতের মালিক একমাত্র অাল্লাহ । অার নবী (স) ছিলেন ভীতি প্রদর্শনকারী এবং সিরাজাম মুনীরা । 
------------------------------------------------
লেখকঃ কলামিস্ট ও প্রবন্ধ লেখক।        

Post a Comment

0 Comments